বুধবার, ১০ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা
হাই কোর্টে চবি শিক্ষকের জামিন

মামলা-রিমান্ডের প্রতিবাদে শিক্ষকদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক ও জাবি প্রতিনিধি

মামলা-রিমান্ডের প্রতিবাদে শিক্ষকদের মানববন্ধন

আইসিটি মামলায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষককে রিমান্ডে নেওয়ার প্রতিবাদে গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ে মুখ বেঁধে মানববন্ধনে অংশ নেন শিক্ষকরা —বাংলাদেশ প্রতিদিন

ফেসবুকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কটূক্তির অভিযোগে তথ্যপ্রযুক্তি আইনের মামলায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মাইদুল ইসলামকে ছয় মাসের জামিন দিয়েছে হাই কোর্ট। গতকাল বিচারপতি এম ইনায়েতুর রহিম এবং বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী হাসনাত কাইয়ুম। জানা গেছে, কোটা সংস্কার আন্দোলনকারীদের পক্ষ নিয়ে প্রধানমন্ত্রীকে ‘কটূক্তি’ করে ফেসবুকে পোস্ট দেওয়ার অভিযোগে ২৩ জুলাই চবির সমাজতত্ত্ব বিভাগের শিক্ষক মাইদুল ইসলামের বিরুদ্ধে হাটহাজারী থানায় তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলা করেন এক ছাত্রলীগ নেতা।

চবি শিক্ষকের রিমান্ডের প্রতিবাদে জাবিতে প্রতিবাদ কর্মসূচি : জিডিটাল নিরাপত্তা আইনের মামলায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সহযোগী অধ্যাপক মাইদুল ইসলাম কে রিমান্ডে নেওয়ার প্রতিবাদে মানববন্ধন ও সমাবেশ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষকরা। মুখে কালো কাপড় বেঁধে এই মানববন্ধন ও সমাবেশে অংশ নেন বিভিন্ন বিভাগের আওয়ামী লীগ, বিএনপি ও বামপন্থি প্রায় অর্ধশত শিক্ষক। গতকাল স্নাতক সম্মানের ভর্তি পরীক্ষা চলাকালে বেলা সাড়ে ১১টায় সমাজবিজ্ঞান অনুষদের সামনে এ কর্মসূচি পালন করেন তারা। মানববন্ধন শেষে সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক মো. শামসুল আলম সেলিম জিডিটাল নিরাপত্তা আইনের বিতর্কিত ধারাগুলো বাতিল করার দাবি জানিয়ে বলেন, ‘দেশের সর্বস্তরের জনগণের কথা বলার স্বাধীনতা হরণ করা হচ্ছে এই আইন দিয়ে। আশা করি সরকারের বোধোদয় হবে এবং মাইদুলকে নিঃশর্ত মুক্তি দেবে।’  মানববন্ধনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন অধ্যাপক সাঈদ ফেরদৌস, মো. শাহেদুর রশিদ, মো. নূরুল ইসলাম, মানস কুমার চৌধুরী ও শরিফুল হুদা রিপন, সহযোগী অধ্যাপক মো. নজরুল ইসলাম প্রান্তিক, খন্দকার হাসান মাহমুদ, মোছা. তমালিকা সুলতানা ও মোহাম্মদ সাজেদুর রহমান, সহকারী অধ্যাপক শাকিল আহম্মেদ, মোহাম্মদ রেজাউল রকিব প্রমুখ।

উল্লেখ্য, কোটা সংস্কার আন্দোলনকারীদের পক্ষে কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রীকে নিয়ে ‘কটূক্তি’ করে ফেসবুকে পোস্ট দেওয়ার অভিযোগে গত ২৩ জুলাই চবির সহকারী অধ্যাপক মাইদুল ইসলামের বিরুদ্ধে হাটহাজারী থানায় তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলা করেন সাবেক ছাত্রলীগ নেতা ইফতেখারুল ইসলাম। এ মামলায় পুলিশ তাকে গ্রেফতার করে। সোমবার আদালত তার তিন দিনের রিমান্ড মঞ্জুর করে।

সর্বশেষ খবর