শনিবার, ১১ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

‘রাজা এবং অন্যান্য’ মঞ্চায়ন

সাংস্কৃতিক প্রতিবেদক

‘রাজা এবং অন্যান্য’ মঞ্চায়ন

রবীন্দ্রনাথ ঠাকুরের রচনায় ‘রাজা এবং অন্যান্য’ নাটক মঞ্চায়ন করেছে নাটকের দল প্রাচ্যনাট। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় এই নাটকটি। সুদর্শনা রাজাকে বাইরে খুঁজেছিল। বুদ্ধির অভিমানে সে নিশ্চয় স্থির করেছিল যে, বুদ্ধির জোরে সে বাইরেই জীবনের সার্থকতা লাভ করবে। তার সঙ্গিনী সুরঙ্গমা তাকে বলেছিল, অন্তরে নিভৃত কক্ষে যেখানে প্রভু স্বয়ং এসে আহ্বান করেন সেখানে তাকে চিনে নিলে তবেই বাইরে সর্বত্র তাকে চিনে নিতে ভুল হবে না; নইলে যারা মায়ার দ্বারা চোখে ভোলায় তাদের রাজা বলা ভুল হবে। সুদর্শনা এ কথা মানল না। সে সুবর্ণের রূপ দেখে তার কাছে মনে মনে আত্মসমর্পণ করল। তখন চারদিকে আগুন লাগল, অন্তরের রাজাকে ছাড়তেই তাকে নিয়ে বাইরে নানা মিথ্যা রাজার দলে লড়াই শুরু হলো। এভাবেই এগিয়ে যায় নাটকটির কাহিনী।

আজাদ আবুল কালাম নির্দেশিত এই নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন প্রাচ্যনাটের নিয়মিত অভিনয়শিল্পীরা।

কবিতার আসর ‘বৃষ্টির প্রার্থনা’ : বৃষ্টি প্রকৃতিকে সিক্ত করে। বৃষ্টির শীতল ছোঁয়া তনুমনে সৃষ্টি করে ভিন্ন শিহরণ। বৃষ্টির অভাবেই ফসলের মাঠ ফেটে চৌচির হয়ে কৃষকের জীবনে নেমে আসে দুর্ভাগ্যের অমানিশা। চৈত্রের কাঠফাটা রোদ্দুর শেষে বৃষ্টি আশীর্বাদ হয়ে দেখা দেয় প্রকৃতিতে। আর তাই বৃষ্টির প্রার্থনায় কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ লিখেছিলেন ‘বৃষ্টি হোক, একবার বৃষ্টি হোক/দ্বিধার আকাশ ছিঁড়ে ঝরুক প্রেরণা-আর্দ্র জল।/প্রাণের মন্দিরা আজ/ বাজাতে বাজাতে যাবো মাটির নিকটে’। কবিতার দীপ্ত উচ্চারণে আবৃত্তিশিল্পীরা কণ্ঠে তুলে নিলেন রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর কবিতাগুলো। গতকাল শ্রাবণের সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাটমণ্ডলে অনুষ্ঠিত হয় এই কবিতার আসর। ‘বৃষ্টির জন্য প্রার্থনা’ শিরোনামের এই আবৃত্তি প্রযোজনাটির আয়োজন করে প্রকাশ সাহিত্য সাংস্কৃতিক সংগঠন। অনুষ্ঠানের গ্রন্থনা ও নির্দেশনায় ছিলেন ফয়জুল আলম পাপ্পু। আয়োজনটি উৎসর্গ করা হয় প্রয়াত কবি বেলাল চৌধুরীকে।

‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনা’ শীর্ষক একক বক্তৃতা : বাংলাদেশ ইতিহাস সম্মিলনী সংগঠনের আয়োজনে জাতীয় জাদুঘরে অনুষ্ঠিত হলো ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনা’ শীর্ষক একক বক্তৃতানুষ্ঠান। গতকাল বিকালে জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনের এ আয়োজনে একক বক্তৃতা করেন ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির। সভাপতিত্ব করেন শিক্ষাবিদ ড. বোরহানউদ্দীন খান জাহাঙ্গীর।

সর্বশেষ খবর