শুক্রবার, ২৫ মে, ২০১৮ ০০:০০ টা

বিদ্রোহী কবির ১১৯তম জন্মবার্ষিকী আজ

মোস্তফা মতিহার

বিদ্রোহী কবির ১১৯তম জন্মবার্ষিকী আজ

কবিতা, গানসহ সকল সৃষ্টিতে মানুষের জয়গান গেয়েছেন কাজী নজরুল ইসলাম। বলেছেন সাম্যের কথা। গভীর প্রেমেই তিনি লিখেছেন, ‘আমায় নহে গো ভালোবাসো শুধু ভালোবাসো মোর গান’, প্রিয়ার রূপের প্রশংসা করতে তিনি লিখলেন, ‘তুমি সুন্দর তাই চেয়ে থাকি প্রিয় সেকি মোর অপরাধ’, আবার সেই কবিই হুঙ্কার দিয়ে বলে উঠলেন, ‘বল বীর চির উন্নত মম শির’। আজ ১১ জ্যৈষ্ঠ। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৯তম জন্মবার্ষিকী। ১৮৯৯ খ্রিস্টাব্দ মোতাবেক ১৩০৬ বঙ্গাব্দের এই দিনে ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার আসানসোল মহকুমার চুরুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন কবি। কাজী নজরুল ছিলেন একাধারে কবি, ঔপন্যাসিক, নাট্যকার, সংগীতজ্ঞ, সাংবাদিক, সম্পাদক, রাজনীতিবিদ ও দার্শনিক। তার হাত ধরেই বাংলা কবিতা এক নতুন ধারায় উন্নীত হয়। কবিতার পাশাপাশি তিনি প্রায় ৩০০০ গান রচনা এবং অধিকাংশের সুরারোপ করেছেন। তার ডাকনাম ছিল দুখু মিয়া। ১৯০৮ সালে মাত্র নয় বছর বয়সে তিনি পিতৃহারা হন; যে কারণে মাত্র দশ বছর বয়সে জীবিকা অর্জনের জন্য কবিকে কাজে নামতে হয়। সেই অল্প বয়সেই তিনি বেশকিছু লোকসংগীত রচনা করেন। ১৯১৭ সালে সেনাবাহিনীতে যোগ দেন। সেনাবাহিনীতে কর্মরত অবস্থায় সংগীত ও সাহিত্যচর্চা অব্যাহত রাখেন। পরে কলকাতায় এসে সাহিত্য-সাংবাদিকতা জীবনের মূল কাজগুলো শুরু করেন। এ সময় তৎকালীন বঙ্গীয় মুসলিম সাহিত্য পত্রিকাগুলোয় তার লেখা ছাপা হয়। ১৯২১ সালের মাঝামাঝি কুমিল্লার বিরজাসুন্দরী দেবীর বাড়িতে আসেন নজরুল। আর এখানেই প্রমীলা দেবীর সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন।

ুকর্মসূচি : সংস্কৃতি মন্ত্রণালয়ের আয়োজনে আজ ময়মনসিংহের ত্রিশালে কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে শুরু হবে ‘জাতীয় জাগরণে কবি নজরুল’ শীর্ষক দুই দিনের সরকারি অনুষ্ঠানমালা। বিকাল ৩টায় এ আয়োজনে প্রধান অতিথি থাকবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এ ছাড়া সকাল ৭টায় কবির মাজারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করবে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়। অন্যদিকে ২৭ মে নজরুল ইনস্টিটিউটে হবে নজরুলজয়ন্তীর অনুষ্ঠানমালা।

বাংলা একাডেমি : কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী উপলক্ষে গতকাল নজরুলবিষয়ক একক বক্তৃতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে বাংলা একাডেমি। বেলা ১১টায় একাডেমির কবি শামসুর রাহমান সেমিনারকক্ষের এ আয়োজনে ‘নজরুল : চিরবিদ্রোহী’ শীর্ষক একক বক্তৃতা প্রদান করেন অধ্যাপক মোরশেদ শফিউল হাসান। অধ্যাপক মোহাম্মদ আবদুল কাইউমের সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন বাংলা একাডেমির সচিব ও ভারপ্রাপ্ত মহাপরিচালক মোহাম্মদ আনোয়ার হোসেন।

 

♦ অন্যরকম নজরুল পৃষ্ঠা শুক্রবারে রকমারিতে

সর্বশেষ খবর