সোমবার, ৪ জুন, ২০১৮ ০০:০০ টা

বাস কাউন্টারে অগ্রিম টিকিট উধাও, মিলছে কালোবাজারে

মোস্তফা কাজল

বাস কাউন্টারে অগ্রিম টিকিট উধাও, মিলছে কালোবাজারে

পবিত্র ঈদকে সামনে রেখে রাজধানীর বাস কাউন্টারগুলোতে ঘরে ফেরার অগ্রিম টিকিট নিয়ে হাহাকার সৃষ্টি হয়েছে। প্রথম দিনের পর আর মিলছে না টিকিট। অভিযোগ অনুযায়ী, কাউন্টার থেকে উধাও হয়ে গেছে অগ্রিম টিকিট। তবে অনেক বেশি দামে কালোবাজারীদের কাছে মিলছে এসব টিকিট। গতকাল খোঁজ নিয়ে জানা গেছে, গত ৩১ মে থেকে বাস যাত্রীরা টিকিটের জন্য হাহাকার করছেন। কাউন্টার থেকে কাউন্টারে ঘুরে ঘুরে টিকিট না পেয়ে তারা হতাশ হয়ে ফিরছেন। কাউন্টার থেকে বলা হচ্ছে, ১৪ জুনের সব টিকিট প্রথম দিনেই শেষ হয়ে গেছে। জানা গেছে, এখন ১৫ ও ১৬ জুনের টিকিট নিয়ে হাহাকার সৃষ্টি হয়েছে। ভুক্তভোগী ক্রেতারা জানিয়েছেন, বাস কাউন্টারে টিকিট পাওয়া না গেলেও কালোবাজারে অভাব নেই। মূল দামের সঙ্গে বাড়তি ২০০-৩০০ টাকা দিলেই টিকিট চলে আসছে ক্রেতার হাতে। ফলে কাউন্টারে টিকিট না থাকায় যাত্রীরা নিরুপায় হয়ে এক কাউন্টার থেকে অন্য কাউন্টারে ছোটাছুটি করছেন। টিকিট বিক্রির পঞ্চম দিন গতকাল সকালেও গাবতলী বাস টার্মিনাল, কল্যাণপুর এবং মিরপুর মাজার রোডের কাউন্টারগুলোয় দেশের উত্তর ও দক্ষিণাঞ্চলের টিকিট প্রত্যাশীদের ছিল দীর্ঘ লাইন। পরে কাউন্টারে ভিড় করা যাত্রীদের অনেকেই টিকিট পাননি বলে অভিযোগ করেছেন। চলতি বছর অনলাইনেও বাসের টিকিট কিনেছেন অনেকে। তবে এক্ষেত্রেও অভিযোগ রয়েছে, টিকিট বিক্রির প্রক্রিয়া শুরু হওয়ার কিছুক্ষণ পরেই বিক্রি হয়ে গেছে নির্ধারিত টিকিট। খোঁজ নিয়ে দেখা গেছে, রাজধানীর অন্য সব বাস টার্মিনালে বাসের টিকিটের জন্য হাহাকার থাকলেও সায়েদাবাদ বাস টার্মিনালের ভিন্ন চিত্র। সেখানে আগাম টিকিট সংগ্রহের ভিড় নেই। সাধারণত সায়েদাবাদ থেকে  ছেড়ে যাওয়া বাসগুলোতে অগ্রিম টিকিট বিক্রির প্রয়োজন হয় না। পূর্বাঞ্চলের বিভিন্ন রুটে পর্যাপ্ত গাড়ি থাকায় সেখানকার কাউন্টারে সবসময়ই টিকিট পাওয়া যায়।

