শনিবার, ২৮ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

সবজির বাজারে স্বস্তি, দাম বেড়েছে মুরগির

নিজস্ব প্রতিবেদক

কাঁচা সবজির বাজার স্থিতিশীল। তবে সপ্তাহের ব্যবধানে ব্রয়লার মুরগি ও কয়েক প্রকার মাছের দাম বেড়েছে। গতকাল রাজধানীর বিভিন্ন কাঁচাবাজারে গিয়ে দেখা গেছে, ব্রয়লার মুরগির দাম কেজিতে ১৫ থেকে ২০ টাকা বেড়ে ১৫৫-১৬০ টাকায়ও বিক্রি হয়েছে।

বিভিন্ন বাজারে গিয়ে দেখা গেছে, প্রতি কেজি করলা ৪০ টাকা, চিচিঙ্গা ৩০ টাকা, ঢেঁড়স ২৫ টাকা, পটোল ৪০ টাকা, শসা ৩০ টাকা, বরবটি ৫০ টাকা, বেগুন ৬০ টাকা, টমেটো ২০ থেকে ২৫ টাকায় বিক্রি হচ্ছে। এর মধ্যে রাজধানীর বাজারগুলোতে হঠাৎ করেই বেড়েছে কাঁচা পেঁপের দাম। গত সপ্তাহে ২৫-৩০ টাকা কেজি দরে বিক্রি হওয়া এ সবজি এখন বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকায়। পেঁপের পাশাপাশি দামি সবজির তালিকায় রয়েছে বেগুন ও কাঁকরোল। তবে তালিকায় শীর্ষে পেঁপে। গত সপ্তাহে ৫০-৬০ টাকা কেজি দরে বিক্রি হওয়া বেগুনের দামও বেড়ে বিক্রি হচ্ছে ৬০-৭০ টাকায়। গত সপ্তাহের তুলনায় কাঁকরোলের দাম কিছুটা কমেছে। পেঁপে ও বেগুনের দাম হঠাৎ বাড়লেও অন্যান্য সবজির দাম অনেকটাই স্থিতিশীল। দাম অপরিবর্তিত রয়েছে পিয়াজ, কাঁচামরিচ, আলু ও ডিমের। রাজধানীর কারওয়ান বাজার, রামপুরা, মালিবাগ হাজীপাড়া, খিলগাঁও, সেগুনবাগিচা এবং শান্তিনগরের বিভিন্ন বাজারের ব্যবসায়ীরা জানান, বাজারে টমেটো, লাউ, করলা, পটোল, ঢেঁড়স, বরবটিসহ অন্যান্য সবজির পর্যাপ্ত সরবরাহ রয়েছে। যে কারণে এখনো সবজির দাম স্থিতিশীল রয়েছে। কিছুটা কম দামের সবজির মধ্যে লাউ আগের সপ্তাহের মতোই ২৫ থেকে ৩৫ টাকায়, ছোট আকারের কাঁচা মিষ্টিকুমড়া ২৫-৩০ টাকায় বিক্রি হচ্ছে। লালশাক, সবুজ ডাঁটাশাক, পাটশাক, কলমিশাক আগের সপ্তাহের মতো ৫-১০ টাকা আঁটিতে বিক্রি হচ্ছে। পুঁইশাক বিক্রি হচ্ছে ২০-২৫ টাকায়।

একই দামে বিক্রি হচ্ছে লাউশাক। আর নতুন আসা মুলা শাক বিক্রি হচ্ছে ১০ টাকা আঁটি। মাংসের বাজারে দেখা গেছে, ব্রয়লার মুরগির দাম সপ্তাহ ব্যবধানে ২০ টাকার মতো বেড়েছে। এ ছাড়া পাকিস্তানি কক ও দেশি মুরগির দামও কিছুটা বেড়েছে। গত সপ্তাহের চেয়ে কেজিপ্রতি ৪০ টাকার মতো বেড়েছে চাষ করা কৈ মাছের দাম। রুই-কাতলের দামও কেজিপ্রতি কিছুটা বেড়েছে। সপ্তাহের ব্যবধানে খুব একটা হেরফের হয়নি গরু-মহিষ ও খাসির মাংসের দাম।

সর্বশেষ খবর