বুধবার, ৩১ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

মঞ্চে আবহমান গ্রাম-বাংলার চিত্র

সাংস্কৃতিক প্রতিবেদক

মঞ্চে আবহমান গ্রাম-বাংলার চিত্র

আরণ্যক নাট্যদলের ষষ্ঠ প্রযোজনার নন্দিত নাটক ‘ইবলিশ’। নাটকটি দেখতে নাটক সরণি-খ্যাত বেইলি রোডের মহিলা সমিতি ও গাইড হাউসের মঞ্চে ভিড় জমাচ্ছেন রাজধানীর নাট্যানুরাগী দর্শক। ৮১ সালে প্রযোজনার পর নাটকটির প্রায় শতাধিক মঞ্চায়ন অনুষ্ঠিত হয়েছে। কিন্তু হঠাৎ করেই নাটকটির মঞ্চায়ন বন্ধ হয়ে যায়। দীর্ঘ বিরতির পর ‘ইবলিশ’কে আবারও মঞ্চে এনেছে আরণ্যক নাট্যদল। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয়েছে নাটকটি।

আবহমান গ্রাম-বাংলার চিত্র তুলে ধরা হয়েছে নাটকে। যেখানে রয়েছে মুষ্টিমেয় ভূস্বামী, বণিক, রাজপুরুষ, মোল্লা-পুরুতের নির্যাতনের চিত্র। যারা অর্থনৈতিক শ্রেণিবিন্যাসের দ্বারা কুক্ষিগত করে রেখেছে দরিদ্রের সম্পদ। বঞ্চিত জীবন কাটিয়ে দেওয়া নির্যাতিত জনগোষ্ঠী মাঝে-মধ্যেই বিদ্রোহে ফুঁসে ওঠে। কৃষিনির্ভর জীবন থেকে গ্রামভিত্তিক শিল্প গড়ে তুলতে চায় অনেকেই। কিন্তু প্রতিক্রিয়ার শক্তি চায় শিল্পকে শহরকেন্দ্রিক করে রাখতে। এই দ্বন্দ্বের মধ্য দিয়েই এগিয়ে যায় ‘ইবিলশ’ নাটকটি। মামুনুর রশীদ রচিত ও নির্দেশিত ‘ইবলিশ’ এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, আজিজুল হাকিম, শাহ আলম দুলাল, মোমেনা চৌধুরী, মামুনুর রশীদ প্রমুখ।

পার্বতী বাউলকে শিল্পকলা একাডেমির সম্মাননা প্রদান: উপমহাদেশের প্রখ্যাত বাউলশিল্পী পার্বতী বাউলকে সম্মাননা প্রদান করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। তিন দিনের বাউল সংগীত কর্মশালার সমাপনী দিনে গতকাল তার হাতে সম্মাননা তুলে দেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

এ সময় কর্মশালায় অংশগ্রহণকারী বাউলশিল্পী মিলন ও বিপাশাকে কলকাতায় আশ্রমে নিয়ে গান শেখার জন্য বৃত্তি দেওয়ার কথা ঘোষণা করেন শিল্পী পার্বতী বাউল।

সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সরকারি সংগীত কলেজের অধ্যক্ষ কৃষ্টি হেফাজ ও জলের গানের শিল্পী রাহুল আনন্দ। সমাপনী দিনে কর্মশালায় অংশগ্রহণকারীদের সনদপত্র প্রদান করা হয়।

প্রসঙ্গত, শিল্পকলা একাডেমির আয়োজনে গত ২৭ অক্টোবর একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে শিল্পী পার্বতী বাউলের পরিবেশনায় বিশেষ সংগীতানুষ্ঠানের আয়োজন করা হয়। এর পরের দিন ২৮ অক্টোবর শুরু হয় এই কর্মশালা। শিল্পকলা একাডেমির আয়োজনে প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত অনুষ্ঠিত এই কর্মশালাটি পরিচালনার দায়িত্বে ছিলেন পার্বতী বাউল।

সর্বশেষ খবর