রবিবার, ৬ মে, ২০১৮ ০০:০০ টা
কৃষি সংবাদ

বরেন্দ্রে কৃষকের কান্না

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

বরেন্দ্রে কৃষকের কান্না

বরেন্দ্র অঞ্চলের কৃষকের বোরো ধানের খেত দেখে ঘরে ঘরে কান্নার রোল চলছে। কোথাও পানিতে ভাসছে, আবার কোনো এলাকায় ধান নেই, খড় নুয়ে আছে। ক্ষতিগ্রস্ত হয়েছে এ অঞ্চলের প্রায় ৮৫ ভাগ বোরোর খেত। এর মধ্যে রাজশাহী অঞ্চলে পানির নিচে তলিয়ে গেছে ১৭ হাজার হেক্টর জমির ফসল। গত কয়েকদিনের কালবৈশাখীর তাণ্ডব, শিলা ও ভারি বর্ষণসহ ঝড়ো হাওয়ায় বরেন্দ্র অঞ্চলের হাজার হাজার হেক্টর পাকা ধান ক্ষতিগ্রস্ত হয়েছে ও মাটিতে নুয়ে পড়েছে।

এ ছাড়াও রাজশাহীর নিম্নাঞ্চলের অনেক স্থানে উজান থেকে আসা পানিতে তলিয়ে গেছে প্রায় ১৭ হাজার হেক্টর কৃষকের কষ্টের পাকা ধান। সেই সঙ্গে যোগ হয়েছে শ্রমিক সংকট। অর্ধেক ধান দিয়েও মিলছে না শ্রমিক। কাঙ্ক্ষিত কষ্টের ধান ঘরে তুলতে না পারাই বরেন্দ্র অঞ্চলে কৃষকের মধ্যে চলছে চাপা কান্না। কৃষকরা সরকারের কাছে সহযোগিতা চেয়েছেন। কৃষি সম্প্রসারণ অধিদফতর রাজশাহী আঞ্চলিক অফিসের তথ্য মতে চলতি মৌসুমে রাজশাহী অঞ্চলে বোরো চাষাবাদ হয়েছে তিন লাখ ৬১ হাজার হেক্টর জমিতে। এর মধ্যে গত ৩০ এপ্রিল থেকে এ অঞ্চলের ওপর দিয়ে কালবৈশাখী তাণ্ডব, ভারি বর্ষণ ও শিলাতে প্রায় ৭৫ ভাগ জমির ফসল ক্ষতি হয়েছে। নিম্নাঞ্চলে তলিয়ে গেছে ১৭ হাজার হেক্টর পাকা ধান। এর মধ্যে রাজশাহীতে ১১ হাজার ১৬৩ হেক্টর, নওগাঁয় ১২০ হেক্টর, চাঁপাইনবাবগঞ্জে ৭২১ হেক্টর ও নাটোর জেলায় পাঁচ হাজার ৩১২ হেক্টর। বোরো ধানের মোট আর্থিক ক্ষতির পরিমাণ এখনও নির্ধারণ করতে পারেনি কৃষি বিভাগ। তলিয়ে যাওয়া অঞ্চলগুলো হলো বরেন্দ্র অঞ্চলের রাজশাহীর তানোর উপজেলার শিব নদের প্রায় ৭০০ হেক্টর, নাটোর সিংড়া উপজেলাসহ চলন বিলের পাঁচ হাজার হেক্টর, নওগাঁ মান্দা উপজেলায় বিলে ১২০ ও চাঁপাইনবাবগঞ্জ জেলার পাগলা নদসহ বিভিন্ন নিম্নাঞ্চলে ৭২১ হেক্টর ফসলি জমি।

রাজশাহী জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক দেব দুলাল ঢালি জানান, গত কয়েকদিনে কালবৈশাখীর তাণ্ডবে জেলায় অনেক স্থানের ধান ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতির পরিমাণ নির্ধারণে মাঠপর্যায়ে জরিপের কাজ চলছে। ক্ষতিগ্রস্ত কৃষকের তালিকাও করা হচ্ছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর