মঙ্গলবার, ২০ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা
অষ্টম কলাম

দেশের সব পর্নো সাইট ব্লক করার নির্দেশ হাই কোর্টের

নিজস্ব প্রতিবেদক

ছয় মাসের জন্য দেশের সব পর্নোগ্রাফি ওয়েবসাইট বন্ধের নির্দেশ দিয়েছে হাই কোর্ট। একটি রিটের শুনানি নিয়ে গতকাল বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব, তথ্য সচিব, আইন সচিব, বিটিআরসিসহ পাঁচটি মোবাইল ফোন অপারেটরকে এ আদেশ পালন করার নির্দেশ দেওয়া হয়েছে। পর্নোগ্রাফিযুক্ত ওয়েবসাইট স্থায়ীভাবে কেন বন্ধের নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাই কোর্ট। রুলে ফেসবুক এবং সব সামাজিক যোগাযোগমাধ্যমে বয়স নির্ধারণের জন্য জাতীয় পরিচয়পত্রের নম্বর সংযুক্তিতে    কেন নির্দেশ দেওয়া হবে না এবং মোবাইল অপারেটরগুলোর পক্ষ থেকে ইন্টারনেটের স্বল্পমেয়াদি ইন্টারনেটের লোভনীয় অফার বন্ধে কেন নির্দেশনা দেওয়া হবে না— তাও জানতে চাওয়া হয়েছে। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ হুমায়ন কবির পল্লব। তিনি বলেন, ইন্টারনেটে প্রবেশ সহজলভ্য হওয়ায় আমাদের যুবসমাজ পর্নোগ্রাফিতে আসক্ত হয়ে পড়ছে। বিশেষ করে স্কুলগামী শিক্ষার্থীরা এর দ্বারা বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে এবং তারা স্কুলে পড়াশোনা বাদ দিয়ে পর্নোগ্রাফি ও সামাজিক যোগাযোগমাধ্যমের দিকে ঝুঁকে পড়ছে; যা জাতির জন্য অপূরণীয় ক্ষতি বয়ে আনবে। এ ছাড়া পর্নোগ্রাফির ফলে ধর্ষণসহ বিভিন্ন যৌন অপরাধে তারা উদ্বুদ্ধ হয়। তাই এসব ওয়েবসাইট বন্ধ হওয়া জরুরি হওয়ায় আমরা রিট করি। আমরা আদালতকে জানাই, এরই মধ্যে ভারতে ৮৫৭টি পর্নো ওয়েবসাইট বন্ধ রাখা হয়েছে।

ওই দেশের মোবাইল অপারেটরগুলোও পর্নোমুক্ত। এরপর ছয় মাসের জন্য পর্নোগ্রাফিযুক্ত সব ওয়েবসাইট বন্ধ রাখার নির্দেশ দিয়েছে আদালত। এর আগে ১১ নভেম্বর দেশের সব পর্নোগ্রাফি ওয়েবসাইট বন্ধের নির্দেশনা চেয়ে হাই কোর্টে রিট করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর