মঙ্গলবার, ২৩ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

অল্পের জন্য রক্ষা পেল ৩০০ বিমানযাত্রী

নিজস্ব প্রতিবেদক

ঢাকা থেকে উড্ডয়নের পর কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইট প্রায় দুই ঘণ্টা পর ঢাকায় ফিরে জরুরি অবতরণ করেছে। পেছনের দুটি চাকায় বার বার ত্রুটি  দেখা দেওয়ায় ফ্লাইটের পাইলট ফিরে আসার সিদ্ধান্ত  নেয়। ফ্লাইটটি জরুরি অবতরণের আগে চাকা খোলার জন্য বিমানবন্দরের আকাশে ১০ বার চক্কর দেয়। গতকাল রাত ৯টা ৩৫ মিনিটে চাকাটি খুলে গেলে ফ্লাইটটি নিরাপদে জরুরি অবতরণ করে। এতে করে বড় ধরনের দুর্ঘটনার হাত থেকে রক্ষা পায় ফ্লাইটটি। ফ্লাইটে তিন শতাধিক যাত্রী ছিল। জরুরি অবতরণের আগে শাহজালাল বিমানবন্দরে ইমারজেন্সি ঘোষণা করা হয়। সব ধরনের ফ্লাইট ওঠানামা বন্ধ করা হয়। যে কোনো পরিস্থিতি মোকাবিলায় বিমানবন্দর ফায়ার সার্ভিস, বিমান বাহিনী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ছিল প্রস্তুত। রাত ১০টা  থেকে বিমানবন্দরে স্বাভাবিক কাজ শুরু হয়। বিমানবন্দর সূত্র জানায়, তিন শতাধিক যাত্রী নিয়ে রওনা  দেয় ফ্লাইটটি। কিন্তু পেছনের দুই চাকা কাজ না করায় বাধ্য হয়ে ফ্লাইটটি ঢাকায় ফিরেছে।

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক উইং কমান্ডার আবদুল্লাহ আল ফারুক বলেন, প্লেনটি রাত ৭টা ৪০ মিনিটে ঢাকা থেকে কাতারের উদ্দেশে উড্ডয়নের পর এর চাকা ভিতরে ঢুকছিল না। একবার ঢুকলে বের হচ্ছিল না। এ ধরনের ঘটনাকে ‘ইরেগুলারিটিস’ বলে। ইরেগুলারিটিসের কারণে পাইলট  প্লেনটি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ২৫ কিলোমিটার যাওয়ার পর ফিরে আসার সিদ্ধান্ত নেন এবং এটি রাউন্ড দেওয়া শুরু করে। অবশেষে ৯টা ৩৫ মিনিটে প্লেনটি নিরাপদে অবতরণ করে।

বিমানবন্দর সূত্র জানায়, প্লেনটি ঢাকায় অবতরণের কারণে রাত ৯টার পর থেকে শাহজালালের রানওয়েতে অন্য কোনো বিমান অবতরণ করতে দেওয়া হয়নি। ৯টা  থেকে রানওয়ে বন্ধ ছিল। অবতরণের সময় কোনো ধরনের ঝুঁকি না নিতে পাইলট তেল পোড়ানোর জন্য দীর্ঘক্ষণ আকাশে ঘুরতে থাকেন।

প্লেনে মোট ২৯৮ জন বয়স্ক যাত্রী ও দুজন ইনফ্যান্ট (২ বছর বয়সের মধ্যে) যাত্রী ছিল। আর ক্রু এবং পাইলট মিলে ১৮ জন ছিলেন।

আন্তর্জাতিক ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইট অ্যাওয়ারে  দেখা যায়, ফ্লাইটটি ঢাকা থেকে উড্ডয়নের পর থেকে অবতরণের আগ পর্যন্ত মোট ১০ বার ঘুরপাক খায়।

সর্বশেষ খবর