শুক্রবার, ২ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

শ্রমিক মৃত্যুর গুজবে বিক্ষোভ-ভাঙচুর, হামলায় নিহত আনসার

গাজীপুর প্রতিনিধি

গাজীপুরে চুরির ঘটনায় কর্মকর্তাদের মারধরে পোশাক কারখানার এক শ্রমিক নিহতের গুজবে গতকাল শ্রমিকরা কর্মবিরতি ও বিক্ষোভ করেছেন। এ সময় তারা আশপাশের বেশ কয়েকটি কারখানাসহ গাড়ি ভাঙচুর করেন। উত্তেজিত শ্রমিকদের হামলায় এক আনসার সদস্য নিহত ও তিনজন আহত হয়েছেন। নিহত আনসার সদস্যের নাম ভৈরব চন্দ্র সরকার (৩৫)। তিনি গাইবান্ধা জেলা সদরের গোয়ালবাড়ী এলাকার তপন কুমারের ছেলে। গাজীপুর জেলা আনসার কমান্ড্যান্ট মো. জিয়াউল হক আনসার সদস্য ভৈরব চন্দ্র সরকার মারা যাওয়ার কথা নিশ্চিত করেছেন। পুলিশ ও স্থানীয়রা জানান, গাজীপুর সিটি করপোরেশনের কাশিমপুরের হাতিমারা এলাকায় মিতালী ফ্যাশন লিমিটেড পোশাক কারখানার কোয়ালিটি ইন্সপেক্টর মেহেদী হাসানকে ১৫ পিস টি-শার্ট চুরির অভিযোগে সোমবার কয়েক কর্মকর্তা মারধর করেন। এতে ওই শ্রমিক আহত হন। এদিকে ওই শ্রমিকের মৃত্যু হয়েছে এমন গুজব ছড়িয়ে পড়লে শ্রমিকরা বুধবার বিক্ষোভ করেন। এ ঘটনার জের ধরে গতকাল সকালে শ্রমিকরা কারখানায় এসে কাজে যোগ না দিয়ে বিক্ষোভ করতে থাকেন। এক পর্যায়ে বিক্ষুব্ধ শ্রমিকরা ওই কারখানা এবং মুনটেক্স, মাল্টি ফ্যাবস, ডেলটা কম্পোজিট, যমুনা গার্মেন্টস, তুসুকা ও কেয়া স্পিনিংসহ আশপাশের বেশ কয়েকটি কারখানায় হামলা চালিয়ে বিভিন্ন মালামাল এবং গাড়ি ভাঙচুর করে। বিক্ষুব্ধ শ্রমিকরা পার্শ্ববর্তী ডেলটা স্পিনিং মিলে যান। তারা গেট ভেঙে কর্মরত শ্রমিকদের বের করে তাদের সঙ্গে যোগ দিতে আনার চেষ্টা করলে আনসার সদস্যরা বাধা দেন। এ সময় উত্তেজিত শ্রমিকরা আনসার সদস্যদের ওপর হামলা চালিয়ে এলোপাতাড়ি মারধর করেন। শ্রমিকদের হামলায় কারখানার আনসার সদস্য ভৈরব চন্দ্র সরকার, সাজু মিয়া, আবুবকর, রহিজুল ইসলাম ও প্লাটুন কমান্ডার গিয়াস উদ্দিন মোল্লা আহত হন। অবস্থা বেগতিক দেখে আনসার সদস্যরা আত্মরক্ষার্থে ১০ রাউন্ড ফাঁকা গুলি ছুড়ে শ্রমিকদের ছত্রভঙ্গ করেন। পরে গুরুতর আহত আনসার সদস্য ভৈরব চন্দ্র সরকার ও সাজু মিয়াকে দুপুরে সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক ভৈরব চন্দ্র সরকারকে মৃত ঘোষণা করেন। খবর পেয়ে শিল্প পুলিশ ও গাজীপুর মেট্রোপলিটন পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় ওই এলাকার কমপক্ষে ১০টি কারখানা ছুটি ঘোষণা করা হয়েছে।

ডেল্টা স্পিনিং মিলের প্লাটুন কমান্ডার গিয়াস উদ্দিন মোল্লা জানান, উত্তেজিত শ্রমিকরা কর্মরত শ্রমিকদের বের করে নেওয়ার চেষ্টা করলে আনসার সদস্যরা বাধা দেন। এ সময় শ্রমিকরা আনসার সদস্যদের ওপর হামলা চালিয়ে মারধর শুরু করেন। তাদের হামলায় তিনিসহ আনসার সদস্য ভৈরব চন্দ্র সরকার, সাজু মিয়া, আবুবকর ও রহিজুল ইসলাম আহত হন। পরে আহত আনসার ভৈরব ও সাজু মিয়াকে সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক ভৈরবকে মৃত ঘোষণা করেন।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কাশিমপুর থানার ওসি আকবর আলী খান ও শিল্প পুলিশের ইন্সপেক্টর সেলিম রেজা জানান, ২৯ অক্টোবর ১৫ পিস টি-শার্ট চুরির ঘটনায় কয়েক কর্মকর্তা এক শ্রমিককে মারধর করেন। চিকিৎসা শেষে ওই শ্রমিক গতকাল সকালে কারখানায় এসে আবার চলে যান। কিন্তু আহত ওই শ্রমিকের মৃত্যু হয়েছে বলে কিছু শ্রমিক গুজর ছড়িয়ে পরিবেশ অস্থিতিশীল করে তোলেন। গতকাল তারা কারখানা এলাকায় বিক্ষোভ করেন। এক পর্যায়ে উত্তেজিত শ্রমিকরা বিভিন্ন কারখানায় হামলা চালিয়ে ভাঙচুর এবং ডেল্টা স্পিনিং মিলের আনসার সদস্যদের মারধর করেন। এতে এক আনসার সদস্য নিহত ও ৩ জন আহত হন।

সর্বশেষ খবর