রবিবার, ১৯ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

এইচএসসিতে ফল পরিবর্তন হলো তিন হাজার শিক্ষার্থীর

আকতারুজ্জামান

এইচএসসি ও সমমানের ফলাফল প্রকাশের পর খাতা পুনঃনিরীক্ষণের ফলাফলে সারা দেশের ১০টি শিক্ষা বোর্ডে প্রায় তিন হাজার ছাত্রছাত্রীর ফলাফল পরিবর্তন হয়েছে। গতকাল শিক্ষা বোর্ডগুলো পুনঃনিরীক্ষণের এই ফল প্রকাশ করেছে। গত কয়েক বছরের তুলনায় এবার এইচএসসিতে পাসের হার কমে যাওয়ার পর শিক্ষার্থীরা তাদের খাতা পুনরায় নিরীক্ষণের জন্য এই আবেদন করেছিল।

ফলাফলে দেখা গেছে, ঢাকা শিক্ষা বোর্ডে ৪৬ হাজার ৩৭০ জন ছাত্রছাত্রী তাদের ফলাফল পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করেছিল। এদের মধ্যে ১ হাজার ৮৮৮ জন শিক্ষার্থীর ১ হাজার ৯৫৫টি পত্রের ফলাফল পরিবর্তন হয়েছে। এ বোর্ডে ফেল থেকে পাস করেছে ৫৪০ জন। জিপিএ-৫ বেড়েছে ১৬৪ জন ছাত্রছাত্রীর। শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার সরকার গতকাল এসব তথ্য জানান। মাদ্রাসা শিক্ষা বোর্ডে এ বছর আলিমে ১০ হাজার ৭৯৮টি খাতা পুনঃনিরীক্ষণের আবেদন জমা হয়েছিল। এদের মধ্যে ফল পরিবর্তন হয়েছে ৭১ জনের। জিপিএ-৫ বেড়েছে ৭ জনের। জিপিএ পরিবর্তন হয়েছে ৩৮ জনের। ফেল থেকে পাস করেছে ১৯ জন। পাস থেকে ফেল করে ১৮ জন। চট্টগ্রাম বোর্ডে পুনঃনিরীক্ষণের ফলাফলে ফল পরিবর্তন হয়েছে ৪০৯ শিক্ষার্থীর। চট্টগ্রাম শিক্ষা বোর্ডের ৫৪ পরীক্ষার্থী ফেল থেকে পাস করেছে। নতুন করে জিপিএ-৫ পেয়েছে ২০ জন এবং জিপিএ বেড়েছে ৩৩১ পরীক্ষার্থীর। বরিশাল শিক্ষা বোর্ডে ৩ হাজার ৭৮৩ শিক্ষার্থী ১৪ হাজার ৬৬২ খাতার পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করেছিল। এদের মধ্যে ফল পরিবর্তন হয়েছে ১৮ জন ছাত্রছাত্রীর। জিপিএ পরিবর্তন হয়েছে দুজনের। সিলেট শিক্ষা বোর্ডে পুনঃনিরীক্ষণের ফলাফলে ফল পরিবর্তন হয়েছে ৫২ জন শিক্ষার্থীর। বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এ তথ্য জানান। যশোর শিক্ষা বোর্ডে এইচএসসিতে জিপিএ বেড়েছে ৯৪ জন পরীক্ষার্থীর। এ বোর্ডে ফেল থেকে পাস করেছে ৩৮ জন পরীক্ষার্থী। নতুন করে জিপিএ-৫ পেয়েছেন ৪ জন। কুমিল্লা শিক্ষা বোর্ডে এইচএসসিতে ফল পরিবর্তন হয়েছে ২৩৯ শিক্ষার্থীর। এর মধ্যে ফেল থেকে পাস করেছে ৬৪ জন ও নতুন করে জিপিএ-৫ পেয়েছে ৭ জন।

দিনাজপুর শিক্ষা বোর্ডে এইচএসসিতে নতুন করে জিপিএ-৫  পেয়েছে ১৯ জন পরীক্ষার্থী। এ বোর্ডে ফেল থেকে পাস করেছে ১৩ জন। জিপিএ বেড়েছে ১২২ জন পরীক্ষার্থীর।

ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এ প্রতিবেদককে আরও বলেন, যেসব পরীক্ষকের অবহেলার কারণে এই শিক্ষার্থীরা আগে কম ফলাফল পেয়েছিল সেই পরীক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে শিক্ষা মন্ত্রণালয়ে সুপারিশ করা হবে। গত ১৯ জুলাই এইচএসসি ও সমমানের ফল প্রকাশের পর ২০ জুলাই থেকে ২৬ জুলাই পর্যন্ত ফলাফল পুনঃনিরীক্ষণের আবেদন করে আগ্রহীরা। ২০১৮ সালে মোট ১০টি শিক্ষা বোর্ডের অধীনে ১২ লাখ ৮৮ হাজার ৭৫৭ জন ছাত্রছাত্রী পরীক্ষায় অংশ নিয়ে মোট ৮ লাখ ৫৮ হাজার ৮০১ জন শিক্ষার্থী পাস করে। এসব বোর্ডে পাসের হার ছিল ৬৬ দশমিক ৬৪ শতাংশ।

সর্বশেষ খবর