সোমবার, ১২ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

ভোট উৎসবে পিছিয়ে নেই কেউই

জাপার ৫৫৩ মনোনয়নপত্র বিক্রি, আজ শুরু বিকল্পধারার, থেমে নেই ইসলামী দলগুলো, ২০০ আসনে ভোট করবে বাম জোট

শফিকুল ইসলাম সোহাগ

ভোট উৎসবে পিছিয়ে নেই কেউই

নির্বাচনী উৎসবে পিছিয়ে নেই কেউ। জাতীয় পার্টি, বিকল্পধারা, এলডিপি, বাম, ইসলামী দলগুলোসহ নির্বাচন কমিশনের নিবন্ধিত প্রায় প্রতিটি দলই এখন নির্বাচনে অংশ নেওয়ার জন্য নিজেদের মধ্যে মনোনয়ন বিতরণ নিয়ে ব্যস্ত সময় পার করছে। প্রতিটি দলে এখন উৎসবের আমেজ বিরাজ করছে। গতকাল থেকে জাতীয় পার্টির মনোনয়ন ফরম বিতরণ শুরু হয়েছে। আজ থেকে বিকল্পধারা বাংলাদেশের মনোনয়ন ফরম বিতরণ শুরু হবে। ইসলামী দলগুলো নিজেদের মধ্যে মনোনয়ন বিতরণ শেষে জোটপ্রধান দলের সঙ্গে সমন্বয় করে প্রতিদ্বন্দ্বিতা করবে। তবে ইসলামী আন্দোলন বাংলাদেশ এককভাবে ভোটে অংশ নেবে। আর নির্বাচন কমিশন নিবন্ধন বাতিল করলেও বিএনপি নেতৃত্বাধীন ২০-দলীয় জোটের অন্যতম শরিক জামায়াত জোটপ্রধান বিএনপির সঙ্গে সমন্বয় করে স্বতন্ত্রভাবে ভোটে অংশ নেবে। এ ছাড়া জোটপ্রধান বিএনপির ‘ধানের শীষ’ প্রতীকেই ভোট করবে লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি)। অন্যদিকে নির্বাচনের প্রস্তুতির পাশাপাশি আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে বাম দলগুলো। এবার ২০০ আসনে ভোট করতে চায় তারা।

জাপার ৫৫৩ মনোনয়নপত্র বিক্রি : গতকাল জাতীয় পার্টির মনোনয়নপত্র বিতরণ আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে। প্রথম মনোনয়নপত্রটি পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ গ্রহণ করেছেন। প্রথম দিনই জাতীয় পার্টির ৫৫৩টি মনোনয়নপত্র বিতরণ হয়েছে। এ সময় নেতা-কর্মীদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা দেখা যায়। শোডাউন করে শক্তি প্রদর্শনের মাধ্যমে দলীয় মনোনয়ন ফরম কিনছেন জাতীয় পার্টির নেতারা। ব্যান্ড পার্টি, লাঙ্গল ও ফেস্টুনসহ শোডাউন করে মনোনয়ন সংগ্রহ করছেন সম্ভাব্য প্রার্থীরা। ১৫ নভেম্বরের মধ্যে মনোনয়ন ফরম জমা দিতে হবে। পার্টির মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার বলেন, উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে নেতা-কর্মীরা মনোনয়ন ফরম সংগ্রহ করছেন। প্রথম দিনই ৫৫৩টি মনোনয়ন ফরম বিতরণ হয়েছে।

আজ শুরু বিকল্পধারার : অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন বিকল্পধারার প্রার্থী মনোনয়ন ফরম বিতরণ আজ শুরু হবে। সকাল ১০টা থেকে শুরু হয়ে চলবে ১৪ নভেম্বর বিকাল ৫টা পর্যন্ত। মনোনয়ন ফরমের মূল্য ১ হাজার টাকা। ফরম জমার সময় দিতে হবে ২০ হাজার টাকা। ১৫ ও ১৬ নভেম্বর মনোনয়ন প্রার্থীদের সাক্ষাৎকার গ্রহণ করা হবে।

থেমে নেই ইসলামী দলগুলো : থেমে নেই ইসলামী দলগুলোর নির্বাচনী প্রস্তুতি। গতকাল প্রথম দিনই অর্ধশত মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন ইসলামী ঐক্যজোটের নেতারা। জোট-মহাজোটের বাইরে থাকা দল ইসলামী ঐক্যজোটের রাজধানীর লালবাগের কার্যালয়ে দলটির চেয়ারম্যান মাওলানা আবদুল লতিফ নেজামীর মনোনয়ন ফরম কেনার মধ্য দিয়ে গতকাল আনুষ্ঠানিকভাবে ফরম বিক্রি শুরু হয়। ১৬টি ইসলামিক দল নিয়ে গঠিত ইসলামিক ডেমোক্রেটিক অ্যালায়েন্স ১৫ নভেম্বরের পর থেকে মনোনয়নপত্র বিতরণ শুরু করবে। 

২০০ আসনের ভোট করবে বাম জোট : স্বাধীনতা সংগ্রামের চেতনা বাস্তবায়নের দাবিতে ‘ভিশন-৭১’ স্লোগানে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেবে সিপিবি-বাসদ নেতৃত্বাধীন বাম গণতান্ত্রিক জোট। সরকারের একতরফা নির্বাচনের আয়োজন, নির্বাচনে গণতান্ত্রিক পরিবেশের অভাব, লেভেল প্লেয়িং ফিল্ড না থাকা, বিরোধী শক্তিগুলোর ওপর মামলা-হামলা অব্যাহত থাকা এবং তড়িঘড়ি করে তফসিল ঘোষণার বিরুদ্ধে আন্দোলনও অব্যাহত রাখবে তারা। পাশাপাশি নির্বাচনেরও প্রস্তুতি নেবে এই জোট।

 ইতিমধ্যে জোটের পক্ষ থেকে সারা দেশে ২০০ আসনে প্রার্থী তালিকা চূড়ান্ত রাখা হয়েছে।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, ‘আমরা নির্বাচনের জন্য প্রস্তুত আছি। পাশাপাশি পরিস্থিতি অনুকূল না হলে বয়কটের জন্যও প্রস্তুত আছি। আমরা মনে করি, এবার আর ভোট বর্জনের দিকে যেতে হবে না। আমরা যেমন অংশগ্রহণমূলক নির্বাচন চাই, সরকারও অংশগ্রহণমূলক নির্বাচন চায়। ফলে সরকার আমাদের ন্যায্য দাবি পূরণ করে সমঝোতার পথ উন্মুক্ত করবে।’ গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেন, ‘আন্দোলন ও নির্বাচনে অংশগ্রহণ— দুই প্রস্তুতিই আমাদের রয়েছে। পরিস্থিতির উন্নতি হলে নিশ্চয়ই আমরা নির্বাচনে যাব। আন্দোলনের পাশাপাশি সারা দেশে আমাদের প্রার্থীরা নির্বাচনের মাঠেও রয়েছেন।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর