সোমবার, ২৭ আগস্ট, ২০১৮ ০০:০০ টা
২১ আগস্ট গ্রেনেড হামলা মামলা

বাবরের যুক্তিতর্ক আজ থেকে আবার শুরু

নিজস্ব প্রতিবেদক

২১ আগস্ট গ্রেনেড হামলার ঘটনায় করা দুই মামলায় আজ থেকে আবারও শুরু হচ্ছে আসামিপক্ষে যুক্তিতর্ক উপস্থাপন। এ দিন দুই মামলারই অন্যতম আসামি বিএনপি-জামায়াত জোট সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুত্ফুজ্জামান বাবরের পক্ষে নবম দিনের মতো যুক্তি উপস্থাপন করবেন তার আইনজীবী। একই সঙ্গে আগামী দুই দিনও (২৮ ও ২৯ আগস্ট) আসামিপক্ষের যুক্তি উপস্থাপনের জন্য দিন ধার্য রেখেছেন বিচারক। বাবরের যুক্তিতর্ক শেষ হলেই মামলার বিচারিক কার্যক্রম সমাপ্ত হবে বলে জানিয়েছে রাষ্ট্রপক্ষ। রাজধানীর নাজিমউদ্দিন রোডে পুরনো কেন্দ্রীয় কারাগারের পাশে স্থাপিত বিশেষ এজলাসে ঢাকার ১ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিনের আদালতে এক সঙ্গেই বিচার চলছে দুটি মামলার। রাষ্ট্রপক্ষের আইনজীবী আকরাম উদ্দিন শ্যামল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, মামলার মোট ৪৯ আসামির মধ্যে এরই মধ্যে ৪৪ জনের যুক্তিতর্ক উপস্থাপন শেষ হয়েছে। এখন আসামি লুত্ফুজ্জামান বাবরের যুক্তি শেষ হলেই মূলত মামলার বিচারিক কার্যক্রম শেষ হবে। এরপর রাষ্ট্রপক্ষ সমাপনী বক্তব্য উপস্থাপন করার পরই আদালত রায়ের জন্য দিন ঠিক করবে। বাকি ৪ আসামির যুক্তিতর্ক প্রয়োজন নেই বলে জানান তিনি।

জানা গেছে, রাষ্ট্রপক্ষের মোট ৪৯১ সাক্ষীর মধ্যে ২২৫ জনের সাক্ষ্য নেওয়া হয়েছে। এই ২২৫ সাক্ষীর বক্তব্যেই আসামিদের অপরাধ প্রমাণ হয়ে গেছে। এরপর আসামিপক্ষের ২০ জন সাফাই সাক্ষী প্রদান করেছে। এ ছাড়া ২৫ কার্যদিবসে রাষ্ট্রপক্ষ যুক্তিতর্ক উপস্থাপন সমাপ্ত করেছে। আসামিপক্ষ এখনো পর্যন্ত ৮৫ কার্যদিবস সময় নিয়েছে।

মামলার নথিসূত্রে জানা গেছে, ২০০৪ সালের ২১ আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সন্ত্রাসবিরোধী শান্তি সমাবেশে দলীয় সভাপতি ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে গ্রেনেড হামলা চালানো হয়। ওই হামলায় দলীয় নেত্রী ও প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ ২৪ জন নিহত হন। এ ঘটনার দুটি মামলায় মোট আসামি ৫২ জন। তার মধ্যে একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতে ইসলামী নেতা আলী আহসান মোহাম্মাদ মুজাহিদের এবং সিলেটে ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীকে হত্যাচেষ্টা মামলায় হরকাতুল জিহাদ নেতা মুফতি আবদুল হান্নান ও শরীফ শাহেদুল ইসলাম বিপুলের মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে। ফলে এ মামলা থেকে তাদের নাম বাদ পড়েছে। অবশিষ্ট ৪৯ আসামির বিচার চলছে। আসামিদের মধ্যে ৮ জন জামিনে এবং ১৮ জন পলাতক। বাকি আসামিরা কারাগারে রয়েছেন। চাঞ্চল্যকর এ মামলায় পর্যায়ক্রমে তদন্ত ও চার্জশিটে তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার ছেলে তারেক রহমান, তৎকালীন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুত্ফুজ্জামান বাবর ও প্রধানমন্ত্রীর রাজনৈতিক সচিবের মতো গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নামও যুক্ত হয়েছে আসামির তালিকায়।

সর্বশেষ খবর