মঙ্গলবার, ১৭ জুলাই, ২০১৮ ০০:০০ টা
আপিল শুনানি অব্যাহত

খালেদার দণ্ডিত মামলায় সম্পূরক পেপারবুক সরবরাহের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছর কারাদণ্ডের বিরুদ্ধে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার করা আপিল আবেদনের পেপারবুকে সব নথিপত্র সংযুক্ত না থাকায় আইনজীবীদের একটি সম্পূরক পেপারবুক (মামলার সব নথিপত্র সংবলিত বই) সরবরাহের নির্দেশ দিয়েছে হাই কোর্ট। আগামী রবিবারের মধ্যে সম্পূরক সরবরাহ করতে সংশ্লিষ্ট শাখাকে  বলা হয়েছে আদেশে। খালেদার আইনজীবীদের করা এক আবেদনের পরিপ্রেক্ষিতে গতকাল বিচারপিত এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। এদিকে আজ সকাল সাড়ে ১০টা পর্যন্ত আপিল শুনানি মুলতবি করে আদালত। আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী আবদুর রেজাক খান। তার সঙ্গে ছিলেন ব্যারিস্টার মওদুদ আহমদ, এ জে মোহাম্মদ আলী, জয়নুল আবেদীন, এ এম মাহবুব উদ্দিন খোকন, এ কে এম এহসানুর রহমান প্রমুখ। অন্যদিকে দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান।

গতকাল শুনানির শুরুতে আদালত দুদকের আইনজীবীর কাছে জানতে চান, খালেদা জিয়ার আপিলের জন্য যে পেপারবুক তৈরি করা হয়েছে তার মধ্যে কোনো নথিপত্রের কমতি আছে কি না। জবাবে দুদক আইনজীবী খুরশীদ আলম খান পেপারবুকটিতে বেশ কিছু নথিপত্র না থাকার বিষয়ে আদালতকে অবহিত করেন। পরে আদালত আগামী রবিবারের মধ্যে একটি সম্পূরক পেপারবুক প্রস্তুত করে খালেদা জিয়ার আইনজীবীদের সরবরাহ করতে নির্দেশ দেন।

১২ জুলাই জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার আপিল শুনানি শুরু হয়। খালেদা জিয়া ছাড়াও এ দুর্নীতি মামলায় সাবেক সংসদ সদস্য কাজী সালিমুল হক কামাল ও শরফুদ্দিন আহমেদের করা পৃথক আপিল এবং খালেদার সাজা বাড়ানোর জন্য দুদকের করা আবেদনের শুনানি একসঙ্গে হবে।

১৬ মে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় দণ্ডপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে হাই কোর্টের দেওয়া জামিন বহাল রাখেন আপিল বিভাগ। তবে বেশ কয়েকটি মামলায় গ্রেফতার থাকায় তার কারামুক্তি মেলেনি। জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেয় বিশেষ জজ আদালত। রায় ঘোষণার দিন থেকেই রাজধানীর নাজিমউদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে রাখা হয়েছে তাকে।

গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ক্ষমতাসীন আওয়ামী লীগকে নিয়ে কটূক্তির অভিযোগে করা মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে যে প্রতিবেদনটি দেওয়া হয়েছে তা গ্রহণের বিষয়ে আদেশের জন্য ২৯ আগস্ট দিন ধার্য করেছে আদালত। গতকাল ঢাকা মহানগর হাকিম আবু সাঈদ এই দিন ধার্য করেন। এর আগে খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির জন্য আদালতে আবেদন করেন মামলার বাদী জননেত্রী পরিষদের সভাপতি এ বি সিদ্দিকী। আদালত ওই আবেদনের বিষয়ে কোনো আদেশ দেয়নি।

সর্বশেষ খবর