শুক্রবার, ১৭ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

ফেসবুকে গুজব লুমা রিমান্ডে

সড়ক আন্দোলনের ১২ শিক্ষার্থীর জামিন নাকচ

আদালত প্রতিবেদক

ফেসবুকে গুজব ছড়ানোর ঘটনায় রাজধানীর রমনা থানায় করা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় আন্দোলনকারী লুত্ফুন্নাহার লুমাকে তিন দিন রিমান্ডে নেওয়ার অনুমতি দিয়েছে আদালত। গতকাল ঢাকা মহানগর হাকিম কাজী কামরুল ইসলাম রিমান্ডের এ আদেশ দেন।

এর আগে  লুমাকে আদালতে হাজির করে পাঁচ দিন রিমান্ডে নেওয়ার আবেদন করেন কাউন্টার টেররিজম অ্যান্ড  ক্রাইম বিভাগের পরিদর্শক রফিকুল ইসলাম। রিমান্ড আবেদনে বলা হয়, ২৯ জুলাই সড়ক দুর্ঘটনায় দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় ফেসবুকে গুজব ছড়ান আসামি। এ ঘটনার সঙ্গে আরও কারা জড়িত তাদের গ্রেফতার ও নাম-ঠিকানা সংগ্রহের জন্য লুমাকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের প্রয়োজন। এ সময় আসামির আইনজীবীরা রিমান্ড বাতিল চেয়ে জামিন আবেদন করেন। উভয় পক্ষের শুনানি শেষে বিচারক রিমান্ডের আদেশ দেন। আসামি লুমা কোটা সংস্কার আন্দোলনের কেন্দ্রীয় কমিটির যুগ্ম-আহ্বায়ক। এর আগে বুধবার ভোরে ডিএমপির তদন্ত টিম ও বেলকুচি থানা পুলিশ যৌথ অভিযান চালিয়ে সিরাজগঞ্জের বেলকুচি যমুনা নদীর দুর্গম চরাঞ্চল ক্ষিদ্র চাপড়ির চর থেকে লুমাকে গ্রেফতার করে। লুমা গোপালগঞ্জর কাশিয়ানী উপজেলার বাঐখোলা গ্রামের আবদুল কুদ্দুছের মেয়ে।

বিশ্ববিদ্যায়ের ১২ শিক্ষার্থীর জামিন নাকচ : নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন চলাকালে ‘পুলিশের ওপর হামলা ও ভাঙচুরের’ ২ মামলায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ১২ শিক্ষার্থীর জামিন নামঞ্জুর করেছে আদালত। গতকাল  তাদের পক্ষে আইনজীবীরা বাড্ডা ও ভাটারা থানার পৃথক ২ মামলায় ঢাকা মহানগর হাকিম লস্কর সোহেল রানার আদালতে জামিন চেয়ে আবেদন করেন। রাষ্ট্রপক্ষ জামিনের বিরোধিতা করে। আদালত উভয় পক্ষের বক্তব্য শুনে জামিন নামঞ্জুর করে। যাদের জামিন নাকচ করা হয়েছে তারা হলেন— সাখাওয়াত হোসেন নিঝুম, শিহাব শাহরিয়ার, সাবের আহম্মেদ উল্লাস, আজিজুল করিম অন্তর, মাসহাদ মুর্তজা আহাদ, রাশেদুল ইসলাম, মুশফিকুর রহমান, রেদোয়ান আহম্মেদ, তরিকুল ইসলাম, রেজা রিফাত আখলাক, সীমান্ত সরকার ও ইকতিদার হোসেন।

সর্বশেষ খবর