বুধবার, ৩ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা
বি চৌধুরী, রব, মান্নাদের বৈঠক

ক্ষমতার ভারসাম্য নিয়ে আলোচনা

নিজস্ব প্রতিবেদক

বিএনপির সঙ্গে জোট করলে ক্ষমতার ‘ভারসাম্য’ কীভাবে প্রতিষ্ঠিত হবে তা নিয়ে নিজেদের মধ্যে বৈঠক করেছেন যুক্তফ্রন্টের নেতারা। বিষয়টি নিয়ে বিএনপির সঙ্গে খোলামেলা আলোচনা করবেন তারা। একই সঙ্গে গণফোরাম সভাপতি  ড. কামাল হোসেন দেশে ফিরলেই জাতীয় ঐক্য প্রক্রিয়ার ‘লিয়াজোঁ কমিটি’ গঠন করা হবে বলেও সিদ্ধান্ত হয় যুক্তফ্রন্টের বৈঠকে। এ ছাড়া যুক্তফ্রন্টের উদ্যোগে চলতি মাসের তৃতীয় সপ্তাহে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে একটি জনসভারও সিদ্ধান্ত হয়। বৈঠকে বিরোধী দলের নেতা-কর্মীদের বিরুদ্ধে ‘গায়েবি’ ও ‘ভুতুড়ে’ মামলার তীব্র নিন্দা জানানো হয়। এ ছাড়া জাতীয় ঐক্য প্রক্রিয়া ত্বরান্বিত করতে বিএনপি ও গণফোরোমের সঙ্গে যোগাযোগ স্থাপনে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নাকে ক্ষমতায়ন করেছে যুক্তফ্রন্ট। গতকাল রাতে বিকল্পধারার মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নানের গুলশানের বাসায় এ বৈঠক অনুষ্ঠিত হয়। রাত পৌনে ৯টা থেকে প্রায় ঘণ্টাব্যাপী এ বৈঠকে অংশ নেন যুক্তফ্রন্টের চেয়ারম্যান ও বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট অধ্যাপক ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী, মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান, জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি সভাপতি আ স ম আবদুর রব, সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, আহ্বায়ক কমিটির সদস্য শহীদুল্লাহ কায়সার, মমিনুল ইসলাম, বিকল্পধারার যুগ্ম-মহাসচিব মাহী বি চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার ওমর ফারুক। এ ছাড়া গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীও বৈঠকে অংশ নেন।

বৈঠক সূত্রে জানা যায়, আলোচনার বড় অংশ জুড়েই ছিল বিএনপির জোটে যাওয়ার ইসু্যুটি। বিএনপির সঙ্গে জোটে গেলে কীভাবে ক্ষমতার ভারসাম্য প্রতিষ্ঠিত হবে, নির্বাচনী আসন বণ্টন কীভাবে হবে, কার নেতৃত্বে জাতীয় ঐক্য গড়ে তোলা হবে—এসব বিষয়ে খোলামেলা কথা বলেন নেতারা। বড় দল হয়ে যেন স্বেচ্ছাচারী না হয়ে ওঠে এ ব্যাপারেও কথা বলেন তারা। তবে এ নিয়ে বিএনপির দায়িত্বশীল নেতাদের সঙ্গে শিগগিরই বৈঠক করা হবে বলেও জানান বৈঠকে অংশ নেওয়া এক নেতা।

বৈঠকে অংশ নেওয়া আরেক নেতা বলেন, ৬ অক্টোবর দেশে ফিরতে পারেন গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন। এ কারণে পুলিশের অনুমতি সাপেক্ষে সিলেটের জনসভা এক দিন পেছানোও হতে পারে। ড. কামালের উপস্থিতিতে জাতীয় ঐক্য প্রক্রিয়ার লিয়াজোঁ কমিটি গঠনেরও কথা বলেন নেতারা।

পরে বেরিয়ে এসে বিকল্পধারার প্রেসিডেন্ট অধ্যাপক ডা. বদরুদ্দোজা চৌধুরী সাংবাদিকদের বলেন, ‘জাতীয় ঐক্য প্রক্রিয়া এগিয়ে নিতে বিএনপির সঙ্গে আলাপ-আলোচনা করতে মাহমুদুর রহমান মান্নাকে ক্ষমতায়ন করা হয়েছে। তিনিই সব খোঁজ নিয়ে আমাদের জানাবেন। লিয়াজোঁ কমিটি নিয়েও তিনি বিএনপির সঙ্গে কথা বলবেন।’

নাগরিক ঐক্যের আহ্বায়ক কমিটির সদস্য আতিকুর রহমান বলেন, ‘আজ (মঙ্গলবার) পর্যন্ত জনসভার অনুমতি মেলেনি। পুলিশ গড়িমসি করছে। প্রয়োজনবোধে এক দিন পিছিয়ে হলেও আমরা জনসভা করতে চাই। আশা করছি, পুলিশি অনুমতি মিলবে।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর