শিরোনাম
বুধবার, ১১ জুলাই, ২০১৮ ০০:০০ টা

বন্দুকযুদ্ধে জেনেভা ক্যাম্পের নাদিমসহ নিহত চার

নিজস্ব প্রতিবেদক

রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় পৃথক চারটি ঘটনায় র‌্যাব-পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে রাজধানীর মোহাম্মদপুরের জেনেভা ক্যাম্পের কুখ্যাত মাদক ব্যবসায়ী নাদিম ওরফে পঁচিশসহ (৩৫) চারজন নিহত হওয়ার ঘটনা ঘটেছে। গতকাল ভোরে নারায়ণগঞ্জের রূপগঞ্জে নাদিম ওরফে পঁচিশ, মিরপুরের বেড়িবাঁধ এলাকায় ইব্রাহিম ওরফে পাইলট বাবু (৩৫), রংপুরে বেলাল ও সুন্দরবনে অজ্ঞাত (২৬) এক ব্যক্তি নিহত হন। র‌্যাব-পুলিশের ভাষ্য, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালানো হলে দুর্বৃত্তরা তাদের লক্ষ্য করে গুলি করলে তারাও আত্মরক্ষার্থে গুলি করতে বাধ্য হন। র?্যাব-২-এর উপ-অধিনায়ক মেজর মোহাম্মদ আলী জানান, নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার পূর্বাচল এলাকায় ইয়াবার লেনদেন হচ্ছে, এমন তথ্যের ভিত্তিতে ভোর রাত পৌনে ৩টার দিকে র?্যাব সেখানে অভিযান চালায়। এ সময় র?্যাবের উপস্থিতি টের পেয়ে তারা র?্যাবকে লক্ষ্য করে গুলি ছোড়ে। এতে র‌্যাবের ডিএডি হামিদ, এসআই মালেক আহত হন। আত্মরক্ষায় র‌্যাব পাল্টা গুলি ছোড়ে। পরে ঘটনাস্থল থেকে নাদিম ওরফে পঁচিশ নাদিমের গুলিবিদ্ধ লাশ উদ্ধার করা হলেও অন্যরা পালিয়ে যান। তিনি আরও বলেন, নাদিমের বিরুদ্ধে মোহাম্মদপুর ও শেরেবাংলানগর থানায় ১টি হত্যা ও ৯টি মাদকের মামলা রয়েছে। ঘটনাস্থল থেকে ৪ হাজার ২০ পিস ইয়াবা, ১টি বিদেশি পিস্তল, শুটারগান, ৬ রাউন্ড গুলি, ১টি ম্যাগজিন উদ্ধার করা হয়। অন্যদিকে র‌্যাব-২-এর অধিনায়ক চৌধুরী মঞ্জুরুল কবীর এই প্রতিবেদককে বলেন, ভোর ৪টার দিকে তামান্না পার্কসংলগ্ন বেড়িবাঁধে চেকপোস্ট বসিয়ে যানবাহন তল্লাশির সময় একটি মোটরসাইকেলকে সংকেত দিলে সে তা অমান্য করে র‌্যাব সদস্যদের দিকে বোমা নিক্ষেপ করে তামান্না পার্কের দিকে পালিয়ে যাওয়ার চেষ্টা করে।

এ সময় র‌্যাব সদস্যরাও আত্মরক্ষার্থে গুলি করলে মোটরসাইকেলটি নিয়ন্ত্রণ হারিয়ে পড়ে যায়। এ সময় একজনকে রক্তাক্ত অবস্থায় উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। তখনই আমরা জানতে পারি সে পাইলট বাবু।

নাদিম কীভাবে ‘পঁচিশ’ : র‌্যাব-২-এর সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত নাদিম হোসেনের জন্ম মোহাম্মদপুর জেনেভা ক্যাম্পে। ছোটবেলায় নাদিমের মা-বাবা মারা যান। দুই ভাই ও দুই বোনের মধ্যে এক ভাই ও এক বোন প্রতিবন্ধী। অভাব-অনটনের কারণে ছোটবেলায়ই জেনেভা ক্যাম্প এলাকার একটি হোটেলে কাজ করেন তিনি। তখন প্রতিদিন বেতন ছিল ২৫ টাকা। হোটেলে কাজ করতে করতে গাঁজা বিক্রি শুরু করেন। একসময় ২৫ টাকা পুঁটলি গাঁজা বিক্রি করতেন জেনেভা ক্যাম্পে। এক পর্যায়ে তিনি নাদিম থেকে ‘পঁচিশ’ নামেই বেশি পরিচিতি পান। তিনি নিজেও পরিচয় দিতেন পঁচিশ হিসেবে।

