রবিবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা

সরকারের সঙ্গেই থাকতে চায় ইসলামী দলগুলো

শফিকুল ইসলাম সোহাগ

আওয়ামী লীগের সঙ্গে সম্পর্ক রেখে অথবা জোট বেঁধে আগামী সংসদ নির্বাচনে ভোট করতে চায় ইসলামী দলগুলো। সেজন্য ক্ষমতাসীন দলের সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলেছেন দলীয় নেতারা। ইসলামী দলগুলো হচ্ছে ইসলামী ঐক্যজোট, বাংলাদেশ ইসলামী ঐক্যজোট, বাংলাদেশ খেলাফত মজলিস ও তরিকত ফেডারেশন। অরাজনৈতিক সংগঠন হিসেবে পরিচিত হেফাজতে ইসলামও আওয়ামী লীগের সঙ্গে জোট বেঁধে নির্বাচন করতে আগ্রহী বলে জানা গেছে। তবে ধর্মভিত্তিক দলগুলোর মধ্যে আলোচিত ইসলামী আন্দোলন কোনো জোটেই যাচ্ছে না। তারা এরই মধ্যে ৩০০ আসনে প্রার্থী ঘোষণা করেছে।

ইসলামিক ডেমোক্রেটিক অ্যালায়েন্স (আইডিএ) নামে ১৫টি দলের একটি জোটের আত্মপ্রকাশ ঘটেছে। জোটের নেতৃত্বে রয়েছেন বাংলাদেশ ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মিছবাহুর রহমান চৌধুরী ও তরিকত ফেডারেশনের সাবেক মহাসচিব লায়ন এম এ আউয়াল। তরিকত ফেডারেশন সরাসরি আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪-দলীয় জোটের অন্যতম শরিক। জানতে চাইলে এম এ আউয়াল বলেন, ‘সরকারের উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় মহাজোটের ভিতর বা বাইরে থেকে শেখ হাসিনার নেতৃত্বাধীন মহাজোটকে আরও শক্তিশালী করা এবং আগামী নির্বাচনে শেখ হাসিনার পক্ষে গণসমর্থন সৃষ্টি করাই হবে এ জোটের অন্যতম প্রধান কাজ। অক্টোবরের প্রথম সপ্তাহে ঢাকায় গণজমায়েতের মাধ্যমে জোটের বিস্তারিত কর্মসূচি জানানো হবে।’

২০১৬ সালে বিএনপি নেতৃত্বাধীন ২০-দলীয় জোট থেকে বেরিয়ে আসে ইসলামী ঐক্যজোট। সে সময় আলোচনা ছিল আওয়ামী লীগের সঙ্গে সম্পর্কের কারণেই বিএনপি ত্যাগ করেছে দলটি। এ বছরের ফেব্রুয়ারিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে একটি চিঠিও দেয় ইসলামী ঐক্যজোট। চিঠিতে অন্তত ২০টি আসন দাবি করা হয়। ইসলামী ঐক্যজোটের মহাসচিব মুফতি ফয়জুল্লাহ বলেন, ‘আমরা আওয়ামী লীগও না বিএনপিও না, মধ্যপন্থা অবলম্বন করছি। সমমনা দলগুলোর সঙ্গে আমরা নির্বাচনী সমঝোতায় পৌঁছানোর চেষ্টা করছি।’

সরাসরি আওয়ামী লীগের সঙ্গে জোট করতে না পারায় অনেক ইসলামী দল ও সংগঠন জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদের মাধ্যমে সরকারের সঙ্গে থাকার চেষ্টা করছে। জাতীয় পার্টির নেতৃত্বাধীন জোট ইউনাইটেড ন্যাশনাল অ্যালায়েন্সের (ইউএনএ) অন্যতম প্রধান শরিক দল ইসলামী ফ্রন্ট। এরশাদ আওয়ামী লীগের সঙ্গে জোটের মাধ্যমে ভোট করলে এ দল ১০টি আসন চায়। এ ছাড়া ২৫টি অনিবন্ধিত ইসলামী দল ও সংগঠন নিয়ে গঠিত ইসলামী মহাজোট ইউএনএ জোটের অন্যতম শরিক। তারাও এইচ এম এরশাদের মাধ্যমে আগামী সংসদে যাওয়ার স্বপ্ন দেখছে। খেলাফত মজলিস সম্প্রতি এইচ এম এরশাদের সঙ্গে নির্বাচনী সমঝোতা করেছে। এরশাদ আওয়ামী লীগের সঙ্গে ভোট করলে তারাও বেশ কয়েকটি আসন চাইবে।

২০ আসন দিলেই সরকারের পক্ষে হেফাজত : আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোটের সঙ্গে নির্বাচনী সমঝোতা করার চেষ্টা চালাচ্ছে হেফাজতে ইসলামের ছায়ায় থাকা কয়েকটি ধর্মভিত্তিক রাজনৈতিক দল। এ লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে সহযোগিতা চেয়ে একটি চিঠি পাঠিয়েছে ইসলামী ঐক্যজোট। হেফাজতে ইসলাম সরকারের কাছে ২০টি আসন চাইছে। চট্টগ্রামের হাটহাজারীর শাহ আহমদ শফীর নেতৃত্বাধীন হেফাজতে ইসলামের সঙ্গে পাঁচটি রাজনৈতিক দলের নায়েবে আমির সম্পৃক্ত। তারই একটি ইসলামী ঐক্যজোট। চিঠিতে বলা হয়েছে, ‘২০টি আসন আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। সে আসনগুলোয় আপনার দিকনির্দেশনা, সহযোগিতা আমরা একান্তভাবে কামনা করি।’ হেফাজতের সঙ্গে থাকা রাজনৈতিক দলগুলোর প্রায় ৬০ লাখ ভোট রয়েছে বলে তারা দাবি করেন। এ ছাড়া এর বাইরে থাকা ইসলামী দলগুলোও সরকারি দলের সঙ্গে জোট করার চেষ্টা চালাচ্ছে।

সর্বশেষ খবর