মঙ্গলবার, ১৩ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

হুমায়ূন আহমেদ পুরস্কারে দুজন

সাংস্কৃতিক প্রতিবেদক

হুমায়ূন আহমেদ পুরস্কারে দুজন

এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেয়েছেন রিজিয়া রহমান ও ফাতিমা রুমি। সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য রিজিয়া রহমান ও নবীন সাহিত্যশ্রেণিতে (অনূর্ধ্ব চল্লিশ বছর বয়সী লেখক) ‘সাঁঝবেলা’ উপন্যাসের জন্য এ পুরস্কার পেলেন ফাতিমা রুমি। পুরস্কার হিসেবে রিজিয়া রহমান ও ফাতিমা রুমিকে প্রদান করা হয়েছে যথাক্রমে পাঁচ লাখ ও এক লাখ টাকা। হুমায়ূন আহমেদের জন্মদিনের আগের দিন গতকাল বিকালে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে এ দুই সাহিত্যিকের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। এতে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর ও এক্সিম ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক সিরাজুল ইসলাম। শুভেচ্ছা বক্তব্য দেন হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন, স্বাগত বক্তব্য দেন অন্যদিনের সম্পাদক মাজহারুল ইসলাম। অনুষ্ঠানে রিজিয়া রহমানের প্রশংসাবচন পাঠ করেন কথাসাহিত্যিক অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম এবং ফাতিমা রুমির প্রশংসাবচন পাঠ করেন কালি ও কলম সম্পাদক আবুল হাসনাত। আবুল মাল আবদুল মুহিত বলেন, হুমায়ূন আহমেদ আমাদের জীবনে ব্যাপক প্রভাব বিস্তার করেছেন। তাকে ছাড়া বাংলা সাহিত্য চিন্তা করা যায় না। সাহিত্যচর্চার পাশাপাশি তিনি আধুনিক, প্রগতিশীল চিন্তাধারার সঙ্গে যুক্ত ছিলেন। আসাদুজ্জামান নূর বলেন, প্রিয় মানুষেরা চলে গেলেও তাকে প্রিয়জনরা স্মরণ করলে চিরকাল বেঁচে থাকেন। হুমায়ূন আহমেদ তেমনই একজন। তিনি চিরকাল বেঁচে থাকবেন। জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান বলেন, ‘হুমায়ূন আহমেদ নেই, হুমায়ূন আহমেদ আছেন। আমরা যারা তার সাহচর্য লাভ করেছিলাম, তাদের স্মৃতিতে তিনি রয়েছেন।

যারা তার সান্নিধ্যে আসার সুযোগ পাননি, তারা তার সাহিত্যকর্মকে ভালোবেসে তার নৈকট্য লাভ করেছেন।’

মেহের আফরোজ শাওন বলেন, একজন সাহিত্যিকের জীবন পরিপূর্ণতা পায় যখন তার নামে পুরস্কার প্রবর্তিত হয়।

অনুভূতি প্রকাশে রিজিয়া রহমান বলেন, এ পুরস্কারপ্রাপ্তি আমার জন্য সম্মানের, গর্বের, দুঃখের ও বেদনার। কারণ, হুমায়ূন আহমেদ আমার চেয়ে বয়সে অনেক ছোট। তার স্মৃতির স্মারক হিসেবে পাওয়া এ পুরস্কার অনেক গর্বের ও সম্মানের।

ফাতিমা রুমি বলেন, হুমায়ূন আহমেদের নামাঙ্কিত এ পুরস্কার একজন নবীন লেখকের জন্য অনেক বড় পাওয়া।

এর আগে অনুষ্ঠানের শুরুতেই হুমায়ূন আহমেদের প্রিয় দুটি রবীন্দ্রসংগীত ‘মাঝে মাঝে তব দেখা পাই’ ও ‘আজ জ্যোত্স্না রাতে সবাই গেছে বনে’ পরিবেশন করেন রবীন্দ্রসংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা।

প্রসঙ্গত, হুমায়ূন আহমেদ স্মরণে ২০১৫ সালে প্রবর্তিত হয় ‘এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার’।

সর্বশেষ খবর