মঙ্গলবার, ২৪ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

বর্তমান শিক্ষাব্যবস্থা রেডিমেড গ্র্যাজুয়েট তৈরি করছে : ইউনূস

নিজস্ব প্রতিবেদক

লন্ডন ইমপেরিয়াল কলেজে অনুষ্ঠিত ‘ফিউচার অব ফাইন্যান্স’ সম্মেলনে শীর্ষ নির্বাহী ও ব্যাংকারদের উদ্দেশে দেওয়া ভাষণে শান্তিতে নোবেলজয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, বর্তমান ব্যবসায় শিক্ষাব্যবস্থা প্রচলিত প্রথায় কোম্পানিগুলোর জন্য তাদের চাহিদামাফিক ‘রেডিমেড গ্র্যাজুয়েট’ তৈরি করছে। তিনি এ ধরনের শিক্ষাব্যবস্থা সংস্কারের ওপর জোর দেন। গতকাল রাজধানীর ইউনূস সেন্টার থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য দেওয়া হয়। গত সপ্তাহে লন্ডনে অনুষ্ঠিত এ সম্মেলনে লয়েড্স ব্যাংকিং গ্রুপের প্রধান নির্বাহী অ্যান্টোনিও হরতা অসরিও এবং ব্যাংক অব ইংল্যান্ডের ফাইন্যানশিয়াল স্ট্যাবিলিটি স্ট্র্যাটেজি অ্যান্ড রিস্কের নির্বাহী পরিচালক অ্যালেক্স ব্রেজিয়ের অংশ নেন। সম্মেলনে ইউনূস বলেন, আমাদের এখন সেই শিক্ষাব্যবস্থা দরকার যেটি ‘রেডিমেড গ্র্যাজুয়েট’ তৈরির পরিবর্তে উদ্যোক্তা ও সামাজিক ব্যবসা উদ্যোক্তা সৃষ্টি করতে পারে। তিনি তরুণদের উদ্যোক্তায় পরিণত করতে প্রযুক্তি ও সৃষ্টিশীলতার ভূমিকার ওপরও গুরুত্ব আরোপ করেন। প্রচলিত আর্থিক ব্যবস্থা সংস্কারের বিষয়েও গুরুত্বারোপ করেন প্রফেসর ইউনূস।

সম্মেলনে তিনি আর্থিক খাতের নিয়ন্ত্রক ও নীতিনির্ধারকদের এমন একটি আর্থিক ব্যবস্থা গড়ে তোলার আহ্বান জানান, যা শুধু ধনীদের নয়, বরং সমাজের সব মানুষের স্বার্থে কাজ করবে।

 তিনি আর্থিক সেবাকে দরিদ্রদের জন্য আর্থিক অক্সিজেন হিসেবে আখ্যায়িত করে বলেন, বর্তমান আর্থিক ব্যবস্থাটি স্বল্পসংখ্যক মানুষের হাতে সম্পদ কেন্দ্রীকরণের মাধ্যমে একটি বিস্ফোরণোন্মুখ টাইম বোমায় পরিণত হয়েছে।

সর্বশেষ খবর