শিরোনাম
মঙ্গলবার, ১৪ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

নড়াইলের মামলায় খালেদার জামিন

নিজস্ব প্রতিবেদক

একাত্তরে মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে বিতর্কিত বক্তব্য দেওয়ার অভিযোগে নড়াইলে করা মানহানির মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ছয় মাসের জামিন দিয়েছে হাই কোর্ট। গতকাল এ সংক্রান্ত আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মুহাম্মদ আবদুল হাফিজ ও বিচারপতি কাশেফা হোসেনের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেয়। এদিকে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়ার জামিন বৃদ্ধি করে, এই মামলায় সাজার বিরুদ্ধে তার করা আপিল শুনানি ২ অক্টোবর পর্যন্ত মুলতবি করেছে হাই কোর্ট। আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট এ জে মোহাম্মদ আলী। তার সঙ্গে ছিলেন ব্যারিস্টার কায়সার কামাল ও এ কে এম এহসানুর রহমান। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কামরুল ইসলাম খান আসলাম। পরে আইনজীবী এহসানুর রহমান জানান, গত ৫ আগস্ট নড়াইল জেলা ও দায়রা জজ খালেদা জিয়ার জামিন আবেদন নামঞ্জুর করেন। তারপর হাই কোর্টে বিচারিক আদালতের ওই রায় চ্যালেঞ্জ করে আবেদন করা হয়। মামলার বিবরণে জানা যায়, ২০১৫ সালের ২১ ডিসেম্বর সন্ধ্যায় ঢাকায় মুক্তিযোদ্ধাদের সমাবেশে খালেদা জিয়া তার বক্তব্যে স্বাধীনতা যুদ্ধে ৩০ লাখ শহীদের সংখ্যা নিয়ে বিতর্ক আছে বলে মন্তব্য করেন। এ ছাড়া একই সমাবেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাম উল্লেখ না করে তাকে (বঙ্গবন্ধু) ইঙ্গিত করে খালেদা জিয়া বলেন, ‘তিনি স্বাধীনতা চাননি, পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে চেয়েছিলেন।’ তার ওই বক্তব্যে ক্ষুব্ধ হয়ে ২০১৫ সালের ২৪ ডিসেম্বর নড়াইলে মামলাটি করেন রায়হান ফারুকী নামে এক ব্যক্তি।

অরফানেজ মামলায়ও জামিন বেড়েছে : জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের কারাদণ্ড নিয়ে কারাগারে বন্দী খালেদা জিয়ার জামিনের মেয়াদ আগামী ৩ অক্টোবর পর্যন্ত বাড়িয়েছে হাই কোর্ট। একই সঙ্গে, পাঁচ বছরের সাজার বিরুদ্ধে খালেদা জিয়ার করা আপিলের শুনানি আগামী ২ অক্টোবর পর্যন্ত মুলতবি রেখেছে আদালত। গতকাল  বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী আবদুর রেজাক খান ও এজে মোহাম্মদ আলী। তাদের সঙ্গে ছিলেন অ্যাডভোকেট জয়নুল আবেদীন। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল ইউসুফ মাহমুদ মোরশেদ। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম।

ঢাকার মানহানি মামলায় জামিন আবেদন : মুক্তিযুদ্ধে শহীদ ও শহীদ বুদ্ধিজীবীদের নিয়ে বিতর্কিত মন্তব্য করার অভিযোগে দায়ের করা মানহানির মামলায় হাই কোর্টে জামিন চেয়ে আবেদন করেছেন খালেদা জিয়া। গতকাল হাই কোর্টের সংশ্লিষ্ট শাখায় তার আইনজীবীরা এ আবেদন জানান। হাই কোর্টের বিচারপতি মুহাম্মদ আবদুল হাফিজ ও বিচারপতি কাশেফা হোসেনের বেঞ্চে এ আবেদনের ওপর শুনানি হতে পারে বলে জানিয়েছেন তার আইনজীবী ব্যারিস্টার একেএম এহসানুর রহমান। এর আগে গত ৭ আগস্ট ঢাকার একটি আদালত এই মানহানির মামলায় খালেদা জিয়ার জামিন নামঞ্জুর করে। এরপরই তারা হাই কোর্টে আসেন। ২০১৬ সালের ৫ জানুয়ারি এ বি সিদ্দিকী মানহানির অভিযোগে মামলাটি দায়ের করেন।

সর্বশেষ খবর