সোমবার, ১২ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা
কক্সবাজারে মার্কিন মন্ত্রী

রোহিঙ্গা প্রত্যাবাসন নিরাপদ ও স্বেচ্ছামূলক হতে হবে

কক্সবাজার প্রতিনিধি

যুক্তরাষ্ট্রের আফ্রিকা ও এশিয়ার শরণার্থী ও প্রত্যাবাসনবিষয়ক উপসহকারী মন্ত্রী রিচার্ড অলব্রাইট বলেছেন, ‘রোহিঙ্গা প্রত্যাবাসন নিরাপদ, স্বেচ্ছামূলক ও মর্যাদাপূর্ণ হতে হবে। পাশাপাশি রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য মিয়ানমারের রাখাইনে আরও উন্নত পরিবেশ তৈরি করা প্রয়োজন। একই সঙ্গে রাখাইনে জাতিসংঘসহ আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ও বিভিন্ন দাতা সংস্থার অবাধে কাজ করার সুযোগ থাকতে হবে।’

গতকাল কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের পার্শ্ববর্তী ইউএনএইচসিআরের ট্রানজিট ক্যাম্প পরিদর্শনের পর সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এসব কথা বলেন। গত সপ্তাহে মিয়ানমারের রাখাইন রাজ্য সফরের অভিজ্ঞতার কথা জানিয়ে তিনি বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য সহায়ক পরিবেশ এখনো মিয়ানমারের রাখাইন রাজ্যে তৈরি হয়নি। সেখানে এখনো জাতিসংঘসহ আন্তর্জাতিক সাহায্য সংস্থাগুলোর প্রবেশাধিকার নেই। সেটি অবশ্যই তৈরি করতে হবে। তিনি এই বিষয়গুলো বাস্তবায়নে মিয়ানমার সরকারের সঙ্গে আলোচনা করেছেন বলেও জানান। এর আগে মার্কিন মন্ত্রী বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের  ঘুনধুমের কোনারপাড়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। সেখানে প্রায় এক ঘণ্টা অবস্থান করেন তারা। এ সময় তিনি নো ম্যানস ল্যান্ডে অবস্থানরত রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন। পরিদর্শনের সময় যুক্তরাষ্ট্রের সাহায্য সংস্থা ইউএসএআইডি বাংলাদেশ মিশনের প্রধান ডেরিক ব্রাউনসহ ক্যাম্পে নিয়োজিত বিভিন্ন সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ডেরিক ব্রাউন বলেন, ‘রোহিঙ্গা ও বাংলাদেশের স্থানীয় জনগণের জীবনমান উন্নয়ন ও শিক্ষা খাতে সহায়তা করতে কাজ করছে ইউএসএআইডি।’ এর আগে রিচার্ড অলব্রাইটের নেতৃত্বে প্রতিনিধি দলটি সকালে নাইক্ষ্যংছড়ির সীমান্ত এলাকা কোনারপাড়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করে।

এদিকে জাতিসংঘের মিয়ানমারবিষয়ক বিশেষ দূত ক্রিস্টিন এস বার্গনা আজ দ্বিতীয় দিনের মতো রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন। সকালে তিনি ইউএনএইচসিআরের ট্রানজিট ক্যাম্প পরিদর্শন করেন এবং সেখানে অবস্থানরত রোহিঙ্গাদের সঙ্গে প্রায় এক ঘণ্টা কথা বলেন। পরে দুপুরে তিনি কুতুপালং ও বালুখালীর রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। তবে তিনি এ সময় গণমাধ্যমকর্মীদের এড়িয়ে যান।

সর্বশেষ খবর