বৃহস্পতিবার, ২ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

আসাম ইস্যুতে উত্তাপ

ভারত-বাংলাদেশ সম্পর্ক বিপন্ন করবে : মমতা । আসামে কোনো বাংলাদেশি নেই : ইনু । তালিকায় বাদপড়াদের ভোটাধিকার নেই : ভারতের নির্বাচন কমিশন

নয়াদিল্লি ও কলকাতা প্রতিনিধি

আসাম ইস্যুতে উত্তাপ

নাগরিক তালিকায় নাম না থাকা ব্যক্তিরা দিন কাটাচ্ছেন উদ্বেগ-উৎকণ্ঠায়

আসামে এনআরসি ইস্যুতে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য ও রাজধানী দিল্লিতে উত্তাপ ছড়িয়ে পড়ছে। বাংলাদেশ-ভারত সম্পর্ক এই ইস্যু বিপন্ন করবে বলে মনে করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এদিকে বাংলাদেশের তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ভারতের গণমাধ্যমকে স্পষ্ট ভাষায় বলেছেন, আসামে কোনো বাংলাদেশি নেই। তালিকায় বাদ পড়াদের ভোটাধিকার না থাকার কথা বলেছে সে দেশের নির্বাচন কমিশন। বাংলাদেশের তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ভারতের গণমাধ্যমে এনআরসি সম্পর্কে বলেছেন, আসামে কোনো বাংলাদেশি নেই। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বুধবার দিল্লিতে সংসদ ভবনে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় বলেন, ‘কেন্দ্রের বিজেপি সরকার যদি এনআরসি নিয়ে বেশিদূর এগোতে চায় তাহলে আন্তর্জাতিক জটিলতা তৈরি হবে। বর্তমানে প্রতিবেশী দেশের মধ্যে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক সব থেকে উন্নত। সেই সম্পর্ক বিপন্ন হলে বিপদ আরও বেশি।’ মমতা দিল্লিতে গতকাল কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী ও ইউপিএ চেয়ারপারসন সোনিয়া গান্ধীর সঙ্গে দেখা করে এনআরসি নিয়ে সর্বদলীয় প্রতিনিধি দল আসামে পাঠানোর আর্জি জানান। এ ছাড়া পার্লামেন্টে সব রাজনৈতিক দলের সঙ্গে দেখা করে এই বিষয়ে সমস্যা অবহিত করেন।

পরে তিনি বলেন, ‘বিজেপির নেতারা ক্রমাগত বাংলাদেশি অনুপ্রবেশকারী বলে চেঁচিয়ে বাংলাদেশকেই অপমান করছে। বাংলাদেশ কি সন্ত্রাসবাদী রাষ্ট্র? যদি কেউ এসেই থাকেন তাহলে তাকে কি এইভাবে গলা ধাক্কা দিয়ে বের করতে হবে? পশ্চিমবঙ্গ থেকে যারা স্থায়ীভাবে কাজ করতে গিয়েছে আসামে তাদের মধ্যে ৮৩৩ জনকে বিদেশি চিহ্নিত করে আসামের জেলে বন্দী করা হয়েছে তার মধ্যে ২৮ শিশু। তিনি বলেন এটা আন্তর্জাতিক মানবাধিকার বিধি বিরোধী। তার অভিযোগ এটা বিজেপি রাজনৈতিক কারণে করেছে। যারা বিজেপির ভোটার তাদের রাখা হয়েছে। বাকিদের বাদ দেওয়া হয়েছে।

এদিকে বাংলাদেশের তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ভারতের গণমাধ্যমে এনআরসি সম্পর্কে বলেছেন, ‘আসামে কোনো বাংলাদেশি নেই। ভারত সরকার কখনই বাংলাদেশ সরকারের সঙ্গে এই বিষয়ে আলোচনা করেনি। এটা এখনো ভারতের অভ্যন্তরীণ বিষয়। তবে আসামের জাতিগত যে সমস্যা ঐতিহাসিক কারণে রয়েছে তার সমাধান হওয়া উচিত।’ তিনি এও বলেন, আমরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ওপর আস্থা রাখি। তিনি অত্যন্ত উদার মনোভাবাপন্ন মানুষ। তিনি এই সমস্যার সুষ্ঠু সমাধান করবেন বলে বিশ্বাস করি।