কমলাপুর স্টেশনে দুদক টিম : কমলাপুর রেলস্টেশনে ২৬টি কাউন্টারে গতকাল সকাল থেকেই বিক্রি হচ্ছিল ১২ জুনের ট্রেনের অগ্রিম টিকিট। এমন অবস্থায় স্টেশনে হঠাৎ উপস্থিত হয় দুর্নীতি দমন কমিশনের (দুদক) একটি টিম। অগ্রিম টিকিট বিক্রিতে অব্যবস্থাপনা বা যাত্রীদের অভিযোগ আছে কিনা- জানতে এবং সার্বিক বিষয়ে খোঁজ নিতে ১০ সদস্যের এ টিম বেলা সাড়ে ১১টার দিকে কমলাপুর রেল স্টেশনে আসে। দুদকের উপ-পরিচালক মাহমুদ হাসানের নেতৃত্বে এ টিমটি টিকিট কাউন্টারগুলোর সামনে গিয়ে অপেক্ষমাণ টিকিট প্রত্যাশীদের সঙ্গে কথা বলেছে। টিমের সদস্যরা ‘রেলের টিকিট ঠিকমতো পাচ্ছেন কিনা’ জানতে চাইলে এক টিকিট  প্রত্যাশী বলেন, সাধারণ টিকিট পাওয়া যাচ্ছে, তবে সকাল থেকেই এসি টিকিট পাওয়া যাচ্ছে না। দুদকের উপ-পরিচালক মাহমুদ হাসান সেখানে উপস্থিত সাংবাদিকদের বলেন, যাত্রীরা যেন দুর্নীতিমুক্ত এবং ঝামেলাহীনভাবে ঈদের অগ্রিম টিকিট কিনতে পারেন- সে বিষয়গুলো নিশ্চিত করতেই আমাদের আসা। কিছু অভিযোগ ক্ষতিয়ে দেখতে আমাদের টিম পরিদর্শনে এসেছে। অনেকের সঙ্গে কথা বলে ঘুরে দেখছি সার্বিক ব্যবস্থাপনা। এর আগে কমলাপুর স্টেশন ম্যানেজার সিতাংশু চক্রবর্তীর কক্ষে দুদক টিম প্রবেশ করে তাকে সঙ্গে নিয়ে টিকিট কাউন্টারের ভিতরের অংশের কার্যক্রম ঘুরে দেখা হয়। পরে স্টেশন ম্যানেজার সিতাংশু চক্রবর্তী বলেন, দুদক টিমের সদস্যরা টিকিট কাউন্টারের ভিতরে-বাইরে ঘুরে দেখে সবার সঙ্গে কথা বলেছেন এবং সার্বিক বিষয়ে খোঁজ নিয়েছেন। এদিকে রেলওয়ে নিরাপত্তা বাহিনীর সদস্য শহীদ জানান, শনিবারের তুলনায় গতকাল টিকিট প্রত্যাশীদের সংখ্যা ছিল অনেক বেশি। যত মানুষ ছিলেন তত টিকিট ছিল না। জানা গেছে, গতকাল মোটামুটি গোলযোগ ছাড়াই টিকিট বিক্রি হয়েছে। অবশ্য বেলা সাড়ে ৯টার দিকে নারীদের ২টি কাউন্টারের একটি বন্ধ করে দেন রেলওয়ে পুলিশের এক পরিদর্শক। তখন ২টি কাউন্টারের টিকিট প্রত্যাশীদের এক লাইনে আনতে গেলে বিশৃঙ্খলা তৈরি হয়। এ সময় নারীরা হট্টগোল শুরু করেন। কমলাপুর রেলওয়ে থানার ওসি ইয়াসিন ফারুক মজুমদারের হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হয়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কাউন্টারগুলোয় টিকিট প্রত্যাশীদের ভিড় কমতে শুরু করে। বেলা ১২টার দিকে কিশোরগঞ্জ, নেত্রকোনা, সিলেট এবং চট্টগ্রাম রুটের ট্রেনের টিকিট কাউন্টার পুরোপুরি ফাঁকা হয়ে যায়। এ সময় জানা যায়, অনেকেই টিকিট না পেয়ে খালি হাতে ফিরে গেছেন। তাদের একজন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সোহেল রানা জানান, সাহরির পরে এসে লাইনে দাঁড়িয়েও তিনি সোনার বাংলা এক্সপ্রেসের টিকিট পাননি।

অগ্রিম টিকিট : ঈদের আগাম টিকিট বিক্রি করা হবে আগামী ৬ জুন পর্যন্ত। গতকাল দেওয়া হয়েছে ১২ জুনের অগ্রিম টিকিট। আজ দেওয়া হবে ১৩ জুনের টিকিট। এ ছাড়া কাল ১৪ জুনের, ৫ জুন ১৫ জুনের এবং ৬ জুন ১৬ জুনের টিকিট বিক্রি করা হবে। এ ছাড়া আজ থেকে ঈদ অগ্রিম লঞ্চের কেবিনের টিকিট বিক্রি শুরু হবে। পাশাপাশি আগামী ১৩ জুন থেকে বিক্রি হবে স্পেশাল ঈদ সার্ভিসের টিকিট।

সর্বশেষ খবর