শনিবার, ২৮ জুলাই, ২০১৮ ০০:০০ টা

বসুন্ধরায় চামড়া শিল্প মেলা

নিজস্ব প্রতিবেদক

ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) চলছে লেদার ও ফুটওয়্যার শিল্পের আধুনিক প্রযুক্তি প্রদর্শনী। দেশের চামড়াজাত পণ্য উত্পাদন প্রযুক্তি, সংশ্লিষ্ট পণ্য ও মেশিনারিজ দেখতে সারা দেশ থেকে এসেছেন উদ্যোক্তারা। দেশের শিল্পখাতে বিপ্লব ঘটাতে সারা দেশে চামড়া পণ্যে কারখানা স্থাপনে প্রদর্শনীতে তুলে ধরা হয়েছে বিশ্বখ্যাত প্রতিষ্ঠানের আধুনিক স্বয়ংক্রিয় মেশিনারিজ।

গতকাল প্রদর্শনীতে গিয়ে দেখা যায়, অত্যাধুনিক মেশিনারিজে ফিনিশড চামড়া দিয়ে পণ্য উত্পাদনের আধুনিক প্রযুক্তি প্রদর্শন করছেন দেশি-বিদেশি খ্যাতনামা কোম্পানি। মাত্র একটি মেশিন দিয়ে একটি ব্যাগ তৈরি করা যায় এমন আধুনিক মেশিনারিজ নিয়ে এসেছেন। এসব মেশিনারিজ সম্পর্কে প্রাথমিক ধারণাসহ কারখানায় গিয়ে প্রতিষ্ঠানের প্রকৌশলীরা স্থাপন করে দেবেন। স্বল্প মূলধনে চামড়াজাত পণ্য উত্পাদনের জন্য প্রকল্প প্রোফাইল তৈরি করে দেওয়া হচ্ছে। এসব প্রকল্প প্রোফাইল নিয়ে একজন উদ্যোক্তা সহজে গড়ে তুলতে পারবেন আধুনিক কারখানা। ভারত, চীন, তাইওয়ানসহ বিশ্বের নামকরা চামড়াজাত শিল্পের প্রযুক্তি নির্মাণ প্রতিষ্ঠান, বিকল্প চামড়া প্রযুক্তির প্রতিষ্ঠান তাদের স্টল সাজিয়েছেন। এখানে ফিনিশড চামড়ার পাশাপাশি জুতা, ট্রাভেল ব্যাগ, বেল্ট, মানিব্যাগ, জ্যাকেট, চাবির রিং, কার্ড হোল্ডার বিভিন্ন পণ্য উত্পাদনের মেশিনারিজ প্রদর্শন হচ্ছে। সাধারণ ক্রেতাদের জন্য না হলেও যারা চামড়াজাত পণ্যে কারখানা গড়তে চান তাদের পদচারণায় মুখরিত মেলা প্রাঙ্গণ। বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠান তাদের স্টলে সাজিয়ে রেখেছে পণ্য উত্পাদনের আধুনিক যন্ত্রপাতি। দেশের বিভিন্ন এলাকা থেকে উদ্যোক্তারা এসেছেন প্রদর্শনীতে। চামড়া শিল্প খাতসমূহের উন্নয়নে প্রয়োজনীয় ট্রেনিং লেদারের মেশিনারি, ম্যানুফ্যাকচারিং ফুটওয়্যার, চামড়াজাত পণ্য, কম্পোনেন্টস, কেমিক্যাল, এক্সেসরিজ এবং সংশ্লিষ্ট পণ্য প্রদর্শনীতে স্থান পেয়েছে।

বাংলাদেশের চামড়া, চামড়াজাত পণ্য এবং ফুটওয়্যার শিল্পের প্রয়োজনীয় মেশিনারি, কম্পোনেন্ট, কেমিক্যাল এবং এক্সেসরিজ প্রদর্শিত হয়। বাংলাদেশের চামড়া ও চামড়াজাত শিল্পের আধুনিকায়ন এবং উন্নয়নকে এগিয়ে  নেওয়াই এই আয়োজনের অন্যতম উদ্দেশ্য। স্থানীয় শিল্পকে চামড়া শিল্পের সর্বাধুনিক প্রযুক্তি এবং এর উত্স সম্পর্কে জানাতে এবারের আয়োজনে মেশিনারি, কম্পোনেন্ট এবং সংশ্লিষ্ট যন্ত্রাংশ বিস্তৃত পরিসরে উপস্থাপন করা হবে। আজ শেষ হবে এ প্রদর্শনী।

সর্বশেষ খবর