র‌্যাব-পুলিশের তালিকায় রাজধানীর শীর্ষ মাদক ব্যবসায়ী হিসেবে তালিকাভুক্ত ছিলেন পঁচিশ। কথিত রয়েছে, কক্সবাজার থেকে সরাসরি ইয়াবা এনে ঢাকার বিভিন্ন এলাকায় সরবরাহ করতেন। দিনে তার আয় ছিল অন্তত ২-৩ লাখ টাকা। তবে ওই টাকার বড় একটি অংশ পঁচিশ পৌঁছে দিতেন পৃষ্ঠপোষক তথা প্রভাবশালীদের কাছে।

২০১৬ সালের অক্টোবরে তিন আসামিকে আটক করা হলে যৌথবাহিনীর ওপর পঁচিশের সহযোগীরা হামলা চালান। এ সময় তিনি নিজে তিনটি ককটেল নিক্ষেপ করেন যৌথবাহিনীর ওপর। পুলিশ গুলি ছুড়লে তার সহযোগীরা ছত্রভঙ্গ হয়ে যান।

সুন্দরবনে বন্দুকযুদ্ধে যুবক নিহত : বাগেরহাট প্রতিনিধি জানান, সুন্দরবনে র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে অজ্ঞাত (২৬) এক যুবক নিহত হয়েছেন। ঘটনাস্থল থেকে র‌্যাব তিনটি দেশি-বিদেশি অস্ত্র ও বেশকিছু গুলি উদ্ধার করে। গতকাল সকালে সুন্দরবন পূর্ব বিভাগের শরণখোলা রেঞ্জের আমবাড়িয়া খাল এলাকায় এ ঘটনা ঘটে। নিহত যুবককে বনদস্যু দাবি করলেও তিনি কোন বাহিনীর সদস্য তা নিশ্চিত করে বলতে পারেনি র‌্যাব।

এদিকে র‌্যাব-৮-এর উপ-অধিনায়ক মেজর খান সজীবুল ইসলাম বলেন, র‌্যাবের একটি দল সুন্দরবনের আমবাড়িয়ায় পাঁচ-ছয় জন জেলেকে থামতে বলে। তবে তারা না শুনে উল্টো র‌্যাব সদস্যদের লক্ষ্য করে গুলি করে। র‌্যাবও পাল্টা গুলি চালায়। গুলিবিনিময়ের পর ওই জেলেরা বনে পালিয়ে যান। পরে র‌্যাব তল্লাশি চালিয়ে একজনকে গুলিবিদ্ধ অবস্থায় উদ্ধার করে শরণখোলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। ঘটনাস্থল থেকে তিনটি দেশি-বিদেশি অস্ত্র, চারটি রামদা ও গুলি উদ্ধার করা হয়েছে। লাশটি শরণখোলা থানায় হস্তান্তর করা হয়েছে।

রংপুরে বন্দুকযুদ্ধে ডাকাত নিহত : নিজস্ব প্রতিবেদক, রংপুর থেকে জানান, রংপুরে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে বেলাল হোসেন (৪০) নামে এক ব্যক্তি নিহত হয়েছেন। গতকাল ভোরে সদর উপজেলার হরিদেবপুর ইউনিয়নের পাগলাপীর মেজরের গলি এলাকায় এ ঘটনা ঘটে। নিহত বেলাল ডাকাত সর্দার এবং তার বিরুদ্ধে ২১টি মামলা রয়েছে বলে পুলিশ জানায়। বেলাল রংপুর নগরীর উত্তম বেতারপাড়ার মৃত ইসাহাক ওরফে আতাহার আলীর ছেলে।

কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বাবুল মিয়া জানান, হাজীরহাট-পাগলাপীর সড়কের মেজরের গলি তেলির ব্রিজ এলাকায় ডাকাতির প্রস্তুতির খবর পেয়ে একদল পুলিশ সেখানে যায়। ডাকাতরা পুলিশকে লক্ষ্য করে করে গুলি ছোড়ে। পুলিশ পাল্টা গুলি চালালে গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই নিহত হন বেলাল। এ সময় আট পুলিশ সদস্য আহত হন বলে দাবি করেন তিনি।

পুলিশ ঘটনাস্থল থেকে একটি দেশি পিস্তল, ২ রাউন্ড গুলি ও পাঁচটি ছোরা উদ্ধার করে জানিয়ে ওসি বাবুল জানান, বেলালের বিরুদ্ধে কোতোয়ালি ও তারাগঞ্জ থানায় হত্যা ও ডাকাতি কর্মকাণ্ডের অভিযোগে ২১টি মামলা রয়েছে।

সর্বশেষ খবর