মঙ্গলবার, ১৬ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

প্রধানমন্ত্রী আজ রিয়াদ যাচ্ছেন

প্রতিরক্ষাসহ দুটি সমঝোতা স্মারক সই হতে পারে

কূটনৈতিক প্রতিবেদক

পবিত্র দুই মসজিদের তত্ত্বাবধায়ক ও সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল-সৌদের আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বিকালে সৌদি আরবের রাজধানী রিয়াদ যাচ্ছেন। আগামীকাল সৌদি বাদশাহর সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করবেন প্রধানমন্ত্রী। এ সফরে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে প্রতিরক্ষা এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) খাতে সহযোগিতার বিষয়ে দুটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হওয়ার কথা রয়েছে। পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী গতকাল বিকালে ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় প্রধানমন্ত্রীর সৌদি আরব সফর নিয়ে সংবাদ সম্মেলনে এ কথা জানান। পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর এ সফরে বাংলাদেশের আর্থ-সামাজিক খাতে অর্জিত সাফল্য সৌদি নেতাদের কাছে তুলে ধরবেন। তিনি দারিদ্র্য ও শোষণমুক্ত জ্ঞানভিত্তিক উন্নত সোনার বাংলা নির্মাণে আগামী দিনগুলোতে বিভিন্ন খাতে সৌদি আরবের আরও বেশি অংশীদারির উপায় ও কৌশল নিয়ে আলোচনা করবেন। মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী সৌদি আরব সফরে আলোচনায় শ্রম খাত, দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ, উন্নয়ন সহায়তা, মুসলিম উম্মাহর বৃহত্তর ঐক্য ও সমৃদ্ধি, আঞ্চলিক ও আন্তর্জাতিক সহযোগিতা ইত্যাদি বিষয় প্রাধান্য পাবে বলে আশা করা যাচ্ছে।

সৌদি আরবে বাংলাদেশি নারী কর্মীদের সমস্যার বিষয়টি প্রধানমন্ত্রী গুরুত্ব দিয়ে তুলে ধরবেন কি না জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘অবশ্যই। সম্পর্ক যখন পর্যালোচনা করা হয়, বিশেষ করে সম্পর্ক যেখানে এত গভীর, বন্ধুত্বপূর্ণ, সেখানে তো বিভিন্ন সমস্যার কথা বলাই যায়। বিষয়টি দেখব আমরা।’ সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রধানমন্ত্রী সৌদি আরবে বাংলাদেশের উচ্চপর্যায়ের একটি প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। সৌদি আরব সময় আগামীকাল বুধবার বিকালে (বাংলাদেশ সময় রাতে) প্রধানমন্ত্রী রিয়াদে বাংলাদেশ দূতাবাসের নবনির্মিত নিজস্ব ভবন উদ্বোধন করবেন। এ ছাড়া তিনি কাউন্সিল অব সৌদি চেম্বারস আয়োজিত এক ব্যবসা সম্মেলনে অংশ নেবেন।

সফরসূচি অনুযায়ী প্রধানমন্ত্রী আগামীকাল রাতেই রিয়াদ থেকে মদিনা যাবেন। পরদিন বৃহস্পতিবার সকালে তিনি মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর পবিত্র রওজা মোবারক জিয়ারত করবেন। তারপর তিনি মদিনা থেকে মক্কা যাবেন এবং রাতে পবিত্র ওমরাহ পালন করবেন। সেদিনই তিনি জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেটের জন্য সম্প্রতি কেনা জমিতে নতুন ভবন নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। আগামী শুক্রবার সকালে  জেদ্দা থেকে বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে ঢাকার উদ্দেশে রওনা হবেন প্রধানমন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশের সঙ্গে সৌদি আরবের ভ্রাতৃপ্রতিম সম্পর্ক বিদ্যমান। প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্ব ও দক্ষ কূটনৈতিক তৎপরতায় সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক আরও জোরালো ও বহুমুখী হয়েছে। আবহমান ধর্মীয়, রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক সম্পর্কের পাশাপাশি সামরিক ক্ষেত্রেও সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক সম্প্রসারিত হচ্ছে।

যৌথ তদন্তে নিখোঁজ সাংবাদিককে নিয়ে জল্পনা-কল্পনা কাটার আশা : তুরস্কে সৌদি কনস্যুলেটে গিয়ে নিখোঁজ সৌদি সাংবাদিক জামাল খাসোগিকে নিয়ে বাংলাদেশের অবস্থান জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, নিখোঁজ হওয়ার খবর বাংলাদেশ অনুসরণ করছে। এ ঘটনা তদন্তে তুরস্কের সঙ্গে যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠনের প্রস্তাবকে বাংলাদেশ স্বাগত জানায়। বাংলাদেশ আশা করে, সব জল্পনা-কল্পনা দূর করতে যৌথ তদন্ত ভূমিকা রাখবে।

আট হাজার রোহিঙ্গার পরিচয় নিশ্চিত করেছে মিয়ানমার : বাংলাদেশে পাঠানো তালিকার ভিত্তিতে মিয়ানমার এ পর্যন্ত প্রায় আট হাজার রোহিঙ্গার পরিচয় নিশ্চিত করেছে। রোহিঙ্গাদের প্রথম ব্যাচ মিয়ানমারে ফেরার আগেই রাখাইনে তাদের বাড়িঘর নির্মাণের ওপর গুরুত্ব দিচ্ছে বাংলাদেশ। পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, আশ্রিত রোহিঙ্গারা বাংলাদেশ থেকে মিয়ানমারে গিয়ে প্রথমে অভ্যর্থনা কেন্দ্রে থাকবে। এরপর তারা তাদের গ্রামে যাবে। তিনি বলেন, ‘আমি প্রথম থেকে বলছি মিয়ানমার সরকারকে, বাড়ি যদি না তৈরি হয় তবে থাকবে কোথায়? অন্তত প্রথম যে ব্যাচটা যাবে, আমরা যাদের পাঠাব, তারা গিয়ে যেন বাড়িতে থাকতে পারে এবং জীবনযাত্রা শুরু করতে পারে। কারণ তা না হলে তো জিনিসটা ভালো হবে না।’ পররাষ্ট্রমন্ত্রী বলেন, মিয়ানমারও এর গুরুত্ব বুঝতে পেরেছে। চলতি মাসের শেষ দিকে মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের স্থায়ী সচিবের (পররাষ্ট্র সচিব) নেতৃত্বে যৌথ ওয়ার্কিং গ্রুপের মিয়ানমার প্রতিনিধি দল বাংলাদেশে আসবে। তারা যৌথ ওয়ার্কিং গ্রুপের বাংলাদেশ প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করবে এবং সবাই মিলে কক্সবাজারে রোহিঙ্গা শিবিরে যাবে।

তিস্তা প্রসঙ্গ স্পষ্ট করলেন না পররাষ্ট্রমন্ত্রী : গতকালের সংবাদ সম্মেলনের শেষ পর্যায়ে সাংবাদিকদের একজনের প্রশ্ন ছিল তিস্তা চুক্তি প্রসঙ্গে। চুক্তি প্রসঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অঙ্গীকারের কথা তুলে ধরে এ বিষয়ে অগ্রগতির কথা জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, তিনি সৌদি আরব সফর প্রসঙ্গে আলোচনা করছেন। যথাসময়ে, যথাস্থানে তিস্তা ইস্যুতে আলোচনার ইঙ্গিত দেন তিনি। এ সময় সাংবাদিকদের একজন মন্তব্য করেন, ‘ক্রমশ প্রকাশ্য হবে।’ এর প্রতিক্রিয়ায় পররাষ্ট্রমন্ত্রীও বলেন, ‘হ্যাঁ, অবশ্যই।’

সর্বশেষ খবর