মঙ্গলবার, ১৬ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

মানহানি মামলা করলেন এম জে আকবর

নয়াদিল্লি প্রতিনিধি

মানহানি মামলা করলেন এম জে আকবর

ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম জে আকবর তার সম্বন্ধে ‘মানহানিকর অপরাধ’ করার অভিযোগে গতকাল নারী সাংবাদিক প্রিয়া আমানির বিরুদ্ধে মামলা করেছেন। ‘ভোগ’ পত্রিকায় অক্টোবর সংখ্যায় প্রিয়া আমানি যে নিবন্ধ লিখেছিলেন, তারই প্রতিক্রিয়ায় এই মামলা। নিবন্ধটি তিনি ৮ অক্টোবর টুইটারেও ছড়িয়ে দেন। নিবন্ধে প্রিয়া লিখেছেন, আকবর যেসব নারীর দিকে অবিরাম অগ্রসর হয়েছিলেন সেই নারীদের বেশ কজন নিজেদের কাহিনী বর্ণনা করেছেন। সম্প্রতি কয়েকজন নারী সাংবাদিক অভিযোগ তোলেন যে, এম জে আকবর যখন সাংবাদিক ছিলেন তখন তিনি তাদের সঙ্গে যৌন অসদাচরণ করেছিলেন।

আকবর তার কৌঁসুলির মাধ্যমে গতকাল মামলাটি দিল্লির পাতিয়ালা হাউস কোর্টে দাখিল করেন। মানহানিকর অপরাধের মামলায় কেউ দোষী সাব্যস্ত হলে তাকে কারাদণ্ড দানের বিধান রয়েছে। শিগগিরই এই মামলার শুনানি হতে পারে। ভারতীয় দণ্ডবিধির ৫০০ ধারায় দাখিল করা এম জে আকবরের মামলার আর্জিতে বলা হয় : প্রিয়া আমানি ইচ্ছাকৃতভাবে বদ মতলবে কুৎসা রটানোর উদ্দেশ্যে, অন্যায়, বানোয়াট ও সম্পূর্ণ মিথ্যা বর্ণনার দ্বারা বাদীর মানহানি ঘটিয়েছেন। ‘ভোগ’-এর নিবন্ধে প্রিয়া আমানি নারীর যৌন হেনস্তার ওপর নিজের অভিজ্ঞতার বিবরণ দিলেও আকবরের নামোল্লেখ করেননি।

কিন্তু ‘হ্যাশট্যাগ মি-টু’ আন্দোলন জমে উঠতেই তিনি আকবরের পরিচয় প্রকাশ করেন। প্রিয়া টুইট করেন, ‘লেখাটা (ভোগ পত্রিকায়) আমার অভিজ্ঞতাপ্রসূত এম জে আকবর কেচ্ছা দিয়ে শুরু করেছিলাম। কখনই তার নাম বলিনি, কারণ তিনি কিছু করেননি।’ তবে এই প্রিডেটর (যে জানোয়ার অন্য প্রাণীকে হত্যা করে খায়) সম্বন্ধে অনেক নারীর জঘন্য অভিজ্ঞতার কাহিনী বলবার আছে। তারা হয়তো শেয়ার করতে পারে।’

সর্বশেষ খবর