সোমবার, ১০ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা
সংসদে শোক প্রস্তাব

‘ক্লিনহার্ট অভিযানে সুজা নির্যাতিত হন’

নিজস্ব প্রতিবেদক

সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিএনপি-জামায়াত জোট সরকারের সময়ে অপারেশন ক্লিনহার্ট অভিযানে অনেকের মতো জনপ্রিয় সংসদ সদস্য এস এম মোস্তফা রশিদী সুজাকে আটক করে নির্যাতন করা হয়। তার পায়ে পেরেক ঠুকে নির্যাতন চালানো হয়। মূলত তখন থেকেই তিনি অসুস্থ হয়ে পড়েন।

গতকাল জাতীয় সংসদের ২২তম অধিবেশনে উত্থাপিত শোক প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে আওয়ামী লীগের এমপি মরহুম এস এম মোস্তফা রশিদী সুজার স্মৃতিচারণ করতে গিয়ে তিনি এসব কথা বলেন। এর আগে স্পিকার বর্তমান সংসদের সদস্য এস এম মোস্তফা রশিদী সুজা ও বিরোধীদলীয় প্রধান হুইপ জাতীয় পার্টির তাজুল ইসলাম চৌধুরীর মৃত্যুতে শোক প্রস্তাব উত্থাপন করেন। সংসদ নেতা শেখ হাসিনা বলেন, প্রয়াত এমপি সুজা ছিলেন ক্রীড়া ও সংস্কৃতি অনুরাগী এবং অত্যন্ত প্রাণবন্ত একজন নেতা। দুর্ভাগ্যবশত বিএনপি ক্ষমতায় আসার পর আমাদের নেতা-কর্মীদের ওপর যে অত্যাচার করে সেই অত্যাচারের শিকার হন তিনি। তার পায়ে ড্রিল মেশিন দিয়ে ফুটো করে দেওয়া হয়েছিল। তার মৃত্যুতে জাতি একজন বিজ্ঞ পার্লামেন্টারিয়ানকে হারাল। এ ছাড়া বিরোধী দলের প্রয়াত চিফ হুইপ তাজুল ইসলামকে একজন দক্ষ পার্লামেন্টারিয়ান আখ্যায়িত করে তিনি বলেন, তাদের জাতি চিরদিন স্মরণে রাখবে। সংসদে তাদের অভাব কখনো পূরণ হবে না। শোক প্রস্তাবের ওপর আলোচনায় আরও অংশ নেন বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, আওয়ামী লীগের শেখ ফজলুল করিম সেলিম, জাতীয় পার্টির কাজী ফিরোজ রশিদ, প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা, জাপা মহাসচিব এ বি এম রুহুল আমিন হাওলাদার, খুলনা-৪ এর নবনির্বাচিত এমপি আবদুস সালাম মুর্শেদী, নূরুল ইসলাম ওমর, মীর মোশাররফ হোসেন, ফখরুল ইমাম প্রমুখ। পরে সংসদে এস এম মোস্তফা রশিদী সুজা ও তাজুল ইসলাম চৌধুরীর মৃত্যুতে শোক প্রস্তাব গৃহীত হয় এবং তাদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।

এ ছাড়া সমকাল সম্পাদক গোলাম সারওয়ার, দ্য ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের সম্পাদক এ এইচ এম মোয়াজ্জেম হোসেন, মার্কিন সিনেটর জন ম্যাককেইন, ভাষাসংগ্রামী হালিমা খাতুন, আবদুল বাতেন, নৃত্যগুরু বজলার রহমান বাদল, ডেইলি অবজারভারের নির্বাহী সম্পাদক আনিস আহমেদ, মুক্তিযোদ্ধা ও লেখক মেজর কামরুল হাসান ভূঁইয়া, বীরাঙ্গনা রমা চৌধুরী, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি মোস্তাক হোসেন, ইটিভির সিনিয়র রিপোর্টার মামুনুর রশিদ, বাসচাপায় রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী দিয়া আক্তার মিম ও আবদুল করিম রাজীব ও অভিনেত্রী রানী সরকারের মৃত্যুতেও শোক প্রকাশ করা হয়।

কারওয়ান বাজার স্থানান্তর জুনে : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, রাজধানীর যানজট নিরসনে কারওয়ান বাজারের কাঁচাবাজারসহ তিনটি পাইকারি বাজার স্থানান্তরের উদ্যোগ নেওয়া হয়েছে। ৩৫০ কোটি টাকা ব্যয়ে ঢাকা শহরের মহাখালী, যাত্রাবাড়ী ও আমিনবাজারে তিনটি পাইকারি কাঁচাবাজার নির্মাণ প্রকল্প চলমান আছে, যা ২০১৯ সালের জুনে শেষ হবে। ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের ২২তম অধিবেশনে গতকাল টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সরকার দলীয় সংসদ সদস্য এ কে এম রহমত উল্লাহর তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

অধিবেশন শেষ হবে ২০ সেপ্টেম্বর : সংসদের ২২তম অধিবেশন গতকাল বিকাল ৫টায় শুরু হয়। এর আগে সংসদের কার্যউপদেষ্টা কমিটির সভায় আগামী ২০ সেপ্টেম্বর পর্যন্ত এ অধিবেশন পরিচালনার সিদ্ধান্ত হয়। এ ছাড়া বৈঠকে নির্বাচনের আগে আগামী মাসের সুবিধাজনক সময়ে আরেকটি অধিবেশন অনুষ্ঠানের সিদ্ধান্ত হয়। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে এসব সিদ্ধান্ত হয়।

সর্বশেষ খবর