বুধবার, ১১ জুলাই, ২০১৮ ০০:০০ টা
কৃষি

উন্মুক্ত জলাশয়ে হাঁস পালন

বাবুল আখতার রানা, নওগাঁ

উন্মুক্ত জলাশয়ে হাঁস পালন

উন্মুক্ত জলাশয়ে হাঁস পালন করে বেকারত্বকে হার মানিয়ে স্বাবলম্বী হয়েছেন বেকার যুবক সম্রাট। আত্মপ্রত্যয়ী এই যুবক তার সংসার থেকে অভাবের কালো ছায়া দূর করে এনেছেন সুখ আর স্বচ্ছন্দ। দালানবাড়ির সঙ্গে হয়েছে গাড়িও। বাবা-মাকে নিয়ে এখন সুখেই আছেন। সম্রাটের এই সাফল্যের গল্প এলাকার মানুষের মুখে মুখে। অনেকেই এখন তার মতো স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখছেন।নওগাঁ সদর উপজেলার সরিজপুর গ্রামের সিদ্দিক হোসেনের ছেলে সম্রাট (২৫)। সপ্তম শ্রেণি পর্যন্ত পড়ে অর্থেব অভাবে স্কুলে যাওয়া হয়নি। তাই সর্বক্ষণ চিন্তা কীভাবে সংসারের অভাব দূর করা যায়। এক পর্যায় হাঁস পালনের চিন্তা তাকে আচ্ছন্ন করে। বাড়ির পাশেই বিশাল এলাকাজুড়ে রয়েছে বিল মনসুর। এ বিলেই মাত্র ২০০ বাচ্চা দিয়ে শুরু করেন হাঁস চাষ। সারা দিন কখনো পানিতে কখনো ডাঙায় হাঁস চরাতে থাকেন। সন্ধ্যার সঙ্গে সঙ্গে বিলের এক পাশে জাল দিয়ে ঘেরা এক জায়গায় নিয়ে আসা হয়। সেখানে হাঁসগুলোর রাত্রিবাসের ব্যবস্থা। বর্তমানে সম্রাটের এ খামারে তিন ধাপে হাঁস রয়েছে। এক. বাচ্চা হাঁস ১ হাজার। দুই. ডিম দিচ্ছে এমন হাঁস ৮০০ এবং তিন. আরেকটি পর্যায়ে ২০০। প্রতিদিন ডিম উৎপাদন হচ্ছে ৮০০। তার এ খামারে পাঁচজন লোক নিয়মিত কাজ করেন। তারা প্রতি মাসে আয় করেন ৮ থেকে ১০ হাজার টাকা।

তিনি খামারের ডিম নওগাঁসহ বিভিন্ন জেলায় সরবরাহ করেন। আবার খামার থেকেও পাইকাররা ডিম কিনে নেন। গড়ে প্রতিটি ডিম বিক্রি করেন ৭ টাকায়। প্রতিদিন ডিম বিক্রি হয় ৫ হাজার ৬০০ টাকা। সে হিসাবে মাসে ১ লাখ ৬৮ হাজার টাকা।

বছরে ২০ লাখ ১৬ হাজার টাকা। অন্যদিকে বছরে কমপক্ষে ১ হাজার হাঁস বিক্রি করেন। প্রতিটি ৩০০ টাকা হিসাবে আসে ৩ লাখ টাকা। বছরে সব খরচ বাদে মোট লাভ ১০ থেকে ১২ লাখ টাকা। হাঁসের এ খামার তার ভাগ্য বদলিয়েছে। বসবাসের জন্য মাটির ছোট্ট ঘরের জায়গায় বানিয়েছেন দালানবাড়ি। খামার দেখাশোনার জন্য একটি মোটরসাইকেলও কিনেছেন।

এ বিষয়ে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. উত্তম কুমার বলেন, সরকার বেকারত্ব দূরীকরণে নানামুখী কর্মসংস্থান সৃষ্টিতে যুবকদের উৎসাহিত করছে। সে ক্ষেত্রে সরিজপুর গ্রামের সম্রাটের হাঁসের খামার একটি অনুকরণীয় দৃষ্টান্ত। কেবল সরকারি চাকরির আশায় না ঘুরে এভাবে আত্মপ্রত্যয়ী অনেকেই কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে স্বাবলম্বী হচ্ছেন।

সর্বশেষ খবর