শিরোনাম
সোমবার, ১৬ জুলাই, ২০১৮ ০০:০০ টা

সংকটে ১৩ হাজার হজযাত্রী

আজ তলব ৫৬ হজ এজেন্সিকে

নিজস্ব প্রতিবেদক

হজ যাত্রার দ্বিতীয় দিনে সংকটে পড়েছেন বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ১৩ হাজার হজযাত্রী। এসব হাজীর বিমানের টিকিট সংগ্রহ করেনি স্ব-স্ব হজ এজেন্সি। ফলে সংকট সমাধানে ৫৬ হজ এজেন্সি মালিককে জরুরি ভিত্তিতে আজ সকাল ১০টায় ধর্ম মন্ত্রণালয়ে তলব করা হয়েছে। গতকাল এ সংক্রান্ত চিঠি জারি করেছে ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব (হজ) এস এম মনিরুজ্জামান। এ ছাড়া ভাড়া করা বিমানে হজ ফ্লাইট পরিচালনা করা যাবে এমন সিদ্ধান্ত দিয়েছে সৌদি আরব। মন্ত্রণালয় জানায়, এখনো ১২ হাজার ৯৪৯ নিবন্ধিত হজযাত্রীর একটি বিমান টিকিটও ইস্যু করেনি ওই ৫৬ এজেন্সি। এমনকি বিমান টিকিটের জন্য প্রয়োজনীয় পে-অর্ডার ইস্যু করেনি এসব এজেন্সি।

গত শনিবার থেকে হজ ফ্লাইট শুরু হয়েছে। চলতি বছর সৌদি সরকার সে দেশে ফ্লাইট পরিচালনার জন্য অতিরিক্ত কোনো শ্লট দেবে না বলে জানিয়ে দিয়েছে। এমতাবস্থায় বার বার তাগাদা দেওয়ার পরও গতকাল পর্যন্ত সুরাহা হয়নি। এ ছাড়া ভাড়া করা বিমান দিয়ে হজ ফ্লাইট পরিচালনা নিয়ে সৃষ্ট জটিলতার অবসান হয়েছে।

জানা গেছে, চলতি বছর হঠাৎ করেই সৌদি এভিয়েশন কর্তৃপক্ষ ভাড়া করা বিমানে হজযাত্রী পরিবহনে নিষেধাজ্ঞা জারি করে। পরে সংকট সমাধান করে বাংলাদেশ। বিমান বাংলাদেশ এয়ারলাইনসের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ জানান, সৌদি এভিয়েশন কর্তৃপক্ষ হঠাৎ করে ভাড়া করা বিমানে হজযাত্রী পরিবহনে নিষেধাজ্ঞা দিলে আমরা বিপাকে পড়ে যাই। পরে সৌদি কর্তৃপক্ষ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে।

ভিসা হয়নি ৯০ হাজার হজযাত্রীর : গতকাল পর্যন্ত ৯০ হাজার ৩২৭ হজযাত্রীর ভিসা হয়নি। হজযাত্রীদের পক্ষে এজেন্সিগুলো সময়মতো ভিসা ও বিমান টিকিট সংগ্রহ করছে না বলে অভিযোগ আছে। হজ অফিস জানায়, চলতি বছর মোট ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জনের হজে যাওয়ার কথা। সরকারি ব্যবস্থাপনায় যাবেন ৬ হাজার ৭৯৮ জন। বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন ১ লাখ ২০ হাজার হজযাত্রী। জানা গেছে, ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজযাত্রীর মধ্যে গতকাল পর্যন্ত ভিসা হয়েছে ৩৬ হাজার ৪৭১ জনের। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৬ হাজার ৩০২ জনের এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৩০ হাজার ১৬৯ জনের। এখনো ভিসা হয়নি ৯০ হাজার ৩২৭ জনের। তবে গতকাল পর্যন্ত ভিসার জন্য ডিও ইস্যু হয়েছে ৪৪ হাজার ৫৮৭ জনের। দ্রুত ভিসা সংগ্রহ করা না হলে সমস্যায় পড়বেন হজযাত্রীরা। তবে একজন হজযাত্রীও যাতে সমস্যায় না পড়েন সেজন্য হজ এজেন্সিগুলোর সংগঠন হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) দ্রুত ভিসা ও টিকিট সংগ্রহে এজেন্সিগুলোকে তাগাদা দিয়ে যাচ্ছে। জানা গেছে, হজযাত্রীদের জন্য বাড়ি ভাড়াসহ অন্যান্য কাজে সৌদি আরবে অবস্থান করছে অনেক বেসরকারি হজ এজেন্সি। আবার অনেক এজেন্সি বাড়ি ভাড়ার ফিস জমা দেওয়ার পরও এনওসি পায়নি এখনো। এনওসি পেতে দেরি হওয়ার কারণে ভিসা পেতে বিলম্ব হচ্ছে। অনেক এজেন্সি মক্কা ও মদিনায় অবস্থানের কারণে বিমানের টিকিট সংগ্রহ করতে পারেনি। গত বছর হজযাত্রীর অভাবে ফ্লাইট বাতিল করা হলেও এবার সে সুযোগ থাকছে না। হাবের মহাসচিব শাহাদাত হোসাইন তসলিম জানান, টিকিট ও ভিসা সংগ্রহ না করায় হজ যাত্রা নিয়ে যে অনিশ্চয়তা দেখা দিয়েছে তা আশা করি কেটে যাবে। এখনো ভিসা ও টিকিট সংগ্রহ করা হয়নি কেন জানতে চাইলে তিনি বলেন, অনেক এজেন্সি মালিক এখনো বাড়ি ভাড়ার জন্য মক্কা ও মদিনায় অবস্থান করছেন। তারা ফিরে আসার পর বিমানের টিকিট সংগ্রহ করবেন ও ভিসার জন্যও আবেদন করবেন। ২০ আগস্ট চাঁদ দেখা সাপেক্ষে পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর