বুধবার, ১১ জুলাই, ২০১৮ ০০:০০ টা

হজ ক্যাম্প উদ্বোধন আজ

মোস্তফা কাজল

লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক ধ্বনিতে মুখরিত রাজধানীর আশকোনার হজ ক্যাম্প। আজ উদ্বোধন হচ্ছে চলতি বছরের পবিত্র হজ কার্যক্রম। সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা হজ কার্যক্রমের উদ্বোধন করবেন। গতকাল সকাল ১০টায় আশকোনা হজ ক্যাম্প খুলে দেওয়া হয়েছে। ফলে হাজীদের পদচারণায় পবিত্র এক পরিবেশের সৃষ্টি হয়েছে হজ ক্যাম্প আঙিনা ও আশপাশের এলাকা। হজ ক্যাম্পে স্থাপন করা হয়েছে কল সেন্টার। এখানে যোগাযোগ করে হজ সংক্রান্ত সব তথ্য পাওয়া যাবে। হাজীদের সুবিধার্থে হজ এজেন্সির পক্ষ থেকে হজ ক্যাম্পে একটি অফিস খোলা হয়েছে। এখান থেকে নন ব্যালটি হাজীদের যে কোনো সমস্যার সমাধান করা হবে। এছাড়া হজযাত্রীদের নিরাপত্তা ও সেবা কার্যক্রম সংশ্লিষ্ট পুলিশ, র‌্যাব ও ফায়ার ব্রিগেডসহ বিভিন্ন সংস্থার সদস্যরা সকাল  থেকে হাজ ক্যাম্পে দায়িত্ব পালন করছেন। হজ যাত্রীদের মন প্রফুল্ল রাখার জন্য উৎসবের আমেজ সৃষ্টি করা হয়েছে ক্যাম্পে। প্রবেশ পথের তোরণ ও দুপাশের সড়ক আলোকসজ্জিত করা হয়েছে। গতকাল হজ ক্যাম্পের সার্বিক পরিস্থিতি দেখতে ধর্মমন্ত্রী, সচিব ও হজ এজেন্সির নেতারা ক্যাম্প পরিদর্শন করেছেন। সরেজমিন হজ ক্যাম্প ঘুরে পাওয়া গেছে এসব তথ্য। আগামী ১৪ জুলাই প্রথমদিন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পৃথক দুই হজ ফ্লাইটে (প্রতি ফ্লাইটে ৪১৯ জন করে) ৮৩৮ জন হজযাত্রী নিয়ে ঢাকা ছাড়বে। এর মধ্যে প্রথমটি ১৩ জুলাই রাত সাড়ে ১২টায়। অপরটি ১৪ জুলাই সকালে। ১৪ জুলাই ধর্ম ও বিমান পরিবহন মন্ত্রী হজ ফ্লাইটে গিয়ে হাজীদের বিদায় জানাবেন। নির্ধারিত শিডিউল ঠিক থাকলে শেষ হজ ফ্লাইট ঢাকা ছাড়বে ১৫ আগস্ট। অন্যদিকে ফিরতি ফ্লাইট ২৭ আগস্ট শুরু হওয়ার কথা রয়েছে। এবার বাংলাদেশ বিমান এয়ারলাইন্স ৬৪ হাজার ৯৬৭ জন এবং সৌদিয়া এয়ারলাইন্স ৬১ হাজার ৮৩১জন হজযাত্রী পরিবহন করবে। এবার ঢাকা ছাড়াও চট্টগ্রাম ও সিলেট থেকে সরাসরি হজ ফ্লাইট জেদ্দায় যাবে।  

দৃষ্টি আর্কষণ করা হলে পরিচালক (হজ) মো. সাইফুল ইসলাম বাংলাদেশ প্রতিদিনকে বলেন, হজ ফ্লাইটের প্রস্তুতির কাজ শেষ। এবার ১৮৭ হজ ফ্লাইটে ১ লাখ ২৭ হাজারের ১৯৪ বাংলাদেশি পবিত্র হজ পালনে সৌদি আরব যাবেন। এবার ই-ভিসা কমবে বলে আশা করছে হজ অফিস।  হজ এজেন্সির মালিকদের সংগঠন হাবের সেক্রেটারি জেনারেল শাহাদাত হোসেন তসলিম বাংলাদেশ প্রতিদিনকে বলেন, এবার ৫২৮ হজ এজেন্সির মাধ্যমে ১ লাখ ২০ হাজার হজযাত্রীর পবিত্র হজ পালন সম্পন্ন হবে। ফলে ঢাকা ছাড়াও মক্কায় আরেকটি অফিস খোলা হয়েছে। সেখানেও হাজীদের যে কোনো সমস্যার সমাধান দেওয়া হবে। সূত্র জানায়, গতকাল পর্যন্ত হজের ই-ভিসার প্রস্তুতি শেষ করেছেন ৪৫ হাজার ১৮ জন।

অন্যরা দু-একদিনের মধ্যে প্রস্তুতি সম্পন্ন করে ই-ভিসার জন্য পাসপোর্ট জমা দেবেন। হজ অফিস সূত্র জানায়, হাজী ক্যাম্পের ডরমেটরিতে হাজীরা উঠতে শুরু করেছেন। হজ যাত্রীদের সুবিধার্থে এখানে একটি ক্যান্টিন চালু করা হয়েছে। হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থাও করা হয়েছে হজ ক্যাম্পের দোতলায়। এছাড়া মক্কা এবং মদিনায় হজযাত্রীদের স্বাস্থ্যসেবা ও চিকিৎসা দেওয়ার লক্ষ্যে ৫১ সদস্যের একটি মেডিকেল টিম প্রস্তুত রাখা হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর