শনিবার, ১৫ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা

আত্মহত্যা প্রতিরোধে রঙ তুলির আঁচড়

সাংস্কৃতিক প্রতিবেদক

আত্মহত্যা প্রতিরোধে রঙ তুলির আঁচড়

ব্রাইটার টুমরো ফাউন্ডেশনের আয়োজনে আত্নহত্যা প্রতিরোধে একসঙ্গে দিনভর ছবি আঁকলেন দেশের নবীণ ও প্রবীণ চিত্রশিল্পীরা। ক্যানভাসে তুলির পরশ বুলিয়ে গতকাল ধানমন্ডির গ্যালারি চিত্রকে এই আর্টক্যাম্পের উদ্বোধন করেন শিল্পী শাহাবুদ্দিন আহমেদ।

দিনব্যাপী আর্ট ক্যাম্পে অংশ নেন শিল্পী সমরজিৎ রায় চৌধুরী, রফিকুন নবী, বীরেন সোম, শিশির ভট্টাচার্য, শাহাবুদ্দিন আহমেদ, কামালুদ্দিন, আবদুল মান্নান, জাহিদ মোস্তফা, জহির উদ্দিন, বিপাশা হায়াত, কনকচাঁপা চাকমা, নাসরিন বেগম, ফজলুর রহমান ভুটান, সনজিব দাস অপু, নিসার হোসেন, শামছুদ্দোহা, তরুণ ঘোষ, অনুকূল চন্দ্র মজমুদার, আবুল বারক্্ আলভী, আহমেদ নাজির, মনিরুল ইসলাম, সুমন ওয়াহিদ, আলপ্তগীন তুষার, অরীন,  শিশ্রা বিশ্বাস ও মনিরুজ্জামান। এ সময় অতিথি ছিলেন অধ্যাপক সমরজিৎ রায় চৌধুরী ও চিত্রশিল্পী বীরেন সোম। বক্তৃতা করেন ব্রাইটার টুমরো ফাউন্ডেশনের সভাপতি জয়শ্রী জামান। আর্ট ক্যাম্পে আঁকা ছবিগুলো নিয়ে আজ শনিবার থেকে শুরু হবে বিশেষ প্রদর্শনী। প্রতিদিন সকাল ১১টায় থেকে রাত ৮টা পর্যন্ত চলমান এই প্রদর্শনী শেষ হবে ১৭ সেপ্টেম্বর। প্রসঙ্গত ২০১৪  সালের ১৫ সেপ্টেম্বর একসঙ্গে আত্নহত্যা করেন সাংবাদিক জয়শ্রী জামানের ছেলে-মেয়ে। এরপর থেকেই আত্মহত্যা প্রতিরোধে শুভানুধ্যায়ীদের নিয়ে তিনি গঠন করেন ব্রাইটার টুমরো ফাউন্ডেশন নামের একটি সংগঠন।

আহমদ রফিককে নিয়ে আনন্দানুষ্ঠান : গত ১২ সেপ্টেম্বর ছিল জীবন্ত কিংবদন্তি আহমদ রফিকের নব্বইতম জন্মদিন। এ উপলক্ষে গতকাল সন্ধ্যায় বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে জমকালো আনন্দানুষ্ঠানের আয়োজন করেছে প্রকাশনা প্রতিষ্ঠান কথাপ্রকাশ। নাচ, গান, আলোচনা, ফুলেল শুভেচ্ছা ও সম্মাননাগ্রন্থ প্রকাশের মধ্য দিয়ে সাজানো ছিল বর্ণাঢ্য এ আয়োজন।

শুরুতেই ‘আকাশ ভরা সূর্যতারা’ গানের সঙ্গে সমবেত নৃত্য পরিবেশন করে একদল নৃত্যশিল্পী। এরপর প্রদর্শিত হয় আহমদ রফিককে নিয়ে নির্মিত প্রামাণ্যচিত্র। ইমেরিটাস প্রফেসর সিরাজুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে আহমদ রফিককে নিয়ে কথা বলেন জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম, ভাষাসংগ্রামী ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী, কথাসাহিত্যিক সেলিনা হোসেন ও ফোকলোরবিদ শামসুজ্জামান খান। স্বাগত বক্তৃতা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ভীষ্মদেব চৌধুরী। এ সময় দর্শক সারিতে বসা ছিলেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান, গবেষক ও লেখক সৈয়দ আকরম হোসেন, কমিউনিস্ট পার্টির মুজাহিদুল ইসলাম সেলিম প্রমুখ। পর্বের শুরুতে আহমদ রফিককে সঙ্গে নিয়ে সম্মাননাগ্রন্থের মোড়ক উন্মোচন করেন অতিথিরা। অনুভূতি প্রকাশে আহমদ রফিক বলেন, ‘সারা জীবন মানুষের সঙ্গে থাকতে চেয়েছি, মানুষের জন্য কাজ করতে চেয়েছি। বিনিময়ে কিছুই প্রত্যাশা করিনি। তারপরও মানুষের যে ভালোবাসা পেয়েছি, আমাকে তা আপ্লুত করেছে। যত দিন বাঁচব, মানুষের জন্যই কাজ করে যাব।’

সর্বশেষ খবর