রবিবার, ১৫ জুলাই, ২০১৮ ০০:০০ টা

বাধায় পণ্ড সেমিনার ফখরুলের ক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সরকার মানুষের কথা বলার ন্যূনতম অধিকারটুকুও কেড়ে নিয়েছে। ক্ষমতা গ্রহণের পর থেকেই দেশের গণতান্ত্রিক পরিবেশকে ধ্বংস করে দিয়েছে সরকার।

বিরোধী দলের কথা বলার অধিকার কেড়ে নিয়েছে। গতকাল সকালে রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন সেমিনার হলে জিয়া পরিষদের আলোচনা সভা করতে না দেওয়ার প্রতিবাদে প্রতিষ্ঠানটির সামনে তিনি এই প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

এর আগে পুলিশের বাধায় জিয়া পরিষদের আয়োজিত সেমিনার ভেস্তে যায়। তবে পুলিশের ভাষ্য হচ্ছে— সংগঠনটির পক্ষে সেমিনার করার জন্য কেউ অনুমতি নেয়নি। আর জিয়া পরিষদের পক্ষ থেকে বলা হচ্ছে, পুলিশ মৌখিক অনুমতি দিয়েছিল। সকাল সাড়ে ১০টায় ‘নাগরিক অধিকার, আইনের শাসন এবং গণতন্ত্র বাংলাদেশের প্রেক্ষাপট’ শীর্ষক এ সেমিনারটি শুরু হওয়ার কথা ছিল। জিয়া পরিষদের চেয়ারম্যান কবীর মুরাদ বলেন, সকাল সোয়া ১০টার দিকে পুলিশ এসে বলে, এই অনুষ্ঠানের কোনো অনুমতি নেই। এখানে কোনো সেমিনার করা যাবে না। অথচ পুলিশ সেমিনার করার জন্য আমাদের মৌখিক অনুমতি দিয়েছিল। গত ৪ জুলাই রমনা জোনের উপকমিশনার মারুফ হোসেন সরদার সেমিনার করার জন্য মৌখিকভাবে অনুমতি দিয়েছিলেন। সে অনুযায়ী সারা দেশ থেকে বিভিন্ন পর্যায়ের ব্যক্তিদের দাওয়াত দেওয়া হয়েছিল। বিএনপি মহাসচিব বলেন, এই স্বৈরাচারী সরকার জনগণের বুকের ওপর পাথরের মতো চেপে বসেছে। এ সরকার দেশের গণতন্ত্র ধ্বংস করে দিয়েছে। সারা দেশে যে আজ কারও কথা বলার, সভা-সমাবেশ করার গণতান্ত্রিক অধিকার নেই— তারই প্রমাণ আজকের প্রোগ্রাম করতে না দেওয়া। বিএনপির এই মুখপাত্র অভিযোগ করে বলেন, বিরোধী দলের নেতা-কর্মীদের শুধু গ্রেফতার নির্যাতন করেই ক্ষান্ত হয়নি, সভা-সমাবেশের রাজনৈতিক অধিকারও হরণ করে নিয়েছে। এর মাধ্যমে সরকার একটি ভয়ানক পরিবেশ সৃষ্টি করেছে। আজ প্রশাসন আমাদের জিয়া পরিষদের পূর্বঘোষিত কর্মসূচি পালন করতে দিচ্ছে না।  এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে মির্জা ফখরুল বলেন, এটা খুবই পরিতাপের কথা। দুর্ভাগ্যের কথা যে আজকে বাংলাদেশ সরকারের পুলিশ বিভাগ তারা একটা ভয়ঙ্কর দুঃশাসনের কাজ করছে।

 পুলিশ অত্যাচার-নির্যাতনের পথ বেছে নিয়েছে। দেশে ন্যূনতম গণতান্ত্রিক স্পেস নেই। মতপ্রকাশের স্বাধীনতা নেই। আজকে এখানে কোনো রাজনৈতিক দলের সমাবেশ ছিল না, অরাজনৈতিক একটি সংগঠনের একটি সেমিনার ছিল। সেটাও এই সরকার করতে দেয়নি।

সর্বশেষ খবর