সোমবার, ৭ মে, ২০১৮ ০০:০০ টা

পাহাড়ে সহিংসতায় বাড়ছে উৎকণ্ঠা

এখনো অস্থিরতা কাটেনি, হরতাল স্থগিত খাগড়াছড়িতে

ফাতেমা জান্নাত মুমু, রাঙামাটি

পাহাড়ে সহিংসতায় বাড়ছে উৎকণ্ঠা

পাহাড়ের সশস্ত্র সন্ত্রাসীদের সহিংসতায় বাড়ছে উদ্বেগ-উৎকণ্ঠা। আতঙ্কে নিরাপত্তাহীনতার অভিযোগ সাধারণ মানুষের। এখনো কাটেনি অস্থিরতা। তবে রাঙামাটির জেলা প্রশাসক বলেছেন, সাধারণ মানুষকে নিরাপত্তা দিতে প্রশাসন সর্বাত্মক সচেষ্ট। অন্যদিকে রাঙামাটির নানিয়ারচর উপজেলায় ৬ খুনের ঘটনার তিন দিনেও পরিস্থিতি স্বাভাবিক হয়নি। স্থবির হয়ে আছে পুরো নানিয়ারচর উপজেলা। স্থানীয়দের মধ্যে বিরাজ করছে চাপা উত্তেজনা। উপজেলা চেয়ারম্যান ও জনসংহতি সমিতির (এমএন লারমা) কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি শক্তিমান চাকমা ও ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টের (গণতান্ত্রিকের) আহ্বায়ক তপন জ্যোতি চাকমা ওরফে বর্মাসহ ৬ হত্যাকে কেন্দ্র করে  সম্ভাব্য সহিংসতার আশঙ্কা করছেন স্থানীয়রা। তাই আতঙ্কে বসছে না কোনো হাটবাজার। ঘোষিত হরতালে রাঙামাটি-নানিয়ারচর-খাগড়াছড়ি সড়কে চলাচল করেনি কোনো যানবাহন। উপজেলার কিছু কিছু দোকানপাট খোলা থাকলেও মানুষের সমাগম ছিল কম। গতকাল সকালে নানিয়ারচর উপজেলায় ও রাঙামাটির সার্বিক পরিস্থিতি পর্যাবেক্ষণ করতে আসেন চট্টগ্রাম ২৪ পদাতিক ডিভিশনের জিওসি ও এরি?া কমান্ডার মেজর জেনারেল মো. জাহাঙ্গীর কবির তালুকদার। এ সময় তার সঙ্গে ছিলেন, চট্টগ্রাম রেঞ্জের পুলিশের ডিআইজি ড. এসএম মনিরুজ্জামান, অতিরিক্ত ডিআইজি এস এম রোকন উদ্দিন ও মোহাম্মদ আবুল ফয়েজ, সেনাবাহিনীর রাঙামাটি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. গোলাম ফারুক। রাঙামাটি জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ বলেন, ৬ খুনের ঘটনায় এখনো পর্যন্ত ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর পক্ষ থেকে কোন মামলা হয়নি। তবে প্রশাসনের পক্ষ থেকে মামলার প্রক্রিয়া চলছে। যারা সন্ত্রাসী, এ হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত এবং এ ঘটনার পিছনে মদদ দিয়েছে তাদের খুঁজে বের করতে পুলিশ, সেনাবাহিনী, বিজিবি কাজ করছে। এ হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের দ্রুত খুঁজে বের করে আইনের আওতায় আনা হবে। এদিকে রাঙামাটি জেলা প্রশাসক কার্যালয়ের সামনে নানিয়ারচর উপজেলার চেয়ারম্যান ও অ্যাডভোকেট শক্তিমান চাকমার হত্যার বিচারের দাবিতে রাঙামাটিতে মানববন্ধন করেছে জেলা আইনজীবী সমিতি।

এদিকে, রাঙামাটিতে সশস্ত্র সন্ত্রাসীদের গুলিতে মাইক্রোবাস চালক সজীব হাওলাদারের খুনিদের গ্রেফতার এবং জনসংহতি সমিতি, ইউপিডিএফসহ পাহাড়ের সশস্ত্র সংগঠনগুলোর রাজনীতি নিষিদ্ধ করার দাবিতে আজ ও আগামীকাল রাঙামাটিতে ৪৮ ঘণ্টার হরতাল পালন করবে বলে জানিয়েছেন পার্বত্য বাঙালী ছাত্র পরিষদের রাঙামাটি জেলা কমিটির সভাপতি জাহাঙ্গীর আলম।

খাগড়াছড়িতে হরতাল স্থগিত: তিন বাঙালি ব্যবসায়ীকে উদ্ধার ও মাইক্রোবাস চালক সজীবের হত্যাকারীদের শাস্তির দাবিতে খাগড়াছড়িতে পার্বত্য অধিকার ফোরাম ও  বৃহত্তর পার্বত্য বাঙালী ছাত্র পরিষদের ডাকা গতকাল ১ম দিনের হরতাল শান্তির্পূণভা্বে শেষ হয়েছে। আজ ও আগামীকাল মঙ্গলবারের হরতাল কর্মসূচি স্থগিত করা হয়েছে। বাঙালী ছাত্রপরিষদের নেতা মাইন উদ্দীন এ প্রতিনিধিকে বিষয়টি নিশ্চিত করে জানান, প্রশাসনের আশ্বাসে আগামী ২ দিনের হরতাল স্থগিত করা হয়েছে।

সর্বশেষ খবর