মঙ্গলবার, ১৪ আগস্ট, ২০১৮ ০০:০০ টা
কমিশনার মাহবুব বললেন

বিভিন্ন জন এখন ছবক দিচ্ছে কমিশনকে

নিজস্ব প্রতিবেদক

পাঁচ সদস্যের নির্বাচন কমিশনে কোনো নির্দিষ্ট বিষয়ে (নিজেদের মধ্যে) ‘দ্বিমত’ থাকতেই পারে, তবে মতবিরোধ নেই বলে মনে করেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। একাদশ সংসদ নির্বাচন সুষ্ঠু ও অংশগ্রহণমূলক করতে বর্তমান কমিশন বদ্ধপরিকর বলে জানান তিনি। বলেন, এ নিয়ে বিভিন্ন জন বিভিন্ন রকম ছবক দিচ্ছে কমিশনকে। গতকাল বিকালে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সাংবাদিকদের নানা প্রশ্নের জবাবে এসব কথা বলেন এই নির্বাচন কমিশনার। ‘বড় নির্বাচনে অনিয়ম হবে না-এমন নিশ্চয়তা দেওয়ার সুযোগ নেই—প্রধান নির্বাচন কমিশনারের’ বুধবার এমন বক্তব্যের সঙ্গে দ্বিমত পোষণ করেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। তার পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার এ নির্বাচন কমিশনার বলেছিলেন, এ মন্তব্যটা তিনি (সিইসি) কেন করেছেন, কোন পরিপ্রেক্ষিতে করেছেন তা বোধগম্য নয়। এটা তার ব্যক্তিগত মত হতে পারে; কমিশনের বক্তব্য নয়। এ ধরনের কথায় অনিয়মকারীরা উৎসাহিত হতে পারে। এ ছাড়া তার মতো অন্য নির্বাচন কমিশনাররাও মনে করেন, এটি সিইসির ব্যক্তিগত অভিমত। এ নিয়ে বিভিন্ন মহলেও সমালোচনা হয়।

বিদ্যমান পরিস্থিতিতে ইসিতে ‘দ্বন্দ্ব’ কিংবা ‘বিরোধ’ ও সার্বিক বিষয়ে সাংবাদিকদের নানা প্রশ্নের উত্তর দেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। এই নির্বাচন কমিশনার বলেন, ‘নির্বাচন কমিশন সম্পর্কে নানা প্রকার দ্বিধাদ্বন্দ্বের সংবাদ গণমাধ্যমে প্রকাশ হয়েছে। এ নিয়ে বিভিন্ন জন বিভিন্ন রকম ছবক দিচ্ছে কমিশনকে। পত্রপত্রিকায় এমন সংবাদও বেরিয়েছে যে, সিইসি ও আমার মধ্যে মতবিরোধ রয়েছে। কিন্তু আমাদের মধ্যে কোনো রকম মতবিরোধ আছে বলে আমি মনে করি না।’ তিনি বলেন, ‘কোনো নির্দিষ্ট বিষয়ে আমাদের দ্বিমত হতেই পারে। কিন্তু তা মতবিরোধ হিসেবে গণ্য করা ঠিক হবে না।’ সাংবিধানিকভাবে দায়িত্ব পালনে কমিশনের অবস্থানও তুলে ধরে মাহবুব তালুদার বলেন, ‘পাঁচ নির্বাচন কমিশনার মিলে একক সত্তা। আগামী জাতীয় সংসদ নির্বাচন অবাধ-সুষ্ঠু-নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক হবে বলে আমি বিশ্বাস করি। আমরা সব কমিশনার দেশবাসীকে একটি ভালো নির্বাচন উপহার দিতে বদ্ধপরিকর। সাংবিধানিকভাবে আমাদের দায়িত্ব ও কর্তব্য পালনে সচেতন রয়েছি।’

২০১৭ সালের ফেব্রুয়ারিতে দায়িত্ব নেওয়ার দেড় বছর পার করতে যাচ্ছে বর্তমান ইসি। এরই মধ্যে সর্বশেষ সিটি নির্বাচনের আচরণবিধি সংশোধন নিয়ে অন্যদের সঙ্গে দ্বিমত পোষণ করে ‘নোট অব ডিসেন্ট’ দিয়েছিলেন মাহবুব তালুকদার। এর আগে ইসি কর্মকর্তাদের বদলি নিয়েও আন-অফিশিয়াল (ইউও নোট) দেন তিনি। কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন বর্তমান ইসির অধীনে একাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এর আগে দশম সংসদ নির্বাচনের আগে রকিবউদ্দিন আহমদ নেতৃত্বাধীন কমিশনে নিজেদের মধ্যে জেষ্ঠ্যতা নিয়ে বিরোধ এবং অষ্টম সংসদ নির্বাচনের আগে এ টি এম শামসুল হুদার কমিশনেও সচিবালয়ের নিয়ন্ত্রণ নিয়ে বিরোধের ঘটনা ঘটে।

সর্বশেষ খবর