প্রতিবেশী বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক খারাপ হবে বলে মনে করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। মমতার প্রশ্ন এনআরসি খসড়া তালিকা থেকে বাদ পড়া ৪০ লাখ মানুষের মধ্যে শতকরা মাত্র ১ ভাগ অনুপ্রবেশকারী। কিন্তু বিজেপি সবাইকেই বাংলাদেশি অনুপ্রবেশকারী হিসেবে চিহ্নিত করার চেষ্টা করছে। বাংলাদেশ অবৈধ রাষ্ট্র নয়। বুধবার দিল্লিতে দেশটির সংসদের বাইরে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মমতা বলেন, ভারতের নাগরিকদের অনুপ্রবেশকারী বলা ঠিক নয়। এদিন দিল্লিতে লালকৃষ্ণ আদভানিসহ বিজেপি ও অন্য দলের কয়েকজন বিরোধী নেতার সঙ্গে দফায় দফায় বৈঠক করেন মমতা এবং এনআরসি নিয়ে তাঁর উদ্বেগের বিষয়টি তুলে ধরেন।  তিনি বলেন, ‘দেশ ভাগের পর পাকিস্তান থেকে অনেক মানুষ এসেছিল... নেপালও আমাদের প্রতিবেশী রাষ্ট্র—এটা আমাদের মনে রাখতে হবে। তা ছাড়া অনুপ্রবেশকারীরা তো আর চোর, ডাকাত নয়। আর যদিও বা চোর-ডাকাত হয় তবে সীমান্তরক্ষী দেখেনি কেন? বিএসএফ, আইটিবিপি, এসএসবি, সিআইএসএফ—সব কিছুই তো কেন্দ্রের হাতে। ওদের দেখা উচিত ছিল, এটা তো রাজ্যের বিষয় নয়’। মমতার অভিযোগ বিজেপি নিজেদের ভোট ব্যাঙ্কের স্বার্থেই এই জিনিস করছে।

 যারা বিজেপির ভোটার তাদের এনআরসি তালিকায় রাখা হবে, আর যারা তাদের ভোটার নয়—তালিকা থেকে বাদ দেওয়া হবে।

মমতা এদিন পরিষ্কার জানিয়ে দেন, এনআরসি নিয়ে তাঁর রাজ্য সমস্যার মুখে পড়বে বলেই তিনি বিষয়টি নিয়ে সরব হয়েছেন। তাঁর অভিমত, ‘আসাম হলো পশ্চিমবঙ্গের সীমান্তবর্তী রাজ্য। সেখানে কিছু হলে তার প্রভাব এ রাজ্যেই পড়বে, দিল্লিতে নয়।’

এনআরসি নিয়ে মমতা এতটাই উদ্বিগ্ন যে তালিকায় নাম না ওঠা অসহায় মানুষের পাশে দাঁড়াতে আজ বৃহস্পতিবারই তৃণমূলের মন্ত্রী ও সংসদ সদস্যদের একটি প্রতিনিধি দল আসামে পাঠাচ্ছেন তিনি। তৃণমূলের পাশাপাশি অন্য বিরোধী দলগুলো যাতে তাদের প্রতিনিধি দল পাঠায় সে ব্যাপারেও আর্জি জানিয়েছেন মমতা।

এদিকে বুধবারও জাতীয় নাগরিকপঞ্জি নিয়ে দেশটির সংসদের উভয়কক্ষ উত্তাল হয়ে ওঠে। এর ফলে দফায় দফায় মুলতবি করে দিতে বাধ্য হয় অধিবেশন। এমনকি বিরোধীদের হট্টগোলে স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংও সংসদে এ বিষয়ে বক্তব্য পেশ করতে পারেননি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর