বুধবার, ২৫ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

চট্টগ্রামে উৎসবের আমেজে জব্বারের বলী খেলা

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

চট্টগ্রামে উৎসবের আমেজে জব্বারের বলী খেলা

চট্টগ্রামের লালদীঘি ময়দানে ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলা সামনে রেখে দেশের বিভিন্ন এলাকা থেকে এসেছে হাজারও মৌসুমি ব্যবসায়ী। তারা হরেক পণ্যের পসরা সাজিয়েছেন। গতকাল মেলার প্রথম দিনে উপচেপড়া ভিড় করে ক্রেতারা। তবে উৎসবের মূল আকর্ষণ ‘বলী খেলা’ অনুষ্ঠিত হবে আজ বিকালে। জব্বারের বলী খেলা ও বৈশাখী মেলা আয়োজক কমিটির সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ জামাল হোসেন বলেন, ‘দেশের বিভিন্ন এলাকা থেকে আসা শতাধিক বলী খেলায় অংশ নেবেন। এর মধ্যে প্রথম ইভেন্টে জয়ীদের এবং মূল পর্বে বিজয়ীকে প্রাইজ মানি দেওয়া হবে।’ বলী খেলা কেন্দ্র করে লালদীঘি ও আশপাশের প্রায় তিন বর্গকিলোমিটার এলাকাজুড়ে সৃষ্টি হয়েছে অন্য রকম আবহ। আন্দরকিল্লা মোড় থেকে কোতোয়ালি মোড়, কেন্দ্রীয় শহীদ মিনার থেকে জেল রোড সব জায়গায় ‘মৌসুমি’ ব্যবসায়ীদের দখলে। বাদ যায়নি কোর্ট রোড, লয়েল রোড, পুরনো গির্জা, কেসি দে রোডসহ আশপাশের সব এলাকাও। রাস্তা, ফুটপাত, আইল্যান্ডসহ সব জায়গায় বসেছে নানা পণ্যের পসরা।

জব্বারের বলী খেলার ইতিহাস : ভারতবর্ষের স্বাধীন শাসক টিপু সুলতানের শাসন অবসানের পর উপমহাদেশে ব্রিটিশ শাসন শুরু হয়। বাঙালি সংস্কৃতি বিকাশ ও বাঙালি যুবাদের মধ্যে ব্রিটিশবিরোধী মনোভাব তৈরি করতে এগিয়ে আসেন বদরপাতির ধনাঢ্য ব্যবসায়ী আবদুল জব্বার সওদাগর। বাংলা ১৩১৬ বর্ষের ১২ বৈশাখ তিনি বলী খেলার আয়োজন করেন।

পরে এ প্রতিযোগিতা জব্বারের বলী খেলা নামে পরিচিতি পায়। এরপর থেকে প্রতি বছর ১২ বৈশাখ তার নামেই এ বলী খেলা হয়। ব্যতিক্রমধর্মী ক্রীড়া প্রতিযোগিতার জন্য ব্রিটিশ সরকার আবদুল জব্বারকে খান বাহাদুর উপাধি দেন। তবে তিনি তা প্রত্যাখ্যান করেন। ব্রিটিশ ও পাকিস্তান আমলে বৃহত্তর চট্টগ্রাম ছাড়াও আরাকান অঞ্চল থেকে অনেক নামকরা বলী অংশ নিতেন। বর্তমানে দেশের বিভিন্ন এলাকা থেকে শতাধিক বলী ‘জব্বারের বলী’ খেলায় অংশ নেয়।

সর্বশেষ খবর