শিরোনাম
বুধবার, ৮ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

ইউরোপীয় নয়, ওরা নাইজেরিয়ান

মির্জা মেহেদী তমাল

ইউরোপীয় নয়, ওরা নাইজেরিয়ান

কয়েকদিন আগের ঘটনা। নাদিরা আক্তার নামে এক চিত্রশিল্পী ইংল্যান্ডের একটি চিত্রাঙ্কন প্রতিযোগিতায় ছবি পাঠান। হঠাৎ নাদিরার কাছে খবর আসে। তাকে ফোন করে একজন জানায়, চিত্রাঙ্কন প্রতিযোগিতায় পুরস্কার পেয়েছেন তিনি। তারা বলে, মূল্যবান পুরস্কারের ৩ লাখ পাউন্ডের (বাংলাদেশি প্রায় ৩ কোটি টাকা) পার্সেলটি তার নামে বাংলাদেশে পাঠিয়ে দেওয়া হয়েছে; কিন্তু বন্দর কর্তৃপক্ষ পার্সেলটি স্ক্যান করে পাউন্ড আছে বলে আটকে দিয়েছে। এর কয়েকদিন পর আরেকজন চট্টগ্রাম বন্দরের কাস্টমস কর্মকর্তা পরিচয়ে নাদিরাকে ফোন দিয়ে পার্সেলটি ছাড়িয়ে নিতে ২ লাখ ৯০ হাজার টাকা দিতে বলেন। পরবর্তী সময়ে নানা কথা বলে তারা ২ লাখ টাকা আদায়            করে। ওই কথিত কর্মকর্তা একদিন নাদিরাকে ফোন করেন এবং পার্সেল ছাড়িয়ে নিতে অবৈধ উপায় অবলম্বন করার কারণে ফেঁসে যেতে পারেন বলে ভয়ভীতি দেখান। নাদিরা মামলার ভয়ে এবং কোটি টাকা পুরস্কারের লোভে কয়েক দফায় সব মিলিয়ে মোট ১ কোটি ১ লাখ ৯৮ হাজার ৪০০ টাকা প্রদান করেন। টাকা পরিশোধের পর থমাস কিং নামে একজনের সঙ্গে যোগাযোগ করলে তিনি নাদিরাকে পার্সেলটি আর পাওয়া যাবে না বলে জানান এবং নানা ধরনের হুমকি দেন। এরপর প্রতারিত হয়েছেন বুঝতে পেরে নাদিরা রাজধানীর বনানী থানায় একটি মামলা করেন। সিআইডি মামলাটি তদন্ত করেন। তদন্ত করে জানতে পারে বাংলাদেশে খেলতে আসা বিদেশিদের কাণ্ড এটি। তারাই নাদিরার টাকা হাতিয়ে নিয়েছে। সিআইডি গ্রেফতার করে পাঁচ নাইজেরিয়ান ফুটবলার এবং বাংলাদেশি দুই ব্যক্তিকে। পাঁচ নাইজেরিয়ান ফুটবলার ও দুই বাংলাদেশিকে গ্রেফতার করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। রাজধানীর ভাটারা ও খিলক্ষেত লেকসিটি এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়।  গ্রেফতার পাঁচ নাইজেরিয়ান হলেন— ওগোখোয়া ওনোচি (৩২), মরিস (৩৪), ওবিনা (৩৫), হ্যানরি ওরফে শর্ট হ্যানরি (২৪), এন্থপ্নি কেজিতো অ্যারেঞ্জি (২৬)। এ ছাড়া গ্রেফতার দুই বাংলাদেশি হলেন মো. কাউসার আহমেদ ও রাইসুল ইসলাম আসাদ। তাদের ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে প্রতারণার টাকা সংগ্রহ করত বিদেশি প্রতারক চক্রটি।

সিআইডির অর্গানাইজ ক্রাইম ইউনিটের বিশেষ পুলিশ সুপার মোল্যা নজরুল ইসলাম জানান, গ্রেফতার পাঁচ নাইজেরিয়ান ফেনী সকার ক্লাবের ফুটবলার। এ ছাড়া এরা মোহামেডান ও আবাহনীর পক্ষেও ফুটবল খেলেছেন। তবে এরা নানা ধরনের অপরাধে জড়িয়ে পড়েছেন ওই কর্মকর্তা বলেন, গ্রেফতারকৃতদের একই অভিযোগে এর আগেও বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনী গ্রেফতার করেছে; কিন্তু জামিনে বের হয়ে আবারও প্রতারণায় লিপ্ত হন তারা। তাদের পাসপোর্টগুলো আইনশৃঙ্খলা বাহিনীর কাছে জমা আছে বলে জানিয়েছে তারা। মোল্যা নজরুল বলেন, গ্রেফতারকৃতরা ১২টি নামে ১৯টি ব্যাংক অ্যাকাউন্ট খুলে প্রতারণার টাকা সংগ্রহ করেছে। সেসব অ্যাকাউন্টধারীর বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।

চট্টগ্রাম কাস্টমস কর্মকর্তা পরিচয়ে ফোন করা ওই নারীর প্রসঙ্গে মোল্যা নজরুল বলেন, ওই নারী গ্রেফতারকৃতদের গার্লফ্রেন্ড কিংবা তাদের মধ্যে কারও স্ত্রী হতে পারেন। তিনি জানান, প্রতারক চক্রটি প্রথমে অবস্থাসম্পন্ন একজনকে টার্গেট করে। পরে টর্গেটকৃত ব্যক্তির বিভিন্ন তথ্য সংগ্রহ করে। এরপর নাইজেরিয়ানরা নিজেদের ইউরোপিয়ান বা আমেরিকান বলে ওই দুই দেশের ব্যক্তিদের ছবি ব্যবহার করে ফেসবুকে অ্যাকাউন্ট খুলে। পরে বন্ধুত্ব তৈরি করে বিশ্বস্ততা অর্জনের পর বিভিন্ন উপায়ে মানুষকে প্রতারণার ফাঁদে ফেলে। এসব বিদেশিকে বাংলাদেশি সহযোগীরা ভুক্তভোগীদের ব্যাংক অ্যাকাউন্ট নম্বর সংগ্রহ করে দেয়। এই সহযোগিতার বিনিময়ে যার নামে ব্যাংক অ্যাকাউন্ট এবং যে নাইজেরিয়ানদের কাছে অ্যাকাউন্ট নম্বর ও টাকা পৌঁছে দেয় তারা প্রতিটি অ্যাকাউন্টে জমা হওয়া টাকার ৫ শতাংশ করে পেয়ে থাকে। এভাবে সুকৌশলে চক্রের সদস্যরা দীর্ঘদিন ধরে প্রতারণা করে আসছে। এ ঘটনায় মানি লন্ডারিং আইনে মামলা হবে বলে জানিয়েছেন মোল্যা নজরুল ইসলাম।

সর্বশেষ খবর