শনিবার, ১৫ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা

দেশে আবার বন্যার আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক

দেশে আরেক দফা বন্যার আশঙ্কার কথা জানিয়েছে পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র। এতে বলা হয়েছে, এবারের বন্যা দেশের উত্তরাঞ্চলে এক সপ্তাহ এবং পূর্বাঞ্চলে দুই-তিন দিন পর্যন্ত স্থায়ী হতে পারে। প্রশাসনকে এজন্য পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত থাকতে বলা হয়েছে।

পূর্বাভাস অনুযায়ী, পদ্মায় স্রোত বেড়ে যাওয়ায় শরীয়তপুরের নড়িয়া উপজেলায় চলমান ভাঙন আরও বাড়তে পারে। আশপাশের জেলাগুলোতেও ভাঙন বাড়ার আশঙ্কা আছে। চলতি মাসজুড়ে এ ভাঙন অব্যাহত থাকতে পারে। সূত্র জানায়, গত জুন-জুলাইয়ে এক দফা হয়ে যাওয়ার পর আবারও দেশে বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। ভারতের আসাম এবং পশ্চিমবঙ্গের দার্জিলিং ও জলপাইগুড়িতে ব্যাপক বৃষ্টি হওয়ায় ব্রহ্মপুত্র ও গঙ্গা অববাহিকার পানি হঠাৎ বাড়তে শুরু করেছে। এর ফলে দেশের উত্তরাঞ্চল ও পূর্বাঞ্চলের জেলাগুলোর নিম্নাঞ্চল বন্যায় প্লাবিত হতে পারে। পূর্বাভাসে দেশের অভ্যন্তরে মাঝারি ও ভারি বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। আগামী দুই-তিন দিন এ বৃষ্টিপাত চলতে পারে। এতে শহরাঞ্চলে জলাবদ্ধতা ও উত্তর-পূর্ব এবং দক্ষিণাঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে। বন্যার পানি বাড়া ও কমা মিলিয়ে এ মাসের বাকি সময়জুড়ে দেশের এক-তৃতীয়াংশ এলাকায় বন্যা পরিস্থিতি বিরাজ করবে। বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, ব্রহ্মপুত্র ও গঙ্গা অববাহিকার উজানে এক সপ্তাহ ধরে প্রচুর বৃষ্টি হচ্ছে। ওই পানি এখন বাংলাদেশের উত্তরাঞ্চলের দিকে আসছে। আজ (শনিবার) থেকে দেশের উত্তর ও মধ্যাঞ্চলের নিম্নাঞ্চল পর্যায়ক্রমে প্লাবিত হতে পারে। পূর্বাঞ্চলে দুই থেকে তিন দিন এবং উত্তরাঞ্চলের বন্যা এক সপ্তাহ স্থায়ী হতে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের পর্যবেক্ষণ অনুযায়ী, গত বৃহস্পতিবার দেশের বিভিন্ন নদ-নদীর ৯৪টি পয়েন্টের মধ্যে ৭৪টির পানি বেড়েছে। কমেছে ১৮টির। তবে জামালপুর, কুড়িগ্রাম ও বগুড়ায় যমুনার পানি বিপদসীমার কাছাকাছি রয়েছে। আজ তা বিপদসীমা অতিক্রম করতে পারে।

এ ব্যাপারে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব শাহ কামাল গণমাধ্যমকে বলেন, ‘আমাদের কাছে বন্যার যে পূর্বাভাস রয়েছে, তাতে মনে হচ্ছে এটি একটি স্বল্পস্থায়ী বন্যা হবে। তবে তাতেও যাতে মানুষের খুব  বেশি ক্ষতি না হয়, সে জন্য প্রতিটি জেলা ও উপজেলায় থাকা ত্রাণ মজুদ রাখা হয়েছে।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর