রবিবার, ১১ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

ইভিএম পরিচালনায় থাকবে সেনা

আজকের মধ্যে দিতে হবে জোটের ঘোষণা, না হলে নিজ প্রতীকে নির্বাচন সময় বাড়ানোর সিদ্ধান্ত আজ, প্রতীক বরাদ্দের আগে সভা-সমাবেশ নিষিদ্ধ অনলাইনে মনোনয়ন দাখিল আজ থেকেই, ১২ নভেম্বরের মধ্যে সব বিল পরিশোধ করতে হবে, কাল ঢাকায় ইভিএম মেলা

নিজস্ব প্রতিবেদক

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বল্প পরিসরে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার হচ্ছে। এ ক্ষেত্রে নির্বাচনে ইভিএম পরিচালনার দায়িত্বে সেনাবাহিনী রাখার পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ। তিনি বলেন, এখনো পর্যন্ত নির্বাচনের তারিখ পেছানোর কোনো পরিকল্পনা নেই। সব দল নির্বাচন পেছানোর ব্যাপারে একমত হলে কমিশন সিদ্ধান্ত নেবে। এদিকে জোটের শরিকদের প্রতীক দিতে হলে আজকের মধ্যে নির্বাচনী জোটের ঘোষণা নির্বাচন কমিশনকে জানাতে হবে। আজকের মধ্যে জোটের ঘোষণা নির্বাচন কমিশন না পেলে পরবর্তীতে নিজ নিজ প্রতীক নিয়ে ভোট করতে হবে। এ ছাড়া জোট ঘোষণার বিষয়ে আওয়ামী লীগ সময় চাইবে, তবে সময় দেওয়া হবে কি না সেই বিষয়ে নির্বাচন কমিশন সিদ্ধান্ত নেবে আজ। 

ইভিএম পরিচালনায় সেনা : নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, ২৩ ডিসেম্বরের নির্বাচনে যেসব কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে সেইসব কেন্দ্রে সেনাবাহিনী রাখার পরিকল্পনা আছে। এ ক্ষেত্রে ইভিএম পরিচালনার জন্য সেনাবাহিনী রাখা হবে। কারণ এটি একটি টেকনিক্যাল বিষয়। টেকনিক্যাল এবং আস্থার বিষয়গুলো বিবেচনায় রেখেই এই পরিকল্পনা করা হয়েছে। গতকাল আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সাংবাদিকদের তিনি এসব কথা জানান। সচিব বলেন, সেনাবাহিনী কেন্দ্রে অবস্থান করবে। তবে এ ব্যাপারে এখন পর্যন্ত বিস্তারিত আলোচনা হয়নি। আমরা যদি সেনাবাহিনীকে অনুরোধ করি, তারা যদি রাজি হয় তাহলে ইভিএম কেন্দ্রগুলোতে সেনাবাহিনীর সদস্যরা নিযুক্ত থাকবেন। গতকাল রাজধানীতে আওয়ামী লীগের দুই গ্রুপের সংঘর্ষে দুজনের মৃত্যু সম্পর্কে সচিব বলেন, নির্বাচনের তফসিল ঘোষণার পর পর প্রচার প্রচারণা মিছিল মিটিং নিষিদ্ধ— এটা যদি কেউ করে থাকে, কিংবা কোনো দল, বা কোনো ব্যক্তি নির্বাচনকে কেন্দ্র করে প্রচারণা চালান তবে স্বাভাবিকভাবে আচরণবিধি লঙ্ঘন হবে। আমরা ইতিমধ্যে রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছি যাতে তারা প্রয়োজনীয় সংখ্যক এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োগ করেন। ম্যাজিস্ট্রেটরা আচরণবিধি লঙ্ঘন বিষয়ে দেখভাল করবেন এবং আইন অনুযায়ী ব্যবস্থা নেবেন। তিনি বলেন, আইনশৃঙ্খলা বাহিনী আমাদের পক্ষ হয়ে কাজ করবেন। আইনশৃঙ্খলা বাহিনীর প্রধান আইজিপিকে সিইসি মহোদয় নির্দেশনা দিয়েছেন নির্বাচনকে কেন্দ্র করে যাতে কোথাও কোনো সহিংসতার ঘটনা না ঘটে। এ ব্যাপারে তারা প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

