সোমবার, ৮ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

গঙ্গা-যমুনায় দুই নাটক

সাংস্কৃতিক প্রতিবেদক

গঙ্গা-যমুনায় দুই নাটক

নাটকের মঞ্চায়ন, নাচ, গান ও আবৃত্তিসহ নানা সাংস্কৃতিক আয়োজনের মধ্য দিয়ে শিল্পকলা একাডেমিতে জমে উঠেছে গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব-২০১৮। সংস্কৃতিকর্মী ও অনুরাগীদের পদচারণায় সমগ্র একাডেমিতে বিরাজ করছে উৎসবমুখর পরিবেশ।

১১ দিনের এই উৎসবের তৃতীয় দিন গতকাল সন্ধ্যায় জাতীয় নাট্যশালার দুই মিলনায়তনে মঞ্চায়ন হয় দুটি নাটক। এর মধ্যে জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় প্রাচ্যনাট প্রযোজিত নাটক ‘এ ম্যান ফর অল সিজন’ ও একই সময় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় আরণ্যক নাট্যদলের নাটক ‘দি জুবিলি হোটেল’। রবার্ট বোল্টের রচনা থেকে প্রাচ্যনাটের ষষ্ঠ প্রযোজনার নাটক ‘এ ম্যান ফর অল সিজন’ অনুবাদ করেছেন শাহেদ ইকবাল ও নির্দেশনায় ছিলেন আজাদ আবুল কালাম। ষোড়শ শতকের ইংল্যান্ডের ঐতিহাসিক পটভূমিকে উপজীব্য করে রচিত হয়েছে নাটকটি। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন কাজী তৌফিকুল ইসলাম ইমন, আজাদ আবুল কালাম, মো. সাখাওয়াত হোসেন রেজভী প্রমুখ। অন্যদিকে একই সময় পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় আরণ্যক নাট্যদলের ‘দি জুবিলি হোটেল’। সমাজের প্রাসঙ্গিক কিছু বিষয় সামনে রেখে ব্যস্ত শহরের এক জুবিলি হোটেল আর তাকে ঘিরে অনেক চরিত্রের গল্প নিয়ে বিন্যস্ত হয়েছে ‘দি জুবিলি হোটেল’-এর কাহিনী। মান্নান হীরা রচিত ও নির্দেশিত নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন তমালিকা কর্মকার, আরিফ হোসেন, মান্নান হীরা, সাজ্জাদ সাজু, রুবলী চৌধুরী, মনির জামান, অপু মেহেদী, ইশতিয়াক হোসেন প্রমুখ। এর আগে বিকালে জাতীয় নাট্যশালা প্রাঙ্গণের মুক্তমঞ্চে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক আয়োজন। এতে অংশ নেয় শিশু সংগঠন সপ্তকলির আসর। পথনাটক পরিবেশন করে নাটনন্দন। দলীয় আবৃত্তি পরিবেশন করে কণ্ঠশীলন ও প্রকাশ সাহিত্য সাংস্কৃতিক সংগঠন। দলীয় সংগীত পরিবেশন করে পঞ্চভাস্কর ও সুরতাল সংগীত একাডেমি। দলীয় নৃত্য পরিবেশন করে স্বপ্ন বিকাশ কলাকেন্দ্র। একক আবৃত্তি পরিবেশন করেন মাসকুর-এ-সাত্তার কল্লোল, মিজানুর রহমান সজল ও নাজমুল আহসান। একক সংগীত পরিবেশন করেন শিমুল সাহা ও টুম্পা সমাদ্দার। ১৫ অক্টোবর শেষ হবে এই উৎসব।

বার্জার পেইন্টসের পুরস্কার ও প্রদর্শনী : ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ২০১৬-১৭ শিক্ষাবর্ষে বিএফএ চতুর্থ বর্ষ সম্মান পরীক্ষায় বিভিন্ন বিভাগের সর্বোচ্চ সিজিপিএ প্রাপ্তদের পুরস্কৃত করেছে বার্জার পেইন্টস। অঙ্কন ও চিত্রাঙ্কন বিভাগে এ পুরস্কার পেয়েছেন তরিকুল ইসলাম, গ্রাফিক ডিজাইনে রাসেল রানা, ছাপচিত্রে দীপংকর সাহা, প্রাচ্যকলায় উৎপল কুমার, সিরামিক্সে সৌরভ দাস, ভাস্কর্যে সুস্মিতা মুখার্জি মিষ্টি এবং কারুশিল্পে রেজাউল করিম রিজন। বিচারক কমিটির রায়ে ছাপচিত্র বিভাগের দীপংকর সাহাকে বার্জার স্টুডেন্ট অব দ্য ইয়ার নির্বাচন করা হয়েছে।

 সর্বোচ্চ সিজিপিএ পাওয়া শিক্ষার্থীদের ‘বার্জার অ্যাওয়ার্ড ফর স্টুডেন্টস অব ফ্যাকাল্টি অব ফাইন আর্ট, ইউনিভার্সিটি অব ঢাকা’ নামের এ পুরস্কার তুলে দেওয়ার পাশাপাশি পুরস্কৃতদের শিল্পকর্ম নিয়ে শুরু হয়েছে চার দিনের একটি বিশেষ প্রদর্শনী। প্রদর্শনীতে চারু ও কারুকলার বিভিন্ন মাধ্যমের ৪০টিরও অধিক শিল্পকর্ম স্থান পেয়েছে।

পুরস্কার বিতরণী অনুষ্ঠান ও প্রদর্শনীর উদ্বোধনীতে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন শিল্পী রফিকুন নবী, মনিরুল ইসলাম, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রূপালী চৌধুরী।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর