শনিবার, ১৭ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

নৌকা পেতে লবিং ইসলামী দলগুলোর

জাকের পার্টির সঙ্গে বৈঠক, হচ্ছে বৃহত্তর নির্বাচনী জোট

শফিকুল ইসলাম সোহাগ

একাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে ইসলামী দলগুলোর তৎপরতা থেমে নেই। এখন দলগুলোর নেতারা ব্যস্ত সময় পার করছেন আওয়ামী লীগের নৌকা প্রতীক পেতে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা থেকে শুরু করে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ আওয়ামী লীগের পার্লামেন্টারি বোর্ডের সদস্যদের কাছে লবিং করছেন তারা।

এদিকে সরকারপন্থি কয়েকটি ধর্মভিত্তিক রাজনৈতিক দল ও সংগঠন নির্বাচনী বৃহত্তর ঐক্য করতে চায়। এ লক্ষ্যে মঙ্গলবার বনানীতে জাকের পার্টির চেয়ারম্যানের বাসায় রাত সাড়ে ৯টা থেকে ১২টা পর্যন্ত একটি বৈঠক হয়েছে। বৈঠকে একটি নির্বাচনী বৃহত্তর জোট করার বিষয়ে নীতিগত সিদ্ধান্তে এসেছে কয়েকটি দল ও জোট। জাকের পার্টির চেয়ারম্যান মোস্তফা আমীর ফয়সালের উপস্থিতিতে বৈঠকে অংশগ্রহণ করেন ইসলামিক ডেমোক্রেটিক অ্যালায়েন্সের চেয়ারম্যান ও বাংলাদেশ ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মিছবাহুর রহমান চৌধুরী, কো-চেয়ারম্যান এম এ আউয়াল এমপি, ইসলামিক ফ্রন্টের চেয়ারম্যান সৈয়দ বাহাদুর শাহ, বাংলাদেশ সুপ্রিম পার্টির সৈয়দ সাইফুদ্দিন মাইজভাণ্ডারী, আশেকানে আউলিয়ার প্রধান আলম নূরী সুরেশ্বরী।

বৈঠকসূত্র জানান, ইসলামী-মাজার-খানকা ও তরিকতপন্থি দলগুলোর সমন্বয়ে একটি বৃহত্তর নির্বাচনী জোট করতেই একটি জোট ও চারটি দলের বৈঠক হয়েছে। এ জোট ক্ষমতাসীন দলের পরামর্শে নির্বাচনী জোট বা পৃথকভাবে প্রার্থী দিতে পারে। এ বিষয়ে জানতে চাইলে বৈঠকে অংশ নেওয়া এম এ আউয়াল বলেন, ‘আমরা প্রাথমিক বৈঠক করেছি। আমরা চাই বৃহত্তর ইসলামী ঐক্য গড়ে তুলতে। ইসলামের মূলধারার নেতৃত্বে যারা আছেন, তাদের সমন্বয়ে একটি কার্যকর জোট করতে চাই আমরা। প্রক্রিয়া শুরু হয়েছে।’ বৈঠকসূত্র জানান, ক্ষমতাসীনদের পরামর্শেই নতুন এ জোট করার প্রক্রিয়া শুরু হয়েছে। বিশেষ করে শাসক দলের পছন্দ আগামী সংসদে অনেক দলের উপস্থিতি। সে ক্ষেত্রে যে ইসলামী দলগুলো ও সংগঠন  ক্ষমতাসীনদের সঙ্গে যেতে চায়, তাদের সরাসরি না নিয়ে ভিন্ন ব্যানারে ঐক্যবদ্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে জোটের একজন নেতাকে। আর সবই হচ্ছে আগামী নির্বাচনে নৌকা প্রতীক পাওয়ার জন্য। এদিকে, গতকাল একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের মনোনয়নপ্রত্যাশী ঢাকা বিভাগীয নেতাদের সাক্ষাৎকার সংগঠনের পল্টন কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। এ ছাড়া বাংলাদেশ সম্মিলিত ইসলামী জোট, ইসলামী ঐক্যজোট, বাংলাদেশ ইসলামী ঐক্যজোট, ইসলামী মহাজোটসহ প্রতিটি দলের নেতা ব্যস্ত নিজেদের দলীয় মনোনয়ন বাছাইয়ের পাশাপাশি আওয়ামী লীগের সঙ্গে জোট করে নৌকা প্রতীক পেতে।

সর্বশেষ খবর