জোটের ঘোষণা আজ : জোটবদ্ধভাবে নির্বাচন করতে হলে আজকের মধ্যে ইসিকে লিখিতভাবে জানাতে হবে। কিন্তু আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, তারা এ ব্যাপারে ইসির কাছে সময় চাইবেন— এই প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, এই সময়ের মধ্যে জানানোর জন্য আইনে বাধ্যবাধকতা রয়েছে। তার পরও যদি তারা সময় চান এবং কমিশন মনে করে তাহলে সেটা কমিশনের বিষয়। কমিশন যদি মনে করে এটি আইনের মধ্যে কুলায় না তাহলে সময় বাড়াবে না। এটি সম্পূর্ণই কমিশনের সিদ্ধান্ত। দলগুলো যদি এই সময়ের মধ্যে তথ্য দিতে ব্যর্থ হয়, তাহলে নিজ নিজ দলের প্রতীকে নির্বাচন করতে হবে। এ ক্ষেত্রে নিবন্ধনহীন রাজনৈতিক দলগুলোকে স্বতন্ত্র প্রার্থী কিংবা অন্য দলের প্রতীক নিয়ে নির্বাচন করতে হবে।

প্রতীক বরাদ্দের আগে সব দলের সভা-সমাবেশ নিষিদ্ধ : তফসিল ঘোষণার পর সভা-সমাবেশ নিষিদ্ধ হলেও রাজশাহীতে জাতীয় ঐক্যফ্রন্ট্রের সমাবেশ অনুষ্ঠান সম্পর্কে তিনি বলেন, যেহেতু তারা আগে থেকেই অনুমতি নিয়েছে এবং নেতৃবৃন্দ রাজশাহীতে অবস্থান করছিলেন, স্বাভাবিকভাবেই নির্বাচন কমিশনের তরফ থেকে তাদের এই মৌখিক অনুমতি দেওয়া হয়েছে। সেই সঙ্গে আগামীতে প্রতীক বরাদ্দের আগে কোনো রাজনৈতিক দল সভা-সমাবেশ করতে পারবে না। এ জন্য প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে।

আজ থেকে অনলাইনে মনোনয়ন : আজ ১১ নভেম্বর থেকে অনলাইনেও মনোনয়নপত্র সংগ্রহ করা যাবে। ইসির এক পরিপত্রে বলা হয়েছে— ওয়েব পোর্টালে প্রবেশ করে মনোনয়নপত্র দাখিল ইচ্ছুক ব্যক্তির নাম, জাতীয় পরিচয়পত্র নম্বর, মোবাইল নম্বর, ইমেইল আইডি এবং নির্বাচনী এলাকার নম্বর ও নাম এন্ট্রি করে মনোনয়নপত্রের জন্য রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশনের পর মনোনয়নপত্র দাখিলে ইচ্ছুক একটি ইউজার নেম ও পাসওয়ার্ড পাবেন। প্রাপ্ত ইউজার নেম ও পাসওয়ার্ড ব্যবহার করে মনোনয়নপত্র ডাউনলোড করতে পারবেন। পরে ইউজার নেম ও পাসওয়ার্ড ব্যবহার করে প্রার্থী নিজের মনোনয়নপত্র এবং সংশ্লিষ্ট কাগজপত্র স্ক্যান করে পিডিএফ আকারে দাখিল করতে পারবেন।   

ইভিএম মেলা কাল : ইভিএম মেলার বিষয়ে ইসি সচিব বলেন, আগামীকাল ১২ নভেম্বর ইভিএম নিয়ে জাতীয় পর্যায়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মেলা হবে। এতে আমরা রাজনৈতিক দলগুলোকে আমন্ত্রণ জানিয়েছি। তারা যদি তাদের টেকনিক্যাল টিম দিয়ে ইভিএম পর্যবেক্ষণ করতে চায়, তা পারবে।

১২ নভেম্বরের মধ্যে পানি-বিদ্যুৎ-গ্যাস বিল না দিলে প্রার্থিতা নয়

সংসদ নির্বাচনে প্রার্থী হতে হলে কাল ১২ নভেম্বরের মধ্যে সরকারি টেলিফোন, বিদ্যুৎ, গ্যাস, পানিসহ অন্যান্য পরিষেবা বিল পরিশোধ করতে হবে। অন্যথায় তিনি প্রার্থী হতে পারবেন না। রিটার্নিং কর্মকর্তাদের কাছে এমন নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। প্রার্থী হওয়ার যোগ্যতা ও অযোগ্যতা সংক্রান্ত পরিপত্রে বলা হয়,  মনোনয়নপত্র জমা দেওয়ার সাত দিন আগে এসব বিল পরিশোধ করতে হবে। অর্থাৎ যেহেতু মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১৯ নভেম্বর, সে হিসেবে প্রার্থী হতে হলে ১২ নভেম্বরের মধ্যে এসব বিল পরিশোধ করতে হবে।

সর্বশেষ খবর