শুক্রবার, ১২ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

পুরান ঢাকায় ঐতিহ্য জাদুঘর

গঙ্গা-যমুনা নাট্যোৎসবে কেনারাম বেচারাম

সাংস্কৃতিক প্রতিবেদক

পুরান ঢাকায় ঐতিহ্য জাদুঘর

রাজধানীর নিমতলীর দেউড়ীখ্যাত ঢাকার নবাবদের প্রাসাদের অবশিষ্টাংশে ওপর নির্মিত হলো ‘ঐতিহ্য জাদুঘর’। ঢাকার বনেদী ও সংস্কৃৃতিবান পরিবারের কাছ থেকে সংগৃহীত নিদর্শন দিয়ে সাজানো হয়েছে জাদুঘরটি। ১৭০০ থেকে ১৯০০ সাল পর্যন্ত ঢাকা এবং পূর্ব বাংলার সমাজ, সংস্কৃতি ও জীবনভিত্তি নিদর্শন এ জাদুঘরে স্থান পেয়েছে। এক হাজার বর্গফুটেরও কম স্থানযুক্ত স্বল্প আয়তনের দেউড়ী ভবনের ছোট-বড় পাঁচটি কক্ষে স্থাপন করা হয়েছে পাঁচটি গ্যালারি। ঝাড়বাতি, খাঁজকাটা নকশার টুকরা, ফুল ও লতাপাতায় আবৃত চীনামাটির প্লেট, মুঘল আমল থেকে শুরু করে ব্রিটিশ আমলের রৌপ্য ও তাম্র মুদ্রা, হু্ক্কার খোল, রূপার তৈরি কৌটা, উনিশ শতকের নির্মিত ক্রিস্টাল গহনা, পিতলের শরাবদানী, গোলাপদানীসহ ৭৯টি নিদর্শন রয়েছে এই জাদুঘরে। এ ছাড়া আকর্ষণীয় প্রদর্শনীর মধ্যে আছে নবাব নুসরাত জংয়ের দরবারের ত্রিমাত্রিক উপস্থাপনা। এখানে বসা অবস্থায় দেখা মেলে নুসরাত জংকে। আনুষ্ঠানিকভাবে গতকাল সন্ধ্যায় সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হয়েছে জাদুঘরটি।

গঙ্গা-যমুনা নাট্যোৎসবে ‘কেনারাম বেচারাম’ : ১১ দিনের গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসবের সপ্তম দিনে নাটকের দল মৈত্রী থিয়েটার মঞ্চায়ন করেছে ‘কেনারাম বেচারাম’। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে এটি মঞ্চায়ন হয়। মনোজ মিত্র রচিত নাটকটির নির্দেশনায় ছিলেন কাজল মজুমদার। বিভিন্ন চরিত্রে অভিনয় করেন কাজল মজুমদার, হাবিব, তানজিলা, মো. রাজু আহমেদ, শহীদুল ইসলাম সজল, সূচনা তিসা, আনাস হোসেন, আকাঙ্ক্ষা ইসলাম তিন্নি, এষনা মন, নাজমুল হোসেন সম্রাট, এস এম হাফিজুর রহমান, নয়ন কুমার শিং, শহীদুল হাসান শাহী, নিয়াজ আহমেদ প্রমুখ।

বিদায় বেলায় শরৎ : শরেক নিয়ে মেতে উঠেছে রাজধানীর সাংস্কৃতিক সংগঠনগুলো। গতকাল বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে শরৎ উৎসবের আয়োজন করে বিশ্ববিদ্যালয় কেন্দ্রিক জয়ধ্বনি সাংস্কৃতিক সংগঠন। দলীয় সংগীত, দ্বৈত সংগীত, একক সংগীত, আবৃত্তি, নৃত্য, পুঁথি পাঠ, বাঁশিবাদন, বাউল সংগীতের আয়োজন ছিল উৎসবে। আজ শুক্রবার সাংস্কৃতিক প্রতিষ্ঠান ছায়ানটে শরতের অনুষ্ঠানে রয়েছে নাচ, গান, আবৃত্তিসহ বর্ণাঢ্য নানা আয়োজন। কাল শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুলতলায় অনুষ্ঠিত হবে সত্যেন সেন গোষ্ঠীর শরতের অনুষ্ঠান।

বুয়েটের শিক্ষার্থীদের ‘ইলেশন’ : দেশের আর্থ-সামাজিক ও অবকাঠামোগত প্রেক্ষাপটের আলোকে স্থাপত্য ও নগর-পরিকল্পনা করেছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) স্থাপত্য বিভাগের শেষ বর্ষের শিক্ষার্থীরা। তাদের এসব প্রকল্প নিয়ে শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার ৬ নম্বর গ্যালারিতে শুরু হয়েছে চার দিনের বিশেষ স্থাপত্য প্রদর্শনী। গতকাল সন্ধ্যায় ‘ইলেশন’ শিরোনামের এ প্রদর্শনীর উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। ১৪ অক্টোবর শেষ হবে এ প্রদর্শনী।

বন্যপ্রাণী বিষয়ক বই : ড. তপন কুমার দে রচিত ‘বাংলাদেশের বন্যপ্রাণী পরিচিতি ও ব্যবস্থাপনা কৌশল’ নামের গ্রন্থ প্রকাশ করেছে নেচার করজারভেশন সোসাইটি ও প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন। গতকাল চ্যানেল আই কার্যালয়ে বইটির মোড়ক উন্মোচন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ।

সর্বশেষ খবর