সোমবার, ১২ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

খালেদা জিয়াকে বিশেষায়িত হাসপাতালে চিকিৎসা দিতে রিট

কুমিল্লায় জামিন শুনানি ২৫ নভেম্বর

নিজস্ব প্রতিবেদক ও কুমিল্লা প্রতিনিধি

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) থেকে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে কারাগারে পাঠানোর বৈধতা নিয়ে রিট আবেদন করা হয়েছে। খালেদা জিয়ার পক্ষে গতকাল আইনজীবী নওশাদ জমির রিট আবেদনটি করেন। আজ সোমবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চে আবেদনের ওপর শুনানি হতে পারে।

খালেদা জিয়ার আইনজীবী কায়সার কামাল সাংবাদিকদের বলেন, বিএসএমএমইউতে খালেদা জিয়ার চিকিৎসা শেষ না করে তাঁকে কারাগারে পাঠিয়ে দেওয়া হয়, যা মৌলিক অধিকারের পরিপন্থী। এই যুক্তিতে রিটটি করা হয়। রিটে খালেদা জিয়াকে বিশেষায়িত হাসপাতালে ভর্তি করে চিকিৎসাসেবা চলমান রাখার আরজি জানানো হয়েছে। রিটটি আদালতে উত্থাপন করা হয়েছে, আজ সোমবার শুনানি  হতে পারে। খালেদা জিয়াকে কেন পর্যাপ্ত চিকিৎসাসেবা দেওয়া হবে না, এই মর্মে রুল চাওয়া হয়েছে রিটে। স্বরাষ্ট্রসচিব, কারা কর্তৃপক্ষ, বিএসএমএমইউ কর্তৃপক্ষসহ নয়জনকে বিবাদী করা হয়েছে রিটে। কুমিল্লায় শুনানি ২৫ নভেম্বর : কুমিল্লার চৌদ্দগ্রামে পেট্রলবোমা হামলায় বাসের ৮ যাত্রী নিহতের মামলায় খালেদা জিয়ার জামিন আবেদনের শুনানি হবে ২৫ নভেম্বর।  গতকাল কুমিল্লার অতিরিক্ত জেলা ও দায়রা জজ তৃতীয় আদালতের বিচারক আবদুর রহিম এ আদেশ দেন।

এর আগে দুপুরে ওই আবেদনের শুনানি হয়। আদালত সূত্রে জানা যায়, ১২ সেপ্টেম্বর খালেদা জিয়ার জামিন চেয়ে কুমিল্লার ৫ নম্বর জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের আমলি আদালতে আবেদন করেন তার আইনজীবীরা। ওই আবেদনের অধিকতর শুনানির পর আদালতের বিচারক বিপ্লব চন্দ্র দেবনাথ গত ৩ অক্টোবর খালেদা জিয়ার জামিন নামঞ্জুর করেন। পরে ১৫ অক্টোবর খালেদা জিয়ার জামিন চেয়ে তার আইজীবীরা কুমিল্লা জেলা ও দায়রা জজ কে এম সামছুল আলমের আদালতে আবেদন করেন। গতকাল দুপুরে কুমিল্লার অতিরিক্ত জেলা ও দায়রা জজ তৃতীয় আদালতের বিচারক আবদুর রহিমের আদালতে ওই আবেদনের শুনানি হয়। এ সময় রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্র্রেক্ষিতে আদালত ২৫ নভেম্বর খালেদা জিয়ার জামিন আবেদনের পরবর্তী শুনানির দিন ধার্য করে আদেশ দেয়। খালেদা জিয়ার আইনজীবী অ্যাডভোকেট কাইমুল হক রিংকু সাংবাদিকদের বলেন, এ মামলার এফআইআরে বেগম খালেদা জিয়ার নাম নেই। তিনি তিনবারের প্রধানমন্ত্রী ছিলেন এবং বয়স্ক ও অসুস্থ। এর আগে খালেদা জিয়ার জামিন চেয়ে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের আদালতে আবেদন করেছিলাম। কিন্তু আদালত চার দফা শুনানির পর তার জামিন আবেদন নামঞ্জুর করে। পরে জেলা ও দায়রা জজ আদালতে বেগম খালেদা জিয়ার জামিন চেয়ে আবেদন করা হয়। গতকাল আদালত দুই পক্ষের বক্তব্য শুনেছে। রাষ্ট্রপক্ষের আইনজীবী ও আদালতের পিপি অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান লিটন বলেন, মামলাটি বিচারাধীন। তাই আদালতে বেগম খালেদা জিয়ার জামিন চেয়ে তার আইনজীবীদের আবেদনের আরও শুনানির প্রয়োজন। রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত ২৫ নভেম্বর শুনানির তারিখ ধার্য করে আদেশ দেয়। উল্লেখ্য, বিএনপি-জামায়াতসহ ২০-দলীয় জোটের ডাকা হরতাল-অবরোধ চলাকালে ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি ভোরে কক্সবাজার থেকে ছেড়ে আসা ঢাকাগামী আইকন পরিবহনের একটি নৈশকোচ ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার জগমোহনপুর নামক স্থানে পৌঁছলে দুর্বৃত্তরা বাসটি লক্ষ্য করে পেট্রলবোমা নিক্ষেপ করে। এতে আগুনে পুড়ে মোট ৮ যাত্রী মারা যায়। এ ঘটনায় চৌদ্দগ্রাম থানার এসআই নুরুজ্জামান বাদী হয়ে ৭৭ জনের বিরুদ্ধে মামলা করেন। মামলায় খালেদা জিয়াসহ বিএনপির শীর্ষস্থানীয় ছয় নেতাকে হুকুমের আসামি করা হয়।

সর্বশেষ খবর