সোমবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা
নার্স-আয়াদের কাণ্ড

টানাহেঁচড়ায় তিন খণ্ড নবজাতক

কুমিল্লা প্রতিনিধি

কুমিল্লার দেবিদ্বার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এক প্রসূতির গর্ভের নবজাতককে টানাটানি করে তিন খণ্ড করে ফেলেছেন দুই নার্স ও এক আয়া। এতে নবজাতকের মাথা মায়ের গর্ভে থেকে যায় এবং দেহ ফেলে দেওয়া হয় ডাস্টবিনে! সেই প্রসূতির অবস্থা আশঙ্কাজনক।

রোগীর স্বজনরা জানান, উপজেলার লক্ষ্মীপুর গ্রামের রিকশাচালক সেলিম মিয়ার স্ত্রী প্রসূতি ফাতেমা বেগম (৩০) উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সহকারী সার্জন ডা. নীলা পারভীনের তত্ত্বাবধানে স্থানীয় একটি প্রাইভেট হাসপাতালে নিয়মিত রোগী ছিলেন। গত শনিবার দুপুরে ওই চিকিৎসকের কাছে এলে তিনি পরীক্ষা করে জানান, রোগীর অবস্থা ভালো নয়, ভালো কোনো হাসপাতালে জরুরি চিকিৎসা প্রয়োজন। পরে রোগীর স্বজনরা দেবিদ্বার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ইমারজেন্সির দায়িত্বে থাকা ডা. রোমানা পারভীনের তত্ত্বাবধানে ভর্তি করান। রাতে দায়িত্বরত দুজন সিনিয়র নার্স আছিয়া আক্তার, ঝরনা বেগম ও আয়া জেসমিন আক্তার ডলি প্রসবের চেষ্টা করে নবজাতকের হাত ও নাড়িভুঁড়ি ছিঁড়ে বের করে আনলেও মাথা আনতে পারেননি। পরে উন্নত চিকিৎসার জন্য প্রসূতিকে রাতেই কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করেন। ওই নার্স ও আয়া খণ্ডিত দেহ ডাস্টবিনে ফেলে দিয়ে বিষয়টি ধামাচাপা দেওয়ার চেষ্টা চালান।

গতকাল সকালে পথচারীরা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রশিক্ষণ ভবনের পাশে ওই নবজাতকের খণ্ডিত একটি হাত ও নাড়িভুঁড়ি পড়ে থাকতে দেখে থানায় খবর দেন। এরপর প্রথমে কর্তব্যরত চিকিৎসক, নার্স ও আয়াসহ কেউ ঘটনার সত্যতা স্বীকার করেননি। পরে দায়িত্বরত নার্স ও আয়াদের জিজ্ঞাসাবাদে ঘটনার সত্যতা বেরিয়ে আসে। তারা জানান, বাচ্চাটি মৃত হওয়ায় প্রসব করাতে গিয়ে ছিঁড়ে যায়। ঘটনা অনুসন্ধানে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আহাম্মদ কবীর উপজেলা কমপ্লেক্সের গাইনি বিভাগের জুনিয়র কনসালট্যান্ট তামান্না আফতাব সোলাইমানকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছেন। কমিটিকে তিন দিনের মধ্যে তদন্ত রিপোর্ট প্রদানের নির্দেশ দেওয়া হয়েছে। ডা. আহাম্মদ কবীর বলেন, নার্সদের আয়ত্তের বাইরে থাকার পরও ডেলিভারির চেষ্টা করা, কারোর সহযোগিতা চাওয়া বা না জানিয়ে ঘটনাটি গোপন করার চেষ্টা, যা কোনোভাবেই পেশাগত দায়িত্বে পড়ে না। তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

 রিপোর্ট পাওয়ার পর দোষী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

সর্বশেষ খবর