বুধবার, ২৪ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

সিরিজ নিশ্চিতের লক্ষ্য আজই

মেজবাহ্-উল-হক, চট্টগ্রাম থেকে

টাইগারদের লাকি ভেন্যু চট্টগ্রামের এই জহুর আহমেদ  চৌধুরী স্টেডিয়াম। সাগরিকায় জিম্বাবুয়ের বিরুদ্ধে কখনোই হারেনি বাংলাদেশ। পাঁচ ম্যাচে পাঁচ জয়। আজ ‘ছয়ে-ছয়’ এই লক্ষ্য নিয়েই খেলতে নামছে মাশরাফিরা।

জিতলেই সিরিজ নিশ্চিত হয়ে যাবে। সিরিজ নির্ধারণী ম্যাচে জিম্বাবুয়েকে কোনো রকম সুযোগ দিনে চান না মাশরাফি, ‘জিম্বাবুয়ে দলে সিনিয়র ভালো মানের ক্রিকেটার আছেন। তারা তাদের সেরাটা দিয়ে খেললে ম্যাচ কঠিন হবে। তবে আমরা কোনো সুযোগ দিতে চাই না।’ জিম্বাবুয়ের কাছে জয়-পরাজয়ের চেয়েও গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ভালো ক্রিকেট খেলা। কাল সংবাদ সম্মেলনে জিম্বাবুয়ের কোচ লালচান রাজপুত বলেন,‘আগের ম্যাচে আমরা কিন্তু লড়াই করেছি। এই ম্যাচে সেরা পাঁচ ব্যাটসম্যানকে দায়িত্ব নিয়ে খেলতে হবে। তাদের মধ্যে একজন যদি বড় স্কোর খেলেন তবে স্কোরও অনেক বড় হবে। তীব্র প্রতিদ্বন্দ্বিতা গড়তে পারলে আমি খুশি হবো।’ আজ বাংলাদেশ দলে আসতে পারে দুটি পরিবর্তন। ফজলে রাব্বির জায়গায় দেখা যেতে পারে আরিফুল হককে। আর একজন বাড়তি পেসার খেলানোর কথা চিন্তাও আছে।  সেক্ষেত্রে টিম কম্বিনেশনের কারণে বাদ পড়তে পারেন  মেহেদী হাসান মিরাজ। তার জায়গায় খেলতে পারেন রুবেল  হোসেন। তবে মুস্তাফিজুর রহমানও শতভাগ সুস্থ নন। শেষ মুহূর্তে মিরাজকে রেখে কাটার মাস্টারকে বিশ্রাম দেওয়া হতে পারে। 

আগের ম্যাচে অভিষেক হয়েছিল রাব্বির। সাকিবের বিকল্প চিন্তা করেই তাকে দলে নেওয়া হয়েছিল। কিন্তু ব্যাটে-বলে একসঙ্গে ব্যর্থ তিনি। ব্যাট হাতে রানের খাতাই খুলতে পারেননি, বল হাতে মাত্র তিন ওভার বোলিং করেছেন। উইকেট পাননি দিয়েছেন ১৬ রান। অন্যদিকে হার্ডহিটার আরিফুল এশিয়া কাপ থেকেই দলের সঙ্গে আছেন, কিন্তু এখনো একাদশে সুযোগ পাননি। আজই অভিষেক হতে পারে রংপুরের এই তারকা ক্রিকেটারের।

প্রথম ম্যাচে বাংলাদেশ জিতলেও মধ্যে মধ্যে ব্যাটিং ধস ছিল  চোখে পড়ার মতো। ১৬ ও ১৭ রানে পর পর দুই উইকেটের পতন। তারপর ১৩৭-১৩৯ এই দুই রানের মধ্যে পতন হয়েছিল তিন উইকেট। যদিও শেষ দিকে ইমরুলের সঙ্গে সাইফুদ্দিনের বড় জুটির কারণে বড় স্কোর করেছিল বাংলাদেশ। এ বিষয়টি নিয়ে কিছু উদ্বিগ্নও মাশরাফি। টাইগার দলপতি মনে করেন, যে ম্যাচে ওপেনার সেঞ্চুরি করেন সে ম্যাচে স্কোর অন্তত ৩০০ পার হওয়া উচিত। ছোট  ছোট ভুল ক্রটি শুধরে নিয়েই আজ মাঠে নামছে বাংলাদেশ। প্রতিপক্ষকে নিয়ে ভাবতে চান না মাশরাফি। তার মন্ত্র একটাই, মাঠে গিয়ে সেরা খেলাটাই প্রদর্শন করতে হবে। টাইগার দলপতি খুব ভালো করেই জানেন, এই পয়মন্ত  ভেন্যুতেও কিন্তু টি-২০তে হংকংয়ের মতো ‘পুঁচকে’ দলের বিরুদ্ধে হারের রেকর্ড আছে। তাই জিম্বাবুয়েকে কোনো ক্রমেই হালকা করে নিতে চান না ম্যাশ। বরং নিজেদের  সেরাটা উজাড় করে নিয়ে সাগরিকায় আজই সিরিজ জয়ের আনন্দে মেতে উঠতে চায় টাইগার-ব্রিগেট।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর