সোমবার, ১৬ জুলাই, ২০১৮ ০০:০০ টা

কেন্দ্রীয় কারাগারের নির্মাণাধীন ফটকের ছাদ ভেঙে আহত ৯

নিজস্ব প্রতিবেদক

কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগারের একটি নির্মাণাধীন ফটকের ছাদ ভেঙে পড়ে নয় শ্রমিক আহত হয়েছেন। তাদের মধ্যে সাতজনের অবস্থা গুরুতর। আহত শ্রমিকদের স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতালে ভর্তি করা হয়েছে। গতকাল সকাল পৌনে ৯টার দিকে এ ঘটনা ঘটে।

আহত শ্রমিকরা হলেন— মো. ইব্রাহিম (৪০), ফারুক হোসেন (২৫), মঈন উদ্দিন মিয়া (২২), মো. রবিউল (২০), ইউনুছ মিয়া (২৫), মেরাজ হোসেন (২৭), আবদুর রাজ্জাক (৩০), হারুন অর রশিদ (২৮) ও সিরাজুল ইসলাম (২৬)। তাদের মধ্যে মো. ইব্রাহিম ও সিরাজুল ইসলামকে প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল পৌনে ৯টার দিকে কারাগারের প্রবেশপথের ফটক নির্মাণের কাজ চলছিল। হঠাৎ ফটকের ছাদ ভেঙে পড়ে। এতে চাপা পড়েন শ্রমিকরা। পরে কেরানীগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের দুই ইউনিটের কর্মীরা এসে উদ্ধার অভিযান শুরু করেন। নাম প্রকাশে অনিচ্ছুক এক কারারক্ষী জানান, সপ্তাহখানেক আগে নির্মাণাধীন এই কারাফটকের ছাদ ঢালাই দেওয়া হয়। ছাদের নিচে কাঠ ও বাঁশ দিয়ে ঠেকা দেওয়া ছিল। তবে নিম্নমানের ইট, সিমেন্ট, বালুসহ বিভিন্ন মালামাল ব্যবহার করায় ছাদটি ভেঙে পড়েছে। জানা গেছে, কারাগারের প্রবেশপথের ফটক নির্মাণ কাজটির দায়িত্বে রয়েছে ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স মমতাজ ইঞ্জিনিয়ারিং।

প্রতিষ্ঠানটির তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. কাউছার বলেন, গত বৃহস্পতিবার ফটকের ছাদটি ঢালাই দেওয়া হয়েছিল। কী কারণে এ দুর্ঘটনা ঘটেছে, তা পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হচ্ছে। তা ছাড়া নির্মাণ কাজে উন্নতমানের টেকসই মালামাল ব্যবহার করা হয়েছে।

ঢাকা কেন্দ্রীয় কারাগারের জেলসুপার ইকবাল কবীর চৌধুরী বলেন, দুর্ঘটনায় আহত সাতজনকে মিটফোর্ড হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। কী কারণে ফটকের ছাদ ভেঙে পড়েছে, এ বিষয়ে তদন্ত চলছে।

সর্বশেষ খবর