Bangladesh Pratidin

প্রকাশ : সোমবার, ১০ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ৯ সেপ্টেম্বর, ২০১৮ ২৩:১৫
সংসদ অধিবেশন শুরু
কারওয়ান বাজার স্থানান্তর জুনে
নিজস্ব প্রতিবেদক

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, রাজধানীর যানজট নিরসনে কারওয়ান বাজারের কাঁচাবাজারসহ তিনটি পাইকারি বাজার স্থানান্তরের উদ্যোগ নেওয়া হয়েছে। ৩৫০ কোটি টাকা ব্যয়ে ঢাকা শহরের মহাখালী, যাত্রাবাড়ী ও আমিনবাজারে তিনটি পাইকারি কাঁচাবাজার নির্মাণ প্রকল্প চলমান আছে, যা ২০১৯ সালের জুনে শেষ হবে।

ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের ২২তম অধিবেশনে গতকাল টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সরকার দলীয় সংসদ সদস্য এ কে এম রহমত উল্লাহর তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। অধিবেশন শেষ হবে ২০ সেপ্টেম্বর : সংসদের ২২তম অধিবেশন গতকাল বিকাল ৫টায় শুরু হয়। এর আগে সংসদের কার্যউপদেষ্টা কমিটির সভায় আগামী ২০ সেপ্টেম্বর পর্যন্ত এ অধিবেশন পরিচালনার সিদ্ধান্ত হয়। এ ছাড়া বৈঠকে নির্বাচনের আগে আগামী মাসের সুবিধাজনক সময়ে আরেকটি অধিবেশন অনুষ্ঠানের সিদ্ধান্ত হয়। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে এসব সিদ্ধান্ত হয়। সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, জাতীয় পার্টি চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম, ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বি মিয়া, আবুল হাসানাত আবদুল্লাহ, আইনমন্ত্রী আনিসুল হক, সমাজকল্যাণ মন্ত্রী ও ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, চিফ হুইপ আ স ম ফিরোজ, জাসদের নির্বাহী সভাপতি মঈন উদ্দীন খান বাদল বৈঠকে অংশ নেন।

বৈঠকে সিদ্ধান্ত হয়, আগামী ২০ সেপ্টেম্বর পর্যন্ত এই অধিবেশন প্রতিদিন বিকাল ৫টায় শুরু হবে। তবে স্পিকার প্রয়োজন বোধ করলে অধিবেশনের দিন বৃদ্ধি ও সময় পরিবর্তন করতে পারবেন। বৈঠকে অক্টোবর মাসের সুবিধাজনক সময়ে পরবর্তী অধিবেশন আহ্বান করার বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয় বলে সংসদ সচিবালয়ের জনসংযোগ বিভাগের বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বৈঠকে জানানো হয়, এ অধিবেশনে উত্থাপনের জন্য নতুন ১১টি সরকারি বিলের নোটিস পাওয়া গেছে। সংসদে এ ছাড়া কমিটিতে পরীক্ষাধীন নয়টি ও উত্থাপনের অপেক্ষায় আরও ১১টিসহ মোট ২৩টি সরকারি বিল পাসের অপেক্ষায় রয়েছে। এ অধিবেশনে উত্থাপনের জন্য কোনো বেসরকারি বিলের নোটিস পাওয়া যায়নি। তবে আগের সাতটি বেসরকারি বিলের মধ্যে উত্থাপনের অপেক্ষায় আছে একটি, কমিটিতে বিবেচনাধীন রয়েছে তিনটি ও পরীক্ষাধীন রয়েছে তিনটি বিল। বৈঠকে আরও জানানো হয়, প্রধানমন্ত্রীর জন্য ৮৪টি ও সাধারণ প্রশ্ন ১৫০৪টিসহ মোট ১৫৮৮টি প্রশ্ন পাওয়া গেছে। এ ছাড়া ১০৩টি সিদ্ধান্ত প্রস্তাব সম্পর্কিত নোটিস পাওয়া গেছে।

উল্লেখ্য, আগামী ২৮ জানুয়ারি দশম সংসদের পাঁচ বছর পূর্ণ হবে। সংবিধানে সংসদের পাঁচ বছর মেয়াদ পূর্ণ হওয়ার আগের ৯০ দিনের মধ্যে পরবর্তী নির্বাচন হওয়ার বিধান রয়েছে। সেই হিসাবে আগামী ২৮ অক্টোবর থেকে ৯০ দিনের দিনক্ষণ গণনা শুরু হবে।

সভাপতিমণ্ডলী নির্বাচন : অধিবেশনের শুরুতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী চলতি অধিবেশনে স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সংসদে স্পিকারের দায়িত্ব পালনের জন্য পাঁচজন সভাপতিমণ্ডলীর নাম ঘোষণা করেন। এর মধ্যে রয়েছেন ইমরান আহমেদ, এ বি তাজুল ইসলাম, মাহবুব-উল আলম হানিফ, ফখরুল ইমাম ও নূরজাহান বেগম। পরে তিনি দেশ ও বিদেশের বিভিন্ন গুণী ব্যক্তিদের মৃত্যুতে শোক প্রস্তাব উত্থাপন করেন।

এই পাতার আরো খবর
up-arrow