শনিবার, ৩ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

সংলাপের অপেক্ষায় ইসি

ইসি কর্মকর্তাদের ছুটি বাতিল, আজ বৈঠক, কাল চূড়ান্ত হবে ভোটের তারিখ

গোলাম রাব্বানী

সংলাপের অপেক্ষায় ইসি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচন কমিশনের সব কর্মকর্তার ছুটি বাতিল করা হয়েছে। গতকাল ছুটির দিনেও অফিস করেছেন প্রধান নির্বাচন কমিশনারসহ অন্যান্য কমিশনার ও ইসির কর্মকর্তারা। বিকাল ৪টায় সিইসিসহ অন্য কমিশনাররা একান্তে বৈঠক করেছেন। আজ বিকাল ৩টায় আগারগাঁওয়ের নির্বাচন ভবনে ভোটের প্রস্তুতি নিয়ে আনুষ্ঠানিকভাবে বৈঠকে বসার কথা রয়েছে। রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ শেষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেছেন, ৪ নভেম্বর (কাল রবিবার) কমিশন বৈঠকে ভোটের তারিখ চূড়ান্ত করা হতে পারে। ভোটের তারিখের বিষয়ে একজন নির্বাচন কমিশনার বলেছেন, বিজয় দিবসকে ঘিরেই ভোটের তারিখ চিন্তা করা হচ্ছে। অপর একজন কমিশনার বলেছেন, ডিসেম্বরের তৃতীয়ার্ধে ভোট হতে পারে। সেক্ষেত্রে ২০ ডিসেম্বর ও ২৭ ডিসেম্বরের ইঙ্গিত দিয়েছেন তিনি। সাধারণত তফসিল ঘোষণা থেকে ভোটের দিন পর্যন্ত ৪০-৪৫ দিন সময় রাখা হয়।

ইসির কর্মকর্তারা বলছেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে রাজনৈতিক দলগুলোর সংলাপের ফলাফলের দিকে তাকিয়ে রয়েছে নির্বাচন কমিশনও। রবিবার কমিশন বৈঠকে ভোটের তারিখ চূড়ান্ত হলেও তফসিল ঘোষণার জন্য কমিশন দলগুলোর সংলাপ শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে পারে। কেননা কমিশন চায় সব দলের অংশগ্রহণে একটি গ্রহণযোগ্য নির্বাচন করতে। এ জন্য সংলাপ শেষ হওয়ার পরই তারা তফসিল ঘোষণা করতে চায়। তবে ৪ তারিখে এ বিষয় চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে। নির্বাচন নিয়ে বিরোধপূর্ণ অবস্থানের মধ্যে তফসিল ঘোষণার আগে বিএনপিকে নিয়ে গঠিত জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে গত বৃহস্পতিবার সংলাপ করেন প্রধানমন্ত্রী। গতকাল বিকল্পধারার সঙ্গে সংলাপ হয়েছে। ৫ নভেম্বর জাতীয় পার্টির সঙ্গে বসার কথা রয়েছে। এ ছাড়া বাম গণতান্ত্রিক জোটের সঙ্গে বসার কথা রয়েছে।

আজ বৈঠক, কাল তারিখ চূড়ান্ত হতে পারে : একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি নিয়ে আজ বৈঠকে বসছে নির্বাচন কমিশন। সভায় নির্বাচনী প্রস্তুতি পর্যালোচনা হবে। তবে সিইসি বলেছেন, ৪ নভেম্বরের সভায় তফসিলের দিনক্ষণ চূড়ান্ত করা হতে পারে। বৈঠকে যে তফসিল অনুমোদন পাবে, তা বিটিভি ও বেতারে জাতির উদ্দেশে ভাষণে ঘোষণা করবেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা। তবে কবে সেই ঘোষণা আসবে তা এখনো প্রকাশ করেননি নির্বাচন কমিশনের কর্মকর্তারা।

ভোটের সম্ভাব্য তারিখ : ইসির নির্বাচন পরিচালনা শাখার কর্মকর্তারা জানান, মনোনয়ন দাখিল, বাছাই, প্রত্যাহারের শেষ সময় এবং প্রতীক বরাদ্দ শেষে প্রচারের পর্যাপ্ত সময় দিয়ে তফসিল ঘোষণা থেকে ভোটের দিন পর্যন্ত ৪০-৪৫ দিন সময় রাখা হয়। সেই হিসাব ধরে ২০ ডিসেম্বরের মধ্যে বা ডিম্বেরের শেষ সপ্তাহ ভোট আয়োজনের পরিকল্পনা নিয়েই সার্বিক প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন। সূত্র জানিয়েছে, ভোটের তারিখ নির্ধারণের ক্ষেত্রে বিজয় দিবসের আগে-পরে, সুবিধা-অসুবিধার বিষয়টিও চিন্তা করা হচ্ছে।

ছুটি বাতিল : নির্বাচন কমিশনে কর্মরত সবার ছুটি বাতিল করা হয়েছে। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের ফল প্রকাশ না হওয়া পর্যন্ত সব কর্মকর্তা ও কর্মচারীকে সাপ্তাহিক ও সরকারি ছুটির দিন অফিস করতে হবে। এ জন্য ইসির একজন সহকারী সচিব স্বাক্ষরিত একটি অফিস আদেশও জারি হয়েছে।

অফিস আদেশে বলা হয়েছে— আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে নির্বাচনী কার্য সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে ইসি সচিবালয়ের সব কর্মকর্তা-কর্মচারীর দায়িত্ব পালনের সুবিধার্থে এবং সাংগঠনিক কাঠামোবহির্ভূত নির্বাচন কমিশনের অধীনস্থ আইডিয়া প্রকল্প এবং হিসাব রক্ষণ অফিসের কর্মকর্তা-কর্মচারী, প্রকল্প ও সরকারি পরিবহন পুলের গাড়িচালক, প্রধান নির্বাচন কমিশনার ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের ব্যক্তিগত স্টাফকে নির্বাচনের ফলাফল প্রকাশ পর্যন্ত সাপ্তাহিক ও সরকারি ছুটির দিন এবং অফিস সময়ের পর অফিসে উপস্থিত থেকে নির্ধারিত দায়িত্ব পালনের জন্য অনুরোধ করা হলো। অফিস আদেশটি গতকাল (শুক্রবার) থেকেই কার্যকর হয়েছে। এ আদেশ ভোটের ফল প্রকাশ পর্যন্ত কার্যকর থাকবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর