শুক্রবার, ৩ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

৯ আগস্ট থেকে ব্যাংক সুদহার ৯ শতাংশে আনতে হবে : অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, ৯ আগস্ট থেকে সব ব্যাংকে ঋণের সুদহার ৯ শতাংশে নামিয়ে আনতে হবে। গতকাল রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে দেশের ব্যাংকগুলোর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) সঙ্গে বৈঠক করে সাংবাদিকদের এ তথ্য জানান অর্থমন্ত্রী।

এ সময় তিনি বলেন, আজ (গতকাল) প্রধানমন্ত্রী আমানতের সুদহার ৬ শতাংশ এবং ঋণে সুদহার ৯ শতাংশ কার্যকরের নির্দেশ দিয়েছেন। তবে এটা আগামী ৯ আগস্ট থেকে সব ব্যাংকে কার্যকর করতে হবে। অবশ্য কনজুমার লোন ও ক্রেডিট কার্ড লোনের ক্ষেত্রে এটি প্রযোজ্য হবে না বলে জানান অর্থমন্ত্রী। ইতিমধ্যে দেশের প্রায় অর্ধেক ব্যাংক আমানতের সুদহার ৬ শতাংশ এবং ঋণের সুদহার ৯ শতাংশ কার্যকর করেছে। বাকি ব্যাংকের চেয়ারম্যান ও এমডিরা আগামী ৯ আগস্টের মধ্যে এগুলো বাস্তবায়ন করবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন এবং সরকার এর বাস্তবায়ন দেখতে চায়।  আমানত ও সুদ ৬ ও ৯ শতাংশ বাস্তবায়নে বেসরকারি খাতের ব্যাংকাররা কিছু সুবিধা চেয়েছিলেন-এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, তাদের তো সুবিধা দেওয়া হয়েছে। সরকারি আমানতের ৫০ শতাংশ বেসরকারি ব্যাংকে রাখার অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়া বর্তমানে ব্যাংকিং খাতে কোনো তারল্য সংকট নেই বলে জানান তিনি। 

জানা গেছে, প্রধানমন্ত্রীর দিকনির্দেশনার ভিত্তিতে দেশের অর্থনীতিতে শিল্পবান্ধব পরিবেশ, নতুন উদ্যোক্তা তৈরি, কর্মসংস্থান ও আমদানি-রপ্তানি বাণিজ্য আরও গতিশীল করতে ব্যাংকের ঋণ ও আমানতের সুদ এক অংকে নামিয়ে আনার ঘোষণা দেওয়া হয় গত ২০ জুন। সে সময় বেসরকারি ব্যাংক মালিকদের সংগঠন-বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি) এ ঘোষণা দেয়। যা ১ জুলাই থেকে কার্যকরের কথা ছিল। তবে সেদিন ব্যাংক হলিডে থাকায় ২ জুলাই থেকে কয়েকটি ব্যাংক তার কার্যকর করে। এরপর ধীরে ধীরে বেশিরভাগই ব্যাংকই তা কার্যকর করে। বাকি ব্যাংকগুলোকে আগামী ৯ আগস্টের মধ্যে এ সিদ্ধান্ত কার্যকরের নির্দেশ দিয়েছেন অর্থমন্ত্রী।

সর্বশেষ খবর