Bangladesh Pratidin

প্রকাশ : শনিবার, ৮ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ৭ সেপ্টেম্বর, ২০১৮ ২৩:৫১
যুক্তরাষ্ট্রের দাবি
উত্তর কোরীয় হ্যাকার বাংলাদেশে সাইবার ডাকাতির নেপথ্যে
প্রতিদিন ডেস্ক

যুক্তরাষ্ট্র দাবি করেছে, উত্তর কোরিয়ান হ্যাকারই বাংলাদেশ ব্যাংকে সাইবার ডাকাতির নেপথ্যে রয়েছে। বিশ্বজুড়ে অনেক সাইবার হামলার পেছনে যে উত্তর কোরীয় হ্যাকার ছিল, বাংলাদেশ ব্যাংকের আট কোটি ডলারের বেশি অর্থ লুটের নেপথ্যেও সেই ব্যক্তি রয়েছে। সূত্র : বিবিসি।

খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র গত বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে উত্তর কোরীয় এই হ্যাকারের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে। একই সঙ্গে তার বিরুদ্ধে নিষেধাজ্ঞাও জারি করা হয়েছে। এই হ্যাকারের নাম পার্ক জিন হিয়ক। মার্কিন কর্তৃপক্ষ অভিযোগ করছে, পার্ক জিন হিয়ক একটি বড় হ্যাকার চক্রের সঙ্গে কাজ করতেন। ২০১৭ সালে ‘ওয়ানাক্রাই’ বলে বিশ্বজুড়ে যে ‘র‌্যানসমওয়ের’ সাইবার হামলা হয়- সেটি তাদের কাজ বলে মনে করা হয়। এর আগে ২০১৪ সালে সনি করপোরেশনের ওপর সাইবার হামলার পেছনেও তারা ছিল। মার্কিন কর্তৃপক্ষ আরও অভিযোগ করছে, ২০১৬ সালে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকে সাইবার হামলার পেছনেও ছিল এই একই চক্র।

কে এই হ্যাকার : মার্কিন কর্তৃপক্ষের দেওয়া তথ্য অনুযায়ী, পার্ক জিন হিয়ক ছিল একটি হ্যাকার টিমের অংশ। এরা পরিচিত ‘ল্যাজারাস গ্রুপ’ নামে। যুক্তরাষ্ট্রের একটি প্রতিরক্ষা ঠিকাদারী প্রতিষ্ঠান লকহিড মার্টিন করপোরেশনকে তারা টার্গেট করেছিল। কিন্তু সফল হতে পারেনি। তবে এর আগে ২০১৪ সালে এরা সনি করপোরেশনে একটি বড় সাইবার হামলা চালায়। সেখান থেকে তারা অনেক তথ্য চুরি করে। অনেক তথ্য নষ্ট করে ফেলে। ‘ওয়ানাক্রাই’ র‌্যানসমওয়ের হামলার শিকার হয়েছিল বিশ্বের অনেক দেশ। পার্ক জিন হিয়ক ফেসবুক এবং টুইটারে বিভিন্ন নামে একাউন্ট খুলে লোকজনের কাছে এমনসব লিংক পাঠাত যাতে উত্তর কোরিয়ার নানা ম্যালওয়ের থাকত। তবে তাদের সবচেয়ে মারাত্মক সাইবার হামলা ছিল ‘ওয়ানাক্রাই র‌্যানসমওয়ের’ দিয়ে। ২০১৬ সালে এই সাইবার হামলার শিকার হয় বিশ্বজুড়ে অনেক দেশ এবং কোম্পানি। ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস) এই হামলায় অংশত অচল হয়ে পড়েছিল।

up-arrow