শিরোনাম
বুধবার, ১০ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

শপথ নিলেন আপিল বিভাগের তিন বিচারপতি

নিজস্ব প্রতিবেদক

সুপ্রিম কোর্টের আপিল বিভাগে সদ্য নিয়োগপ্রাপ্ত নতুন তিন বিচারপতি শপথ গ্রহণ করেছেন। তারা হলেন বিচারপতি জিনাত আরা, বিচারপতি আবু বকর সিদ্দিকী ও বিচারপতি মো. নূরুজ্জামান। গতকাল প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে আপিল বিভাগের এই তিন নতুন সদস্যকে শপথ পড়ান। সুপ্রিম কোর্টের আপিল ও হাই কোর্ট বিভাগের বিচারপতিরা এ সময় সেখানে উপস্থিত ছিলেন। শপথ অনুষ্ঠান পরিচালনা করেন রেজিস্ট্রার জেনারেল মো. জাকির হোসেন। নতুন তিনজন নিয়ে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে এখন বিচারপতির সংখ্যা সাত। শপথের পর আপিল বিভাগের এক নম্বর এজলাসকক্ষে নতুন তিন বিচারপতিকে সংবর্ধনা দেয় বাংলাদেশ বার কাউন্সিল ও অ্যাটর্নি জেনারেলের কার্যালয়। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ওই সংবর্ধনা অনুষ্ঠানে ছিল না। বেলা সাড়ে ১১টায় প্রধান বিচারপতির নেতৃত্বে আপিল বিভাগের সাত বিচারপতি এজলাসে বসেন। পরে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম একে একে নবনিযুক্ত তিন বিচারকের সংক্ষিপ্ত জীবনবৃত্তান্ত পাঠ করেন। বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ইউসুফ হোসেন হুমায়ুন তিন বিচারপতিকে অভিনন্দন জানান। সংবর্ধনার জবাবে নবনিযুক্ত তিন বিচারপতি সংক্ষিপ্ত বক্তব্য দেন। বিচারপতি আবদুল ওয়াহ্হাব মিঞা ফেব্রুয়ারিতে পদত্যাগ করলে আপিল বিভাগে বিচারকের সংখ্যা নেমে আসে চারে। সোমবার আপিল বিভাগে নতুন তিন বিচারপতিকে নিয়োগ দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

জ্যেষ্ঠতা লঙ্ঘন করে এই নিয়োগ :  এদিকে আপিল বিভাগে নতুন তিন বিচারপতি নিয়োগের ক্ষেত্রে জ্যেষ্ঠতা লঙ্ঘন ঘটেছে বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। গতকাল দুপুরে আইনজীবী সমিতির দক্ষিণ হলে এ বিষয়ে সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সেখানে সমিতির সভাপতি জয়নুল আবেদীন বলেন, ‘আমরা আপিল বিভাগে জ্যেষ্ঠতার ভিত্তিতে বিচারপতি নিয়োগের আহ্বান জানিয়েছিলাম। কিন্তু তা মানা হয়নি।

জ্যেষ্ঠতা লঙ্ঘনের ফলে বিচারপতিরা অপমানবোধ করলে বিচার বিভাগে নৈরাজ্য সৃষ্টি হতে পারে। ভবিষ্যতে বিচারপতি নিয়োগের আগে একটি নীতিমালা প্রণয়নের দাবি জানাই। একইসঙ্গে আমরা প্রধান বিচারপতিকে আহ্বান জানাই ভবিষ্যতে জ্যেষ্ঠতা লঙ্ঘন করে রাজনৈতিকভাবে বিচারক নিয়োগ দেওয়া হলে তিনি যেন শপথ না পড়ান।’ এ সময় সমিতির সম্পাদক মাহবুব উদ্দিন খোকনসহ কমিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এর আগে এই সভাস্থলে বসাকে কেন্দ্র করে বিএনপি ও আওয়ামী লীগ সমর্থক কয়েকজন আইনজীবীর মধ্যে হাতাহাতি ও হট্টগোল হয়।

সর্বশেষ